রংপুরের গেইল-স্বস্তি

  স্পোর্টস রিপোর্টার ২৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঠিক ঝড় তুলতে না পারলেও দায়িত্বশীল ব্যাটিংয়ে আসরে নিজের প্রথম ফিফটি তুলে নিলেন ক্রিস গেইল। ক্যারিবীয় ব্যাটিং-দানবের স্বরূপে ফেরার আভাসেই বড় স্বস্তি পেতে পারে তার দল রংপুর রাইডার্স। বিপিএলের গত আসরেও শেষ ভাগে জ্বলে উঠে রংপুরকে শিরোপা এনে দিয়েছিলেন গেইল। এবারের আসরে মঙ্গলবার তার রানে ফেরার দিনে খুলনা টাইটানসকে (১৮১/৬) ছয় উইকেটে হারিয়ে শেষ চারের লড়াইয়ে টিকে থাকল রংপুর রাইডার্স (১৮৩/৪)। মিরপুরে দিনের প্রথম ম্যাচে দুই ওপেনার অ্যালেক্স হেলস ও গেইলের ফিফটির পাশাপাশি এবি ডি ভিলিয়ার্সের ঝড়ো ব্যাটিংয়ে ১৮২ রানের লক্ষ্য তিন বল বাকি থাকতেই পেরিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। আট ম্যাচে চতুর্থ জয়ের সুবাদে পয়েন্ট টেবিলের শীর্ষ চারে জায়গা ধরে রেখেছে রংপুর। অন্যদিকে আট ম্যাচে সপ্তম হারে খুলনার বিদায় একরকম নিশ্চিত হয়ে গেল।

দিনের দ্বিতীয় ম্যাচে ঢাকা ডায়নামাইটসকে (১৪৬/৯) সাত রানে হারিয়ে রংপুরকে টপকে তিনে উঠে এসেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স (১৫৩/৮)। শুরুতে টানা চার জয়ের পর শেষ চার ম্যাচে এটি ঢাকার তৃতীয় হার। আট ম্যাচে ঢাকা ও কুমিল্লার পয়েন্ট এখন সমান ১০। ছয় ম্যাচে চিটাগং ভাইকিংসের সংগ্রহও ১০ পয়েন্ট। কাল কুমিল্লাকে আট উইকেটে ১৫৩ রানে বেঁধে ফেলেও টানা দ্বিতীয় হার এড়াতে পারেনি সাকিব আল হাসানের ঢাকা। মাঝারি লক্ষ্য তাড়ায় ৫০ রানে চার উইকেট হারানোর পর সাকিব (২০) ও আন্দ্রে রাসেলের (২৪ বলে ৪৬) ব্যাটে ঘুরে দাঁড়িয়েছিল ঢাকা। কিন্তু পরপর দুই ওভারে তাদের বিদায়ের পর রানের চাকা থমকে যায়। শেষ পর্যন্ত ধুঁকতে ধুঁকতে নয় উইকেটে ১৪৬ রানে থামে ঢাকা। দারুণ বোলিংয়ে থিসারা পেরেরা ১৪ রানে তিন ও শহীদ আফ্রিদি ১৮ রানে নেন দুই উইকেট। এরআগে সাকিবের দারুণ বোলিংয়ে কুমিল্লার ইনিংসও সেভাবে গতি পায়নি। ২৪ রানে তিন উইকেট নেয়ার পথে প্রথম বোলার হিসেবে বিপিএলে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সাকিব। কিন্তু উপলক্ষটা শেষ পর্যন্ত হাসিমুখে উদ্যাপন করতে পারেননি। কুমিল্লার পক্ষে ৩৫ বলে সর্বোচ্চ ৪৮ রান শামসুর রহমানের। তামিম ইকবাল করেন ২৯ বলে ৩৪। দলকে দেড়শ’ পেরোতে শহীদ আফ্রিদি (আট বলে ১৬) ও থিসারা পেরেরাও (১২ বলে ২৬) সাহায্য করেছেন।

দিনের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো না হলেও সম্মিলিত চেষ্টায় ছয় উইকেটে ১৮১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল খুলনা। ৩৫ বলে সর্বোচ্চ ৪৮ রান করেন নাজমুল হোসেন শান্ত। এছাড়া ব্রেন্ডন টেলর ২০ বলে ৩২, ডেভিড ভিসে ১৫ বলে ৩৫* ও অধিনায়ক মাহমুদউল্লাহ ২০ বলে করেন ২৯ রান। ব্যাটিংসহায়ক উইকেটে ৩২ রানে চার উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন রংপুরের পেসার ফরহাদ রেজা। বড় লক্ষ্য তাড়ায় হেলসের ব্যাটে উড়ন্ত সূচনা পায় রংপুর। ২৯ বলে ৫৫ রানের দুর্দান্ত একটি ইনিংস উপহার দেন এই ইংলিশ ওপেনার। হেলসের ফিফটির সময় গেইলের রান ছিল মাত্র চার! দ্বিতীয় উইকেটে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে ৪৩ রানের জুটিতেও গেইলের অবদান মাত্র দুই রান। ২৫ বলে ৪১ রান করে ভিলিয়ার্সের বিদায়ের পর খোলস ছেড়ে বেরিয়ে আসেন গেইল। শেষ পর্যন্ত ৪০ বলে ৫৫ রানে থামেন তিনি। শেষদিকে একটু চাপে পড়ে গেলেও শেষ ওভারে খুলনার পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহকে বিশাল এক ছক্কা হাঁকিয়ে দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেন রাইলি রুশো (তিন বলে ১০*)।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×