সংহতি সমাবেশ ও মানববন্ধন

প্রতিটি ইউনিয়ন থেকে সরকারিভাবে ধান কেনার দাবি

  যুগান্তর ডেস্ক ২২ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রতিটি ইউনিয়ন থেকে সরকারিভাবে ধান কেনার দাবি
ফাইল ফটো

দেশের প্রতিটি ইউনিয়ন থেকে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার দাবি উঠেছে। মধ্যস্বত্বভোগীদের কাছ থেকে ধান না কিনে কৃষকের কাছ থেকে সরকারিভাবে ধান কেনার দাবিতে মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে সংহতি সমাবেশ ও মানববন্ধনসহ নানা কর্মসূচি পালিত হয়েছে।

গাইবান্ধায় বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জেলা সংসদের উদ্যোগে সংহতি সমাবেশ এবং দিনাজপুরে মানববন্ধন হয়েছে। এছাড়া নরসিংদীতে জেলা বিএনপি প্রশাসনে স্মারকলিপি দিয়েছে। এ সম্পর্কে প্রতিনিধিদের পাঠানো খবর-

গাইবান্ধা : সব ইউনিয়নে সরকারি ক্রয় কেন্দ্র চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবিতে ছাত্র ইউনিয়ন শহরের ১নং ট্রাফিক মোড়ে সংহতি সমাবেশ করে।

ছাত্র ইউনিয়ন জেলা সভাপতি পংকজ সরকারের সভাপতিত্বে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য জেলা সভাপতি মিহির ঘোষ, শিক্ষক তপন কুমার বর্মণ, ক্ষেতমজুর নেতা মশিউর রহমান মইশ্যাল, আপন কুমার বর্মণ, রানু সরকার, ওয়ারেছ সরকার, রবিউল ইসলাম রবি, জাকির হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, কৃষক তার ধানের ন্যায্য দাম না পেয়ে জমিতেই ধানে আগুন লাগিয়ে দিচ্ছে, বস্তাভর্তি ধান ফেলে সড়ক অবরোধ করছে। কিন্তু এতে সরকারের টনক নড়ছে না।

ধানের ন্যায্য দাম না পেলে শিক্ষার্থীরা চরম সংকটে পড়বে। কারণ এদেশের অধিকাংশ শিক্ষার্থী কৃষকের সন্তান। ছাত্রনেতারা জানান, শিক্ষার আন্দোলন ছেড়ে কৃষকদের সঙ্গে সংহতি জানাতে তারা বাধ্য হয়েছেন।

কারণ এটি তাদের শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট। অবিলন্বে সব ইউনিয়নে সরকারি ক্রয় কেন্দ্র চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করার জন্য তারা আহ্বান জানান। তারা আরও বলেন, এ আহ্বানে সাড়া না পেলে কৃষকদের সঙ্গে নিয়ে দেশব্যাপী হরতালসহ কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।

দিনাজপুর : ‘আর করব না ধান চাষ, দেখব তোরা কী খাস’- এমন স্লোগান দিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর জেলা শাখা। মঙ্গলবার দুপুরে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তব্য দেন কৃষক সমিতির দিনাজপুর শাখার সভাপতি বদিউজ্জামান বাদল, সহসভাপতি কামরুজ্জামান, সাধারণ সম্পাদক দয়া রাম রায়, সিপিবি নেতা আলতাফ হোসাইন প্রমুখ। কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনার দাবি জানিয়ে তারা বলেন, মাথার ঘাম পায়ে ফেলে কৃষক ধান উৎপাদন করে। অথচ তারা ধানের ন্যায্য দাম পাচ্ছে না। ভারতসহ বিদেশ থেকে চাল আমদানি করা হচ্ছে।

সরকার কৃষকের স্বার্থের কথা বিবেচনা না করে ব্যবসায়ীদের স্বার্থ দেখছে। তারা বলেন, কৃষককে না বাঁচাতে পারলে দেশের কৃষি অর্থনীতি ধ্বংস হয়ে যাবে। মানববন্ধনে কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য দামের পাশাপাশি হাটবাজারে খাজনার হার কমানো, পল্লী বিদ্যুৎ ও ভূমি অফিসের দুর্নীতি-হয়রানি বন্ধ করাসহ বিভিন্ন দাবি উত্থাপন করা হয়।

নরসিংদী : কৃষকের কাছ থেকে সরাসরি সরকারিভাবে ন্যায্য দামে ধান কেনার দাবি জানিয়ে জেলা প্রশাসকের কাছে দুপুরে স্মারকলিপি দিয়েছে বিএনপি। জেলা বিএনপির উদ্যোগে যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের হাতে স্মারকলিপি দেয়।

এ সময় মনোহরদী-বেলাবো আসনের সাবেক এমপি সরদার শাখাওয়াত হোসেন বকুল, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, শহর বিএনপির সভাপতি গোলাম কবির কামাল, যুবদলের আহ্বায়ক মহসিন হোসেন বিদ্যুৎ, যুগ্ম আহ্বায়ক শাহেন শাহ শানু প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনা নিশ্চিত করা এবং মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম্য বন্ধ করতে তারা জোরালো দাবি করেন। জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন ও পাটকল শ্রমিকদের বকেয়া মজুরিসহ নয় দফা দাবি এবং ২০১৫ সালের মজুরি কমিশন বাস্তবায়নেরও তারা দাবি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×