সংরক্ষিত নারী আসন

সালমা ইসলামসহ ৪৯ জনকে নির্বাচিত ঘোষণা করে গেজেট

  যুগান্তর রিপোর্ট ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সালমা ইসলামসহ ৪৯ জনকে নির্বাচিত ঘোষণা করে গেজেট
সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামসহ কয়েকজন নির্বাচিত নারী এমপি। ছবি: যুগান্তর

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ও ঢাকা-১ আসনের সাবেক এমপি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামসহ ৪৯ জনকে সংসদ সদস্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার সকালে তাদের চূড়ান্তভাবে সংসদ সদস্য হিসেবে ঘোষণা করে বিজ্ঞপ্তি দেন রিটার্নিং কর্মকর্তা। এরপরই তাদের নামের তালিকা গেজেট আকারে প্রকাশের জন্য সরকারি মুদ্রণালয়ে (বিজি প্রেস) পাঠানো হয়। তবে বিএনপির সংসদ সদস্যরা শপথ না নেয়ায় তাদের জন্য বরাদ্দকৃত আসনটি শূন্য রয়েছে।

নবনির্বাচিত সংসদ সদস্যদের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম যুগান্তরকে বলেন, জাতীয় সংসদের সংরক্ষিত আসনে ৪৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। যাচাই-বাছাইয়ে কারও মনোনয়নপত্র বাতিল হয়নি। কেউ মনোনয়নপত্র প্রত্যাহারও করেননি। এ কারণে ৪৯ জনকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা করে তাদের নাম গেজেট আকারে প্রকাশের জন্য নির্বাচন কমিশনে জমা দিয়েছি।

ইসি জানিয়েছে, এবার জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ৪৩ জন, সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির ৪ জন, ওয়ার্কার্স পার্টির একজন ও স্বতন্ত্র একজন সংসদ সদস্য নির্বাচিত হলেন। তাদের নামের গেজেট জাতীয় সংসদের স্পিকারের কাছে পাঠানো হবে। স্পিকার তাদের শপথ গ্রহণের আয়োজন করবেন। তবে বিএনপির সংসদ সদস্যরা শপথ না নেয়ায় সংখ্যানুপাতে প্রাপ্ত একমাত্র আসনটি স্থগিত রয়েছে। এ কারণে জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত আসন থাকলেও এই মুহূর্তে একটি আসন শূন্য থাকল। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, নবনির্বাচিতদের দ্রুত শপথ অনুষ্ঠান হলে তারা সংসদের চলতি অধিবেশনেও অংশ নিতে পারবেন। একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে জাতীয় পার্টির নবনির্বাচিত এমপিরা হলেন- সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী এবং ঢাকা-১ আসনের সাবেক এমপি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সালমা ইসলাম, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী, চেয়ারম্যানের উপদেষ্টা অধ্যক্ষ রওশন আরা মান্নান ও নাজমা আকতার।

সংখ্যানুপাতে ৪৩ জন আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হয়েছেন। তারা হলেন- সুবর্ণা মুস্তাফা, শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, নাহিদ ইজহার খান, খাদিজাতুল আনোয়ার, ওয়াশিকা আয়েশা খানম, কানিজ ফাতেমা আহমেদ, বাসন্তী চাকমা, আঞ্জুম সুলতানা, আরমা দত্ত, উম্মে ফাতেমা নাজমা বেগম, শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী। এছাড়া সুলতানা নাদিরা, মিসেস হোসনে আরা, হাবিবা রহমান খান (শেফালী), জাকিয়া পারভীন খানম, শেখ এ্যানী রহমান, অপরাজিতা হক, শামীমা আক্তার খানম, ফজিলাতুন নেসা, রাবেয়া আলীম, তামান্না নুসরাত বুবলী, নার্গিস রহমান, মনিরা সুলতানা, মোছা. খালেদা খানম, সৈয়দা রুবিনা মিরা, কাজী কানিজ সুলতানা, গ্লোরিয়া ঝর্ণা সরকার, খন্দকার মমতা হেনা লাভলী, জাকিয়া তাবাসসুম, ফরিদা খানম (সাকী), রুশেমা বেগম ও সৈয়দা রাশেদা বেগম নির্বাচিত হয়েছেন। অন্যদের মধ্যে রয়েছেন- সৈয়দা জোহরা আলাউদ্দিন, আদিবা আনজুম মিতা, ফেরদৌসী ইসলাম জেসী, পারভীন হক সিকদার, খোদেজা নাসরীন আক্তার হোসেন, তাহমিনা বেগম, নাদিয়া ইয়াসমিন জলি ও রত্না আহমেদ। এছাড়া অন্য দলের মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির লুৎফুন নেসা খান ও স্বতন্ত্র জোটের সেলিনা ইসলাম সংরক্ষিত নারী আসনের এমপি নির্বাচিত হয়েছেন।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×