জাজিরা প্রান্তে বসল পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান

৯০০ মিটার দৃশ্যমান

  শরীয়তপুর প্রতিনিধি ২৪ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাজিরা প্রান্তে বসল পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান
জাজিরা প্রান্তে বসল পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান। ছবি: যুগান্তর

পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান বসানো হয়েছে। বুধবার স্প্যানটি বসানোর মাধ্যমে জাজিরা প্রান্তে সেতুর ৯০০ মিটার দৃশ্যমান হল। এছাড়া গত বছর মাওয়া পয়েন্টে ৪ ও ৫ নম্বর পিলারের ওপর আরেকটি স্প্যান বসানো হয়।

সেতু বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর জানান, সকাল ৯টার দিকে ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ধূসর রঙের স্প্যানটি বসানোর কাজ শুরু হয়। সকাল ৯টা ৫৫ মিনিটে স্প্যানটি বসানো হয়। তিনি আরও জানান, ২ থেকে ৩ মাসের মধ্যে আরও তিনটি স্প্যান বসানো হবে। এরই মধ্যে সেতুর প্রায় ৭২ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে সব স্প্যান বসিয়ে সেতুটি দৃশ্যমান করা হবে।

জানা গেছে, মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে মুন্সীগঞ্জের কুমারভোগের বিশেষায়িত জেটি থেকে স্প্যানটি নিয়ে শক্তিশালী ভাসমান ক্রেন তিয়ানি হাউ জাজিরার উদ্দেশে রওনা হয়। ওইদিন সন্ধ্যায় ক্রেনটি জাজিরা পয়েন্টে পৌঁছায়। সেতু কর্তৃপক্ষের দাবি, এরই মধ্যে সেতুর প্রায় ৭২ ভাগ কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে সব স্প্যান বসানোর কাজ শেষ হবে।

এ পর্যন্ত জাজিরা প্রান্তে ছয়টি স্প্যান বসানো হয়েছে। ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর প্রথম স্প্যান বসানো হয়। এরপর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যান, ১০ মার্চ তৃতীয় স্প্যান, ১৩ এপ্রিল ৪র্থ স্প্যান এবং ২৯ জুন ৫ম স্প্যান বসানো হয়। এছাড়া গত বছরে মাওয়া পয়েন্টে আরেকটি স্প্যান ৪ ও ৫ নম্বর পিলারের ওপর বসানো হয়। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এর মধ্যে ২০টি পিলার এরই মধ্যে দৃশ্যমান হয়েছে। অল্প কিছুদিনের মধ্যেই আরও ১১টি পিলার দৃশ্যমান হবে বলে জানান কর্মকর্তারা।

সেতু বিভাগের কর্মকর্তারা জানান, ৬ ও ৭ নম্বর পিলারে বসানোর জন্য নির্মিত স্প্যানটি ৪ ও ৫ নম্বর পিলারের ওপর রাখা হয়েছে। কারণ নকশা জটিলতা ও পিলার তৈরি না হওয়ায় এবং ওয়ার্কশপে জায়গা না থাকায় অস্থায়ীভাবে ৪ ও ৫ নম্বর পিলারে রাখা হয়েছে। নকশা জটিলতা কেটে যাওয়ায় ৬ ও ৭ নম্বর পিলার তৈরি হলে স্প্যানটি সেখানে সরিয়ে নেয়া হবে।

দোতলা এ সেতুর নিচ তলায় চলবে ট্রেন। স্থাপন করা স্প্যানগুলোয় এখন রেলের স্ল্যাব বসানোর কাজ চলছে। জাজিরা প্রান্তের স্প্যানগুলোয় ১২৮টি স্ল্যাব বসানো হয়েছে। পুরো সেতুতে ২ হাজার ৯৫৯টি স্ল্যাব বসানো হবে। মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ডে স্প্যান ও স্ল্যাব বানানোর কাজ চলছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×