বিএনপির গুলশান কার্যালয়ে বিক্ষোভ বঞ্চিতদের

ঢাকার বাইরে তিন স্থানে ভাংচুর ও গণপদত্যাগ * কণ্ঠশিল্পী মনির খানের পদত্যাগ

  যুগান্তর রিপোর্ট ১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিএনপির গুলশান কার্যালয়ে বিক্ষোভ বঞ্চিতদের
রোববার বিএনপির গুলশান কার্যালয়ে বিক্ষোভ করেন মনোনয়নবঞ্চিতরা। ছবি: যুগান্তর

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে রোববার মনোনয়নবঞ্চিতরা বিক্ষোভ করেছেন। কুমিল্লা-৪ ও মুন্সীগঞ্জ-১ আসনের মনোনয়নবঞ্চিত নেতাদের কর্মী-সমর্থকরা কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। কয়েক ঘণ্টা অবস্থান করার পর তারা চলে যান। কুমিল্লা-৪ আসনের মনোনয়নবঞ্চিত মঞ্জুরুল আহসান মুন্সির সমর্থকরা কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

এ সময় কার্যালয় থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বের হলে তাকে বিক্ষুব্ধরা ঘিরে ধরেন। এছাড়া ঢাকার বাইরে তিনটি স্থানে বিক্ষোভ করেছে মনোনয়নবঞ্চিত প্রার্থীর কর্মী-সমর্থকরা। যশোরের মনিরামপুর, কুড়িগ্রাম ও পিরোজপুরের ভাণ্ডারিয়ায় বিভিন্ন স্থানে মনোনয়ন বাতিলের দাবিতে নেতাকর্মীদের বিক্ষোভ, ভাংচুর ও গণপদত্যাগের ঘটনা ঘটে।

এদিকে মনোনয়ন না পেয়ে দুদিনে যেসব মনোনয়নবঞ্চিতরা বিক্ষোভ করেছেন তাদের সঙ্গে কথা বলেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ফলে রোববার মনোনয়নবঞ্চিত এহছানুল হক মিলন, সেলিমুজ্জামান সেলিম ও তৈমূর আলম খন্দকারের কোনো সমর্থককে গুলশান ও নয়াপল্টন কার্যালয়ে দেখা যায়নি।

এদিকে মনোনয়ন না পেয়ে বিএনপি থেকে পদত্যাগ করেছেন সঙ্গীতশিল্পী ও দলটির কেন্দ্রীয় কমিটির সহ-সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মনির খান। রোববার বিকেল ৫টায় মনির খান তার এই পদত্যাগপত্র জমা দেন। শুধু দল থেকে নয়, মনোনয়ন না পাওয়ার কষ্টে মনির খান রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়েছেন। এখন থেকে গান নিয়ে মানুষের সঙ্গে যুক্ত থাকবেন বলে জানান তিনি।

কলেজজীবন থেকে ছাত্রদলের রাজনীতির সঙ্গে যুক্ত মনির খান। ২০০৮ সাল থেকে সক্রিয়ভাবে বিএনপিতে যুক্ত হয়ে যান। গানের মঞ্চের পাশাপাশি রাজপথেও সক্রিয় থেকেছেন দেশের জনপ্রিয় এই গায়ক। এখন থেকে আবার পুরোদস্তুর গান নিয়ে মেতে থাকতে চান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসন থেকে বিএনপির মনোনয়ন চেয়েছিলেন দেশের এই বিশিষ্ট সঙ্গীতশিল্পী। প্রাথমিকভাবে দলের মনোনয়নের চিঠি পেয়ে জমাও দিয়েছিলেন। কিন্তু আসনটি জোটের শরিক জামায়াতে ইসলামীকে ছেড়ে দেয়ায় চূড়ান্ত তালিকায় ঠাঁই হয়নি তার। এর পরই পদত্যাগ করার সিদ্ধান্ত নেন মনির খান। বিকাল ৫টায় পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা দেন তিনি।

এদিকে মনির খানের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত পরিবর্তনের অনুরোধ জানিয়েছেন দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। তবে মনির খান এখনও তার সিদ্ধান্তে অটল। বিএনপি সূত্র থেকে জানা গেছে, আসনটিতে জামায়াতের ভোট বেশি হওয়ায় বিএনপি ছাড় দিয়েছে। এখানে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবেন ঝিনাইদহ জেলা জামায়াতের সেক্রেটারি মতিয়ার রহমান।

