কেমিক্যাল গোডাউন সরানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী: ওবায়দুল কাদের

সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে না

  যুগান্তর রিপোর্ট ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, চকবাজার অগ্নিকাণ্ডে এমন মৃত্যু কিছুতেই মেনে নেয়া যায় না।

আমরা এখন আরও কঠোর হব। কালবিলম্ব না করে পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চকবাজার অগ্নিকাণ্ডে দগ্ধদের দেখতে গিয়ে শুক্রবার সকালে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘যেটা হয়ে গেছে এবং যারা চলে গেছেন, ক্ষয়ক্ষতি যা হয়ে গেছে সেটা তো আর ফেরত পাওয়া যাবে না। এখন ভুল থেকে শিক্ষা নিতে হবে। সেটা আরও আগে করা উচিত ছিল, করা হয়নি, চেষ্টা ছিল।

কিন্তু এটা এমন একটা ঘনবসতিপূর্ণ ঘিঞ্জি এলাকা, এখানকার কেমিক্যাল গোডাউনগুলো আবার ভেতরে ভেতরে এসে জায়গা নিয়ে ফেলেছে। এটা একটু মনিটরিং করলে হয় তো এড়ানো যেত।’

তবে যারা মরিটরিংয়ের দায়িত্বে ছিলেন তাদেরও জবাবদিহিতার আওতায় আনা হবে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যত দ্রুত সম্ভব কেমিক্যাল গোডাউনগুলো সরিয়ে নেয়ার জন্য। মেয়র এ ব্যাপারে পদক্ষেপ নেবেন।

ওবায়দুল কাদের বলেন, অগ্নিকাণ্ডের সঙ্গে সিলিন্ডার বিস্ফোরণ আরও ভয়ানক হয়ে উঠছে। সিলিন্ডার ব্যবহারের বিষয়ে আমার মন্ত্রণালয়ের সচিবকে পরামর্শ দিয়েছি, বিআরটিএকে একটা সমাধানে পৌঁছার জন্য। আমি এটাও বলেছি, সিলিন্ডার যেহেতু এত বিপজ্জনক অবস্থানে পৌঁছেছে সুতরাং এ সিলিন্ডার ব্যবহার না করাই ভালো। কাজেই এ সিলিন্ডার বন্ধ করার ব্যাপারে সচিবকে পরামর্শ দিয়েছি। আমার মনে হয় অচিরেই একটা ব্যবস্থা হবে। সিলিন্ডার বন্ধ হলে এর কোনো বিকল্প থাকছে কিনা জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, ‘বিকল্প নিয়েই আমি ভাবতে বলেছি।

বন্ধ করে বিকল্প কী করা যায়, সেটার একটা প্রপোজাল নিয়ে আমার সঙ্গে দেখা করতে বলেছি।’ ওবায়দুল কাদের বলেন, অগ্নিকাণ্ডের পর সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে না।

একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য কাজ করছে সরকার। অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিএনপির এ ধরনের মর্মান্তিক ঘটনা নিয়ে রাজনীতি করা উচিত নয়। মানুষ তথা দল হিসেবে তাদেরও দায়িত্ব রয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নিহত ৯ জনের পরিবারের সদস্যদের দলের পক্ষ থেকে এক লাখ করে টাকা প্রদান করেন। স্থানীয় সংসদ সদস্য হাজী সেলিম আহতদের চিকিৎসার জন্য প্রত্যেককে দশ হাজার টাকা দেন। এ টাকার চেক হাজী সেলিম আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের কাছে হস্তান্তর করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×