আবরারের নামে ফুটওভার ব্রিজের ভিত্তি স্থাপন

  যুগান্তর রিপোর্ট ২১ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাসচাপায় নিহত আবরার। ছবি: ফেসবুক
বাসচাপায় নিহত আবরার। ছবি: ফেসবুক

রাজধানীর প্রগতি সরণিতে বাসের চাপায় নিহত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর (২০) নামে ফুটওভার ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

আবরারের বাবা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আরিফ আহমেদ চৌধুরীর পক্ষে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে দুর্ঘটনাস্থলে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

এ সময় বিইউপির ভিসি মেজর জেনারেল মোহাম্মদ এমদাদুল বারী, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ ডিএনসিসি, ডিএমপি ও বিইউপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিত্তিপ্রস্তর উদ্বোধন শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, আমি আবরারের বাবা ও পরিবারের সঙ্গে দেখা করেছি। সেখানে না গেলে বোঝা যাবে না যে এটি কতটা হৃদয়বিদারক ঘটনা। এখানকার জনগণ ও ছাত্রছাত্রীদের দাবি- একটি ফুটওভার ব্রিজের।

আজ (বুধবার) তার কার্যক্রম শুরু করলাম। আগামী দুই মাসের মধ্যে এ ব্রিজের কাজ শেষ হবে। এ ব্রিজ আবরারের নামে হবে, আর এর উদ্বোধক হবেন তার বাবা।

বিস্ময় প্রকাশ করে মেয়র বলেন, হালকা যানের লাইসেন্স নিয়ে ভারি যান চালাচ্ছিলেন ওই চালক। এটি কীভাবে সম্ভব! আইন অনুসারে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নিরাপদ সড়কের জন্য প্রয়োজনে প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করবেন জানিয়ে মেয়র বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে দুই বা তিনজন করে প্রতিনিধি নিয়ে ইউনিট গঠন করা হবে।

ঢাকায় পাল্লা দিয়ে বাস চলবে- এমনটা আর হতে দেয়া যাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরাপদ সড়ক তৈরি করতে আমাদের সবাইকে নির্দেশ দিয়েছেন। যত দ্রুত সম্ভব আমাদের কিছু কাজ করতে হবে।

শিক্ষার্থীদের পক্ষ থেকে এ সময় মেয়রের কাছে কিছু দাবিও তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে- আবরারকে চাপা দেয়া বাসের চালককে ১০ দিনের মধ্যে ফাঁসি দিতে হবে, সুপ্রভাত বাসের রুট পারমিট বাতিল করতে হবে, সিটিং সার্ভিস বন্ধ করতে হবে, চালকদের ছবি ও লাইসেন্স গাড়িতে ঝোলানোর ব্যবস্থা করতে হবে, বসুন্ধরা গেটে ফুটব্রিজ নির্মাণ করতে হবে, প্রতিটি জেব্রা ক্রসিংয়ে সিসি ক্যামেরা বসাতে হবে এবং ট্রাফিক পুলিশের দুর্নীতি বন্ধ করতে হবে।

শিক্ষার্থীদের এসব দাবির বিষয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘দাবি যেগুলো পূরণ করা সম্ভব সেগুলো করা হবে। বাকিগুলো ধীরে ধীরে করা হবে।’

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, মর্মান্তিক সড়ক দুর্ঘটনার জন্য আমরা অত্যন্ত দুঃখিত। গতকাল (মঙ্গলবার) তাৎক্ষণিকভাবে সুপ্রভাত বাসটির রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। ঢাকা মহানগরীতে এই বাস চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এ ঘটনায় মামলা রুজু হয়েছে। ঘাতক বাস জব্দ ও চালককে আটক করা হয়েছে। চালকের বিচার প্রক্রিয়া দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। এ অপরাধের উপযুক্ত শাস্তির বিধান করে দৃষ্টান্ত স্থাপন করা হবে।

ঘটনাপ্রবাহ : বাসচাপায় আবরার নিহত

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×