নিরাপদ সড়কের দাবিতে সোচ্চার ছিলেন আবরার

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

যে নিরাপদ সড়কের দাবিতে সোচ্চার ছিলেন আবরার, সেই সড়কেই প্রাণ গেল তার। নিজের জীবন দিয়ে প্রমাণ করে গেলেন বাংলাদেশের সড়কগুলো এখনও নিরাপদ নয়।

আর কত আবরারের প্রাণ গেলে সড়ক নিরাপদ হবে, সবার মধ্যে এখন এমন প্রশ্নই। গত বছর রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নেমেছিল রাজধানীসহ দেশের বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা। সেই আন্দোলনে সক্রিয় থেকে নিরাপদ সড়কের দাবি জানিয়েছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) আন্তর্জাতিক বিভাগের ছাত্র আবরার আহমেদ চৌধুরী।

মঙ্গলবার সকালে রাজধানীর নর্দ্দায় সড়কেই বাসচাপায় মারা গেলেন এই তরুণ। নিরাপদ সড়কের দাবিতে গত বছরের ২৯ জুলাই আন্দোলন শুরু হয়। রাস্তায় নেমে আসেন সারা দেশের শিক্ষার্থীরা।

দাবি আদায়ে সড়ক অবরোধ, একপর্যায়ে যান চলাচলে শৃঙ্খলা ফেরাতে কাজ শুরু করেন তারা। ওই আন্দোলন চলাকালে ২ আগস্ট আবরার তার ফেসবুক প্রোফাইলে নিজের ছবি প্রকাশ করেন।

যার নিচে লেখা ছিল- ‘নিরাপদ সড়ক চাই’। বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের শিক্ষার্থী ও আবরারের বন্ধু নাজমুস সাকিব বলেন, ‘আবরারও নিরাপদ সড়ক আন্দোলনে সক্রিয় ছিল। সবার জন্য সে নিরাপদ সড়ক চেয়েছিল। কিন্তু দিনের শেষে কী পেলাম? আমার বন্ধু আজ সড়কেই মারা গেল।’