সারা দেশে নিরাপত্তা জোরদার

কূটনৈতিক জোন উপাসনালয়ে বাড়তি সতর্কতা

  যুগান্তর রিপোর্ট ২৬ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কূটনৈতিক জোন উপাসনালয়ে বাড়তি সতর্কতা

ইস্টার সানডের দিন শ্রীলংকায় সিরিজ হামলার পরিপ্রেক্ষিতে সারা দেশে নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বিশেষ করে ধর্মীয় উপাসনালয়, বিমানবন্দর, কেপিআইভুক্ত সব স্থাপনা এবং কূটনৈতিক জোনে বাড়তি সতর্কতা অবলম্বন করছে আইনশৃঙ্খলা বাহিনী।

পাশাপাশি বিদেশিদের সমাগমস্থলে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশ সূত্রে জানা গেছে এসব তথ্য। শ্রীলংকার মতো বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসী হামলা চালানোর চেষ্টা চলছে বলে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানানোর পরপরই পুলিশি তৎপরতা বেড়ে যায়।

এর আগে বুধবার রাতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ভিডিও কনফারেন্সের মাধ্যমে পুলিশের সব ইউনিটকে গোয়েন্দা নজরদারি বাড়াতে বিশেষ নির্দেশনা দিয়েছেন। সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড রোধে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ইউনিটপ্রধানদের আইজিপি বিশেষ নির্দেশনা দেন।

ভিডিও কনফারেন্সে আইজিপি জাবেদ পাটোয়ারী আরও বলেন, সামনে মে দিবস, বুদ্ধপূর্ণিমা, রোজা ও ঈদ। এ সময় দেশের সব গুরুত্বপূর্ণ স্থাপনাসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। জনগণের সা?র্বিক নিরাপত্তা নি?শ্চিত করতে সম্ভাব্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। জনগণকে সঙ্গে নিয়ে অতীতে যেভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবেলা করা হয়েছে, ঠিক একইভাবে জনগণের সহায়তা নিয়ে কাজ করতে হবে।

সারা দেশের সার্বিক নিরাপত্তার বিষয়ে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক সোহেল রানা যুগান্তরকে বলেন, সামনে বেশ কয়েকটি দিবসকে কেন্দ্র করে পুলিশের পক্ষ থেকে সারা দেশে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। এরই মধ্যে পুলিশের বিভিন্ন ইউনিটকে গোয়েন্দা নজরদারি বাড়ানোর বিষয়ে জোর দিতে বলা হয়েছে। সুনির্দিষ্ট কোনো হুমকি না থাকলেও পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, দেশে জঙ্গি হামলার বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তবে জঙ্গি হামলার বিষয়ে সব সময় সতর্ক রয়েছে গোয়েন্দা ইউনিটগুলো। বিশেষ দিবসকে কেন্দ্র করে সারা দেশে নিরাপত্তা জোরদার করা হয়। তবে শ্রীলংকায় সিরিজ বোমা হামলার পর জঙ্গি হামলার বিষয়ে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বিশেষ করে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় এবং বিদেশিদের নিরাপত্তায় বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বিদেশিদের সমাগমস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে। সাদা পোশাকে নিরাপত্তাকর্মীরাও দায়িত্ব পালন করছেন। এ বিষয়ে জানতে চাইলে পুলিশের কূটনৈতিক বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খান যুগান্তরকে বলেন, কূটনৈতিক এলাকার নিরাপত্তার বিষয়ে আমরা এমনিতেই বিশেষভাবে সতর্ক থাকি। এ মুহূর্তেও নিরাপত্তায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। এদিকে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করছেন। বাড়ানো হয়েছে তল্লাশি চৌকির সংখ্যা। বিশেষ করে ঢাকার কূটনৈতিক জোন গুলশান-বনানীর বিভিন্ন দূতাবাস এলাকা, প্রবেশপথের তল্লাশি চৌকিতে কড়াকড়ি আরোপ কর হয়েছে। সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা, কারাগার, ধর্মীয় উপাসনালয়ে পুলিশের পাশাপাশি নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা।

গুরুত্বপূর্ণ স্থাপনায় বিশেষ নিরাপত্তা : শ্রীলংকায় হামলার পরিপ্রেক্ষিতে বিমানবন্দরসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোয় বিশেষ সতর্কতা অবলম্বনের পাশাপাশি অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় পুলিশের বিশেষ টিমও প্রস্তুত রয়েছে। হযরত শাহজালাল বিমানবন্দরসহ দেশের অন্য বিমানবন্দরগুলোয় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ ও এপিবিএন সদস্য।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। বিমানবন্দরগুলোর সার্বিক নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে এপিবিএন’র ডিআইজি লুৎফর রহমান মণ্ডল যুগান্তরকে বলেন, আমরা সব সময় বিমানবন্দরের নিরাপত্তায় সতর্কতা অবলম্বন করি। এখনও আমরা বিমানবন্দরের নিরাপত্তায় সর্বোচ্চ সতর্ক অবস্থা জারি রেখেছি।

ঘটনাপ্রবাহ : শ্রীলংকায় গির্জা ও হোটেলে সিরিজ হামলা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×