ঢাকার বাইরে তিন স্থানে মনোনয়ন বাতিলের দাবিতে বিএনপির বিক্ষোভ সম্পর্কে যুগান্তর প্রতিনিধিদের পাঠানো খবর-

মনিরামপুর (যশোর) : যশোর-৫ (মনিরামপুর) আসনে ২০ দলীয় জোটের প্রার্থী মুফতি মুহাম্মদ ওয়াক্কাসকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে থানা বিএনপি ও এর অংঙ্গ সংগঠনের প্রায় আড়াই হাজার নেতাকর্মী পদত্যাগ করেছেন। মনিরামপুর সরকারি কলেজের সামনে রোববার সকালে জোটের প্রার্থী মুফতি মুহাম্মদ ওয়াক্কাসের ছেলে মুফতি আবদুর রশিদের গাড়ি ভাংচুর করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান নিস্তার ফারুককে জিজ্ঞাসবাদের জন্য থানায় আনা হলেও পরে মুচলেকায় ছেড়ে দেয়া হয়। উপজেলা বিএনপির পক্ষ থেকে ২০ দলীয় জোটের নেতা অ্যাডভোকেট শহীদ ইকবাল হোসেনকে মনোনয়ন দেয়ার দাবি জানানো হয়।

কুড়িগ্রাম : কুড়িগ্রাম-২ আসনে বিএনপি প্রার্থীকে মনোনয়ন না দেয়ায় ক্ষুব্ধ জেলা বিএনপির কর্মী-সমর্থকরা। এ আসনে সাবেক জেলা আওয়ামী লীগের সভাপতি ও সদ্য গণফোরামে যোগদানকারী মেজর জেনারেল (অব.) আমসাআ আমিনকে ঐক্যফ্রন্টের প্রার্থী করে ধানের শীষ প্রতীক বরাদ্দের খবরে ক্ষুব্ধ নেতাকর্মীরা সংবাদ সম্মেলন করে। জেলা বিএনপি কার্যালয়ে শনিবার রাতে এ সংবাদ সম্মেলন করা হয়। এ সময় বক্তব্য দেন জেলা বিএনপির সদস্য ও সদর উপজেলা বিএনপির সভাপতি আবদুল আজিজ এবং জেলা বিএনপির দফতর সম্পাদক আশরাফুল হক রুবেল।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, প্রার্থিতা পরিবর্তন করে জেলা বিএনপির যুগ্ম সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদকে মনোনয়ন দিতে হবে। দাবি পূরণ না হলে জেলা বিএনপি ও তার অঙ্গ সংগঠনের কোনো নেতাকর্মী মেজর জেনারেল (অব.) আমসাআ আমিনের পক্ষে কাজ করবে না।

কাউখালী ও ভাণ্ডারিয়া (পিরোজপুর) : পিরোজপুরের কাউখালীতে ২০ দলীয় ঐক্যজোটের শরিক দল লেবার পার্টির চেয়ারম্যান পিরোজপুর-২ (ভাণ্ডারিয়া-ইন্দুরকানী-কাউখালী) আসনের ধানের শীষের প্রার্থী মোস্তাফিজুর রহমান ইরানকে অবাঞ্ছিত ঘোষণা করেছে বিএনপি। কাউখালী উত্তর বাজারে রোববার দুপুরে উপজেলা বিএনপি কার্যালয়ে লেবার পার্টির চেয়ারম্যান ইরানের মনোনয়ন বাতিলের দাবিতে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা পিরোজপুর-২ আসনে ২০ দলীয় ঐক্যজোটের প্রার্থী পরিবর্তন করে বিএনপির আহাম্মেদ সোহেল মঞ্জুর সুমনকে প্রার্থী করার দাবি জানান। পরে দলীয় কার্যালয়ের সামনে ইরানের কুশপুত্তলিকা দাহ করা হয়। তাকে প্রার্থী করার প্রতিবাদে ভাণ্ডারিয়া প্রেস ক্লাবেও বিএনপির একাংশ সংবাদ সম্মেলন করে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×