বিপুল বিজয়ের অন্যতম কারণ মোদির নেতৃত্বে আস্থা: পিনাক রঞ্জন চত্রবর্তী

  যুগান্তর রিপোর্ট ২৪ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিপুল বিজয়ের অন্যতম কারণ মোদির নেতৃত্বে আস্থা
পিনাক রঞ্জন চত্রবর্তী

ভারতে বিজেপির বিপুল বিজয়ের অন্যতম প্রধান কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আস্থা। লোকে ভাবে, তিনি একজন শক্তিশালী নেতা।

তার পক্ষে অনেক কিছুই করা সম্ভব। এটা হল একটা আস্থার ব্যাপার। অনেক কাজও করেছেন। ওপরের দিক থেকে বড় বড় দুর্নীতি কমেছে। মন্ত্রীরা দুর্নীতি করতে পারছেন না। অর্থনৈতিক উন্নতি হয়েছে। বিশেষ করে অবকাঠামো অনেক উন্নত হয়েছে।

মোদির আমলে ব্যবসায়ীদের জন্য অনেক সুবিধা হয়েছে। আগে মুম্বাই থেকে একটা ট্রাক কলকাতা গেলে কত জায়গায় যে ট্যাক্স দিতে হতো। এখন সোজা কলকাতায় ট্রাক চলে আসে। কোনো জায়গায় দাঁড়াতে হয় না। রাস্তাঘাট হয়েছে প্রচুর। অবকাঠামোর উন্নয়ন হয়েছে। মোদির সরকার গরিবদের খুব সহায়তা করেছে। গ্যাস দিয়েছে।

বিজেপি হিন্দুত্বের ঊর্ধ্বে চলে গেছে। এবার অনেক মুসলিম ভোট পেয়েছে। সবাই ভোট দিয়েছে। মুসলিম অধ্যুষিত অঞ্চলে বিজেপি জিতেছে। এটার কারণ, অনেক সুবিধা দিয়েছে। মনে করা যাক, একজন মুসলিম মহিলা গ্যাস পেয়েছেন। তিনি তখন বলেছেন, আমি বিজেপিকে ভোট দেব।

মোদির আমলে বাংলাদেশ-ভারত সম্পর্ক ওপরের দিকেই যাবে। কৌশলগত উন্নয়ন ঘটবে এই সম্পর্ক। পররাষ্ট্রনীতিতে বড় কোনো পরিবর্তন হবে না। বাংলাদেশের চিন্তার কোনো কারণ নেই।

তবে অবৈধ অভিবাসন ইস্যুতে বাংলাদেশের উচিত হবে ভারতের সঙ্গে বসা। কারণ বিজেপি পশ্চিমবঙ্গ ও আসামে ভালো ফল করেছে। তারা দেখেছে, অবৈধ অভিবাসন ইস্যুতে ভোট পাচ্ছে। তবে এই ইস্যুতে খুব বেশি কিছু হবে না।

তিস্তার ব্যাপারে এবার বরফ গললে গলতেও পারে। কারণ মমতা ব্যানার্জি অনেক খারাপ ফল করেছেন। এই চাপের কারণে কিছু একটা হতে পারে। কারণ বিজেপি চাইবে এই সমস্যার একটা সমাধান।

লেখক : বাংলাদেশে ভারতের সাবেক হাইকমিশনার

ঘটনাপ্রবাহ : ভারতের জাতীয় নির্বাচন-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×