রাফি হত্যাকাণ্ড

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

অপেশাদারিত্বের পরিচয় দিয়েছেন ওসি : পিবিআই

  যুগান্তর রিপোর্ট ২৮ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ওসি মোয়াজ্জেম হোসেন
ওসি মোয়াজ্জেম হোসেন। ফাইল ছবি

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন সাইবার ট্রাইব্যুনাল। তদন্তে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দি ইন্টারনেটে ছড়ানোর ‘প্রমাণ’ পাওয়ায় সোমবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আস সামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

মামলার বাদী সুপ্রিমকোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন ট্রাইব্যুনালে তদন্ত প্রতিবেদনের কিছু অংশ পড়ে শোনান। তিনি বলেন, ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৬, ২৯ ও ৩১ ধারার অপরাধ প্রমাণিত হয়েছে। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সুন্দর প্রতিবেদন দিয়েছে।

প্রতিবেদনে মোয়াজ্জেমের বিরুদ্ধে অপেশাদারিত্বের অভিযোগ আনা হয়েছে। তার শাস্তি না হলে থানাগুলো মেয়েদের জন্য অনিরাপদ হয়ে যাবে। ট্রাইব্যুনালের বিশেষ কৌঁসুলি নজরুল ইসলাম শামীম যুগান্তরকে বলেন, পিবিআইয়ের প্রতিবেদন আমলে নিয়ে ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছেন। ১৭ জুন মামলার পরবর্তী দিন ঠিক করা হয়েছে।

সোমবার দুপুর ১টায় ট্রাইব্যুনালে মামলার কার্যক্রম শুরু হয়। আইনজীবী সৈয়দ সায়েদুল হক বলেন, ওসি মোয়াজ্জেম যতদিন বাইরের হাওয়া খাবে, ততদিন রাফির আত্মা শান্তি পাবে না। এক প্রশ্নের জবাবে তিনি জানান, অপরাধ অনুসারে তার ৫ বছর সাজা হতে পারে। আদালত যদি প্রতিটি ধারার জন্য পৃথক সাজা দেন, তবে ১৫ বছর সাজা হতে পারে।

জানতে চাইলে ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন যুগান্তরকে বলেন, ১২৩ পৃষ্ঠার এই তদন্ত প্রতিবেদনে সাক্ষীদের জবানবন্দি, খসড়া মানচিত্র, সূচিপত্র, জব্দ তালিকা, ফরেনসিক রিপোর্টও রয়েছে। তবে মূল প্রতিবেদনটি ১৩ পৃষ্ঠার। যেখানে ওসি মোয়াজ্জেমকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

পিবিআইয়ের সিনিয়র সহকারী পুলিশ সুপার রিমা সুলতানা তদন্ত প্রতিবেদন