রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়া আগের চেয়ে ইতিবাচক

পররাষ্ট্রমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৫ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়া আগের চেয়ে ইতিবাচক

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়া আগের চেয়ে ইতিবাচক। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে এ দুটি দেশ এখন অনেকখানি বাংলাদেশের পক্ষে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

রোহিঙ্গা ইস্যুতে চীনসহ কয়েকটি দেশের বিরোধিতার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক রাজনীতিতে স্থায়ী বলে কিছু নেই। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুটি সহজে সমাধান হবে না। এর জন্য অনেক কাঠখড় পোড়াতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থান নিয়ে আমি একটি স্টাডি করতে বলেছি। এই গবেষণা থেকে রোহিঙ্গাদের কারণে আমাদের দেশের সামাজিক, আর্থিক ও নিরাপত্তা ব্যবস্থায় কী কী প্রভাব পড়েছে তা জানার চেষ্টা করা হবে।

রোহিঙ্গা ইস্যুর যৌক্তিক সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, সমস্যার সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়েরও দায়িত্ব আছে। রোহিঙ্গা ইস্যু জিইয়ে থাকলে ভারত-চীনসহ সবার স্বার্থ ব্যাহত হবে। এদিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দেশের বাইরে নিজের প্রথম সফরে ভারতে যাবেন জানিয়ে একে আবদুল মোমেন বলেন, ভারত থেকে আমাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাই প্রথম সফরে ভারতে যাব।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×