নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলে সাব্বির-তাসকিন

  স্পোর্টস রিপোর্টার ২৪ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাব্বির-তাসকিন
সাব্বির-তাসকিন। ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটে সাব্বির রহমানের ছয় মাসের নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা ছিল ২৮ ফেব্রুয়ারি। কিন্তু তার আগেই শাস্তির মেয়াদ কমিয়ে জাতীয় দলে ফেরানো হল তাকে। ১৩ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া নিউজিল্যান্ড সফরের ওয়ানডে সিরিজের দলে রাখা হয়েছে এই ডান-হাতি ব্যাটসম্যানকে।

আগে থেকে কিছু জানানো না হলেও কাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে নিউজিল্যান্ড সফরের জন্য দল ঘোষণার পর সাব্বিরের শাস্তি এক মাস কমানোর কথা বলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

সর্বশেষ ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন ইমরুল কায়েস, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু এবং আবু হায়দার রনি। ১৫ সদস্যের দলে ফিরেছেন সাব্বির ও তাসকিন আহমেদ। ওয়ানডে দলে একমাত্র নতুন মুখ নাঈম হাসান। এছাড়া টেস্ট দল থেকে বাদ পড়েছেন ইমরুল কায়েস, আরিফুল হক ও সৌম্য সরকার। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। এছাড়া টেস্ট দলে ফিরেছেন তাসকিন ও আবু জায়েদ রাহি। বিপিএল শেষে টেস্ট দলে আরেকজন পেস বোলার অন্তর্ভুক্ত করা হবে।

প্রধান নির্বাচক জানান, সাব্বিরকে দলে ফেরানো হয়েছে ওয়ানডে অধিনায়ক মাশরাফি মুর্তজার পছন্দেই। মিনহাজুল আবেদিন বলেন, ‘সাব্বিরের শাস্তি কমানোর বিষয়টা বিসিবি ডিসিপ্লিনারি কমিটির সিদ্ধান্ত।

৩১ জানুয়ারির পর থেকে সে আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে। আপনাদের আগে বলা হয়নি যে, তার শাস্তি এক মাস কমানো হয়েছে।’ তিনি বলেন, ‘সাব্বির পুরোপুরি আমাদের অধিনায়কের পছন্দের। ও (মাশরাফি) খুব জোরালোভাবে আমাদের দাবি জানিয়েছে। আমরা দু’জনই (মিনহাজুল ও হাবিবুল বাশার) তাতে রাজি হয়েছি। লোয়ার মিডল অর্ডারে এমন একজনকে খোঁজা হচ্ছে যে পেস বোলারদের সামলাতে পারে। নিউজিল্যান্ড সফর ও বিশ্বকাপের বিবেচনায় সাব্বিরকে দলে নেয়া হয়েছে। সাব্বিরের ব্যাপারে অধিনায়ক খুবই আত্মবিশ্বাসী।’

বিপিএলের প্রথম ছয় ম্যাচে সিলেটের হয়ে তেমন কিছু করতে পারেননি সাব্বির। সপ্তম ম্যাচে ৫১ বলে ৮৫ রানের দারুণ একটি ইনিংস খেলেন। তাহলে কী এক ইনিংস দেখেই সাব্বিরকে দলে নেয়া? প্রধান নির্বাচক বলেন, ‘কিছু বিষয় আলাদা করে দেখা হয়।

যারা আগে পারফর্ম করেছে এবং ঘরোয়া ক্রিকেটে ভালো করছে তাদের বিবেচনা করা হয়। টিম ম্যানেজমেন্টেরও একটি পরিকল্পনা থাকে। তাই অধিনায়ক ও কোচ যখন বলেছে আমাদেরও সেই অনুয়ায়ী যেতে হয়েছে।’ প্রশ্ন হল, সাব্বিরের শাস্তি কখন কমানো হয়েছে? মিনহাজুল বলেন, ‘আমরা দল দেয়ার আগেই জেনেছি। দল নির্বাচনের আগেই খেলোয়াড়দের সম্পর্কে একটি ছাড়পত্র নিতে হয়। দল নির্বাচকের জন্য সভাপতির অনুমোদন লাগে। আগে থেকেই তার ব্যাপারে আলোচনা হয়েছে এবং তার শাস্তি কমানো হয়েছে।’

এদিকে ইনজুরি থেকে ফিরে বিপিএলে দারুণ পারফরম্যান্স করছেন তাসকিন আহমেদ। ১৫ মাস পর ওয়ানডে ও টেস্ট দু’দলেই ফিরেছেন তাসকিন। তার ফেরা নিয়ে প্রধান নির্বাচক বলেন, ‘তাসকিন অনেক দিন ধরে ইনজুরিতে ছিল। তাকে আমরা যথেষ্ট নার্সিং করেছি।

বিপিএলে সে ভালো করেছে।’ ইমরুল কায়েসের বাদ পড়া প্রসঙ্গে তিনি বলেন, ‘তার বর্তমান ফর্ম ও কন্ডিশন চিন্তা করে ইমরুলকে বাদ দেয়া হয়েছে। আমাদের বিশ্বকাপের জন্য ৩২ জনের যে পুল আছে তাদের মধ্যে সে আছে। কাউকে আড়াল করা হচ্ছে না। সামনে আয়ারল্যান্ড সফর আছে। এরপর বিশ্বকাপ, সুতরাং প্রতিটা খেলোয়াড়কেই দেখে নেয়া হবে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×