বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু হয়নি

- মার্কিন পররাষ্ট্র বিভাগ

  যুগান্তর রিপোর্ট ২৮ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়নি বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র বিভাগ।
বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়নি বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র বিভাগ। ফাইল ছবি

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়নি বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র বিভাগ। মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র বিভাগের মুখপাত্র রবার্ট পালাডিনো এ কথা বলেন। তবে একই সঙ্গে মুখপাত্র স্পষ্ট করে বলেন, পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের ক্ষমতাসীন সরকারের সঙ্গে কাজ করে যেতে চায়।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে করা প্রশ্নের জবাবে রবার্ট পালাডিনো বলেন, ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল না। ব্যালট বাক্স ভরে রাখা, বিরোধী দলের ভোটার ও এজেন্টদের ভয়ভীতি দেখানোসহ নানা ধরনের অনিয়মের খবর পাওয়া গেছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। গণতান্ত্রিক বাংলাদেশ, যা তার গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করে, মানবাধিকারকে সম্মান করে এবং এর শাসন কাঠামো এবং সংস্থার উন্নতির জন্য একটি দৃষ্টিভঙ্গি রয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের একটি আকর্ষণীয় রেকর্ড রয়েছে। গণতন্ত্র, মতপ্রকাশের স্বাধীনতা, মানবাধিকারের প্রতি সম্মান জানানোরও রেকর্ড রয়েছে দেশটির। এগুলো প্রতিযোগিতামূলক উদ্দেশ্য নয় বরং এতে অর্থনীতি আরও শক্তিশালী হবে। তাই মার্কিন যুক্তরাষ্ট্র ক্ষমতাসীন সরকারের পাশাপাশি বিরোধীদের সঙ্গে এই সম্পর্কযুক্ত লক্ষ্যগুলোর অগ্রগতি চালিয়ে যেতে চায়।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×