মিরপুরে জয়ের প্রত্যাশা বাংলাদেশের

আজ শুরু দ্বিতীয় টেস্ট

  জ্যোতির্ময় মণ্ডল ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্রিকেট

অধিনায়ক মাহমুদউল্লাহ নিশ্চিত মিরপুর টেস্টে ফল হবে, দ্বিতীয় টেস্টে ফলের ব্যাপারে আশাবাদী লংকান অধিনায়ক দিনেশ চান্দিমালও। মিরপুরের উইকেট স্পিনসহায়ক হবে ধরে নিয়েই জয়ের আশায় বুক বেঁধেছেন দুই অধিনায়ক। গত দুই বছর মিরপুরে শেষ দুই টেস্টে দুটি বড় দলকে হারিয়েছে বাংলাদেশ। ২০১৬ সালে ইংল্যান্ডকে এবং গত বছর অস্ট্রেলিয়াকে সাদা পোশাকে প্রথম হারিয়েছিল বাংলাদেশ।

তবে সেই দুটি জয়ের অন্যতম নায়ক সাকিব আল হাসান এবার ইনজুরির কারণে দলে নেই। তবুও সেই মিরপুরই বাংলাদেশের প্রেরণা। ২০১৪ সালের পর কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি টাইগাররা। শ্রীলংকাকে হারাতে পারলে সিরিজ জয়ের খরাও কেটে যাবে বাংলাদেশের। ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের লক্ষ্য সিরিজ জয়ের খরা কাটানো। বাংলাদেশ-শ্রীলংকা দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সকাল ৯টা ৩০ মিনিটে শুরু হবে।

ঘরের মাঠে এর আগে স্পিনসহায়ক উইকেট বানিয়েই বড় দলগুলোকে ঘায়েল করেছে বাংলাদেশ। তবে স্পিনে বাংলাদেশের মতো শ্রীলংকাও পারদর্শী। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই টেস্টে চারশ’র বেশি উইকেট নেয়া অভিজ্ঞ বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ বাংলাদেশের জন্য সবচেয়ে বড় হুমকি হতে পারেন। দিলরুয়ান পেরেরার বলও ভালো। রয়েছেন সানদাকানও। তবে বাংলাদেশের লক্ষ্য ইতিবাচক ক্রিকেট খেলা।

উইকেটে টিকে থাকার সঙ্গে আক্রমণাত্মক ক্রিকেটও খেলতে চায় স্বাগতিকরা। দ্বিতীয় টেস্টের একাদশে থাকতে পারেন ৩৫ বছর বয়সী স্পিনার আবদুর রাজ্জাক। সর্বশেষ তিনি টেস্ট খেলেছেন এই শ্রীলংকার বিপক্ষে। শোনা যাচ্ছে, একাদশে সুযোগ পেলে এই ম্যাচ শেষেই আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন রাজ্জাক। স্পিন আক্রমণে রাজ্জাকের সঙ্গে মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম বাংলাদেশের ভরসা।

বুধবার মিরপুরে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বলেন, ‘অনেক দিন আমাদের টেস্ট সিরিজ জেতা হয়নি। অবশ্যই এটা আমাদের জন্য সুযোগ। প্রথম টেস্টে যেভাবে ঘুরে দাঁড়িয়ে আমরা ড্র করেছি, সেটা দারুণ ব্যাপার ছিল। আমরা ইতিবাচক চিন্তা নিয়ে মাঠে নামব। পরিকল্পনাগুলো কাজে লাগাতে পারলে আশা করি ভালো ফলই আসবে।’ ব্যাটিংয়ে পরিবর্তন আসতে পারে মিডল অর্ডারে। মোসাদ্দেক হোসেনের পরিবর্তে সাব্বির রহমানকে একাদশে দেখা যেতে পারে। এছাড়া এক পেসার নিয়েই মাঠে নামতে চায় স্বাগতিকরা।

চট্টগ্রামে প্রথম টেস্টে সব মিলিয়ে রান হয়েছে ১৫৩৩! প্রথম ইনিংসে পাঁচশ’র বেশি রান করেও চট্টগ্রাম টেস্টে হারের শঙ্কায় ছিল বাংলাদেশ। কিন্তু দুই ইনিংসেই সেঞ্চুরি করে দলের জয়তুল্য ড্র নিশ্চিত করেন মুমিনুল হক। এবার মুমিনুলকে মিরপুরে আটকানোর জন্য বিশেষ কিছু পরিকল্পনা রেখেছে শ্রীলংকা। আগের ম্যাচে তাকে আউট করার কোনো পরিকল্পনাই ঠিক সময়ে কাজে আসেনি। এবার সেটা ঠিকঠাক করতে চায় লংকানরা। সিরিজ জয়ের ব্যাপারে আশাবাশী চান্দিমালও। সংক্ষিপ্ত ফরম্যাটের চেয়ে টেস্টে নিজেদের ভালো দল বলেই মনে করছেন চান্দিমাল। তিনি বলেন, ‘আমরা ত্রিদেশীয় সিরিজে দেখেছি মিরপুরের উইকেট খুব বাজে ছিল। সেটা স্পিনারদের জন্য ভালো ছিল, কিন্তু ব্যাটসম্যানদের জন্য নয়। এখানে খেলা ব্যাটসম্যানদের জন্য চ্যালেঞ্জ হবে। উইকেট দেখে শুষ্ক মনে হয়েছে। এই উইকেটে ফল হবে। আমরা প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলব।’

এদিকে মিরপুর টেস্টে বাংলাদেশের সামনে আরও একটি বড় অর্জনের হাতছানি রয়েছে। এ টেস্টে ড্র করতে পারলেই প্রথমবারের মতো র‌্যাংকিংয়ে আটে উঠে যাবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশের পয়েন্ট এখন সমান ৭২। কিন্তু ভগ্নাংশের হিসাবে এগিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলংকার বিপক্ষে ড্র করতে পারলে বাংলাদেশের পয়েন্ট হবে ৭৪, আর জিতলে হবে ৭৮।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ শ্রীলংকা টেস্ট ঢাকা ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter