জাবেদ পাটোয়ারী হচ্ছেন পরবর্তী আইজিপি

ফাইল এখন প্রধানমন্ত্রীর কার্যালয়ে

  যুগান্তর রিপোর্ট ২৫ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নতুন আইজিপি জাবেদ পাটোয়ারী

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হচ্ছেন বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ সংক্রান্ত সারসংক্ষেপ এখন প্রধানমন্ত্রীর কার্যালয়ে। মঙ্গলবার নথিটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। সবকিছু ঠিক থাকলে তিনিই হচ্ছেন পরবর্তী আইজিপি। নির্ভরযোগ্য সূত্র বুধবার বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করে।

বর্তমান আইজিপি একেএম শহীদুল হকের চাকরির মেয়াদ শেষ হবে আগামী ৩১ জানুয়ারি। নিয়োগ পেলে তার স্থলে যোগ দেবেন জাবেদ পাটোয়ারী। বিসিএস পুলিশের ১৯৮৪ ব্যাচের এ কর্মকর্তা পুলিশ বাহিনীতে যোগ দেন ১৯৮৬ সালে। সম্মিলিত মেধা তালিকায় তার অবস্থান চতুর্থ এবং পুলিশের এই ব্যাচে প্রথম। জাবেদ পাটোয়ারী জাতীয় বেতন স্কেলের গ্রেড-১ভুক্ত কর্মকর্তা। এই গ্রেড সচিব পদমর্যাদার। ২০১৩ সালে বর্তমান আইজিপি ও তিনি এই গ্রেড অর্জন করেন। বর্তমান আইজিপির পদটি সিনিয়র সচিব পদমর্যাদার। তবে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই পদমর্যাদা প্রদানের বিষয়টি প্রজ্ঞাপন আকারে ঘোষণা করতে হয়।

জাবেদ পাটোয়ারী পুলিশ বাহিনীতে একজন মেধাবী ও পেশাদার কর্মকর্তা হিসেবে পরিচিত। প্রচারবিমুখ ও মৃদুভাষী এ কর্মকর্তা সুনামের সঙ্গে দীর্ঘদিন চাকরি করে আসছেন। এসবির প্রধান হিসেবে বর্তমান পদে একটানা ৯ বছর কর্মরত আছেন। এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ সালের মাঝামাঝি সময় পর্যন্ত তিনি এসএস সিটির দায়িত্ব পালন করেন।

চাঁদপুর সদরে তার গ্রামের বাড়ি। বঙ্গবন্ধুর জেলজীবনের ওপর লেখা গ্রন্থ ‘কারাগারে রোজনামচার’র বিভিন্ন তথ্যপ্রমাণ সংগ্রহে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত এসবি’র রেকর্ড রুমে বঙ্গবন্ধুর বিষয়ে ৬৬ হাজার ক্লাসিফাইড গোয়েন্দা তথ্য সংরক্ষিত আছে। জাবেদ পাটোয়ারি এসবির শীর্ষ পদে আসার পর গুরুত্বপূর্ণ এই দলিলাদি বিশেষভাবে সংরক্ষণে বিশেষ উদ্যোগ নেন। প্রধানমন্ত্রীর গুডবুকে পুলিশের উচ্চপদস্থ থাকা কর্মকর্তাদের মধ্যে তিনি অন্যতম।

সূত্র জানিয়ছে, বর্তমান আইজিপি একেএম শহীদুল হক ইতিমধ্যে বিদায়ের প্রস্তুতি নিচ্ছেন। আইজি পদে তিনি যোগ দেন ২০১৪ সালের ৩১ ডিসেম্বর। সূত্রগুলো বলছে, পুলিশের এই সর্বোচ্চ পদে নিয়োগ পেতে কেউ কেউ কিছুদিন থেকে জোর চেষ্টা তদবির করে আসছেন। তবে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সারসংক্ষেপ পাঠানোর পর নতুন আইজিপির নামপরিচয় অনেকটা স্পষ্ট হয়েছে। আইজি পদে এই পরিবর্তনকে কেন্দ্র করে পুলিশের উচ্চ পর্যায়ে আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে রদবদল হতে পারে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×