মন্ত্রিসভায় প্রথম পরিবর্তন

দায়িত্ব কমেছে দুই মন্ত্রীর * দুই প্রতিমন্ত্রীর দফতর পুনর্বণ্টন * তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্বে ডা. মুরাদ

  যুগান্তর রিপোর্ট ২০ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সরকার গঠনের ৫ মাস পর প্রথমবারের মতো মন্ত্রিসভায় পরিবর্তন আনলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এ পরিবর্তনে মন্ত্রিসভা থেকে কেউ বাদও পড়েননি বা নতুন কেউ মন্ত্রিসভায় যোগও হননি। শুধু স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে বদলি করে তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। পাশাপাশি দুটি মন্ত্রণালয়ে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দায়িত্ব ভাগাভাগি হয়েছে। রোববার মন্ত্রিপরিষদ বিভাগের একাধিক প্রজ্ঞাপনে এ বদল ও দায়িত্ব পুনর্বিন্যাস করা হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব ভাগ করে দেয়া হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামকে স্থানীয় সরকার বিভাগে রেখে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যকে শুধু পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্ব দেয়া হয়েছে। একইভাবে মন্ত্রী মোস্তাফা জব্বার এখন শুধু ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব পালন করবেন। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্ব পালন করবেন। অপর এক প্রজ্ঞাপনে স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। তথ্য মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে রয়েছেন ড. হাছান মাহমুদ। তার সহকারী হিসেবে এখন যোগ দিচ্ছেন পেশায় চিকিৎসক মুরাদ হাসান।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে আওয়ামী লীগ। নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৫৮টিতে জয় পায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। জোটগতভাবে তারা পেয়েছে ২৮৯ আসন। অন্যদিকে তাদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোট পায় ৮ আসন। তিনটি আসনে জয় পান স্বতন্ত্র প্রার্থী। এরপর ৭ জানুয়ারি টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নবীন ও প্রবীণের সমন্বয়ে ৪৬ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। ওই মন্ত্রিসভায় ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী রয়েছেন। মন্ত্রিসভা গঠনের পরদিন ৮ জানুয়ারি নবনিযুক্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে যান। এ সময় নতুন সহকর্মীদের সতর্ক করে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তিনি সবাইকে কঠোর নজরদারির মধ্যে রাখবেন। তিনি বলেন, ‘কে কী করছেন তা দেখার জন্য আমি আপনাদের সবাইকে কঠোর নজরদারিতে রাখব।’ প্রধানমন্ত্রী মন্ত্রিসভার সব সদস্যকে প্রথমে তাদের দায়িত্ব-কর্তব্য জানা ও বোঝার নির্দেশ দিয়ে বলেন, তারপর আপনারা দায়িত্ব কমিয়ে নিতে পারবেন। এরপর প্রথম ধাপেই কাউকে না জানিয়েই সব মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের একান্ত সচিব (পিএস) নিয়োগ দেয় সরকার। এক আদেশেই সবার নিয়োগ দেয়ার ঘটনায় বিস্মিত হন মন্ত্রিসভার সদস্যরাও। ইতিপূর্বে এক আদেশে এত পিএস নিয়োগের ঘটনা ঘটেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×