বাংলাদেশ সফরের আমন্ত্রণ

মোদিকে শেখ হাসিনাসহ বিশ্বনেতাদের অভিনন্দন

  যুগান্তর ডেস্ক ২৪ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মোদিকে শেখ হাসিনাসহ বিশ্বনেতাদের অভিনন্দন

ভারতের জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধান ও বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। বৃহস্পতিবার এ শুভেচ্ছা জানান তারা।

নির্বাচনী ফলাফলে প্রাথমিকভাবে বিজেপির বিশাল ব্যবধানে এগিয়ে থাকার খবরে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টার দিকে অভিনন্দন জানিয়ে মোদিকে ফোন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ৫ মিনিটের ফোনালাপে ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে একত্রে কাজ করার প্রত্যয় ও সুস্বাস্থ্য কামনা করে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের সরকার এবং জনগণ, আমার দল, পরিবার ও আমার পক্ষ থেকে এ জয়ে আপনাকে (মোদি) ও বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সকে (এনডিএ) আন্তরিক শুভেচ্ছা। আপনার শক্তিশালী নেতৃত্বের ফলেই ১৭তম লোকসভায় এ বিজয় অর্জন হয়েছে।

প্রধানমন্ত্রী এ সময় দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারের আশা ব্যক্ত করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথাও স্মরণ করেন তিনি। এর আগে নরেন্দ্র মোদিকে পাঠানো এক অভিনন্দন বার্তায় শেখ হাসিনা বলেন, বাংলাদেশ প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে বহুমুখী সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দেয়।

এটি হয়েছে পারস্পরিক আস্থা ও শ্রদ্ধাবোধের ভিত্তিতে। তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক ইতোমধ্যেই একটি সু-প্রতিবেশী রাষ্ট্রের মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। আগামীতে এই সম্পর্ক আরও উচ্চতর এক নতুন মাত্রায় নিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। লোকসভা নির্বাচনের স্বচ্ছতা নিয়ে সংশয় না থাকার কথা জানিয়ে বিজয়ীদের সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

ভোটে বিপুল ব্যবধানে এগিয়ে থাকার খবরে মোদিকে টেলিগ্রাম করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বিজেপির এ জয়কে ‘আত্মবিশ্বাসী’ বলে উল্লেখ করেছেন। মোদিকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

টুইটে মোদি, বিজেপি ও তাদের মিত্রদের অভিনন্দন জানিয়ে দক্ষিণ এশিয়ায় শান্তি, উন্নয়ন ও সমৃদ্ধিতে একসঙ্গে কাজ করে যাওয়ার আশা ব্যক্ত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভুটানের রাজা জিগমে খেসার নামগয়েল ওয়াংচুক ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন মোদিকে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেও ফোন করে মোদিকে শুভেচ্ছা জানান। শুভেচ্ছা জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। টুইট করে মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। টুইটে শুভেচ্ছা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানিও।

হিব্রু, হিন্দি ও ইংরেজি ভাষায় টুইট করে ‘বন্ধু’ প্রধানমন্ত্রী মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এছাড়া বিশ্বের অন্যান্য দেশের নেতারা মোদি ও বিজেপিকে শুভেচ্ছা জানান।

ঘটনাপ্রবাহ : ভারতের জাতীয় নির্বাচন-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×