জাতীয় স্মৃতিসৌধে জনতার ঢল

  যুগান্তর রিপোর্ট ২৭ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতীয় স্মৃতিসৌধে জনতার ঢল
জাতীয় স্মৃতিসৌধে জনতার ঢল

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নেমেছিল সাভারের জাতীয় স্মৃতিসৌধে। মঙ্গলবার পুষ্পাঞ্জলিতে ভরে যায় স্মৃতিসৌধ প্রাঙ্গণ। জনতার স্রোত যেখানে গিয়ে মিশছে সেখানেই ফুটে উঠেছে লাল-সবুজ। কপালে ও গালে জাতীয় পতাকা, পরনে ছিল লাল-সবুজ পোশাক। হাতে হাতে ফুল।

সকাল ৬টার দিকে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি প্রথম ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, সংসদের বিরোধীদলীয় উপনেতা রওশন এরশাদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা, ভাষাসৈনিক, বিভিন্ন বাহিনীর প্রধানরা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ এলাকা ছেড়ে গেলে জাতীয় স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষের ঢল নামে। লাল-সবুজ শাড়ি কিংবা পাঞ্জাবি পরে শ্রদ্ধা জানাতে আসেন নানা শ্রেণী-পেশার মানুষ। ঘণ্টা না পেরোতেই পুষ্পাঞ্জলিতে ভরে যায় স্মৃতিসৌধ।

সাধারণ মানুষের পাশাপাশি শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। শ্রদ্ধা জানানোর অপেক্ষায় থাকা সারিবদ্ধ সংগঠনগুলোর স্লোগানে মুখর ছিল স্মৃতিসৌধ প্রাঙ্গণ। বাতাসে ভেসে আসছিল দেশপ্রেমের সঙ্গীত। শ্রমিক সংগঠনগুলো স্লোগান দিচ্ছিল পুঁজিবাদের বিরুদ্ধে। স্লোগান শোনা যায়- অন্যায়ের বিরুদ্ধে, সাম্যের পক্ষে, বৈষম্যের বিরুদ্ধে। শ্রদ্ধা নিবেদনের পর অনেকেই প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে তফাৎ খোঁজেন। বলেছেন, দেশ এগিয়েছে অনেক। প্রত্যাশা আরও বেশি। প্রবীণ মুক্তিযোদ্ধা ও স্বেচ্ছাসেবী সংগঠন সজাগের পরিচালক মামুনুর রশিদ শ্রদ্ধা নিবেদনের পর বলেন, ক্ষুধা ও দারিদ্র্য দূরীকরণে বাংলাদেশের সফলতা অনেক। আরও এগিয়ে যেতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×