নির্বাচনী আচরণবিধি

সারা দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির

  যুগান্তর রিপোর্ট ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নির্বাচন কমিশন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি প্রতিপালনে মাঠপর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রত্যেক উপজেলায় অন্তত একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে বলা হয়েছে। ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্টের মাধ্যমে আচরণবিধি লঙ্ঘনকারীদের সাজা দেবেন। আচরণ বিধিমালা লঙ্ঘনে ছয় মাসের সাজা ও ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। রাজনৈতিক দল লঙ্ঘন করলে ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খানের সই করা চিঠিতে প্রতি উপজেলায় একজন, সিটি কর্পোরেশন এলাকায় পাশাপাশি প্রতি ৩-৪টি ওয়ার্ডের জন্য একজন, জেলা সদরে প্রতি পৌর এলাকায় এক থেকে দুইজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগের কথা বলা হয়েছে।

এছাড়া পার্বত্য এলাকায় পাশাপাশি প্রতি ৩ থেকে ৪টি উপজেলায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের কথা উল্লেখ করে ভোটের পরের দিন পর্যন্ত তাদের মাঠে থাকতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়নি- এমন সহকারী কমিশনারকে (ভূমি) সংশ্লিষ্ট উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে এবং যেসব জায়গায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই, সেসব স্থানে জেলা বা বিভাগীয় পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে ম্যাজিস্ট্রেট নিয়োগের কথা বলা হয়েছে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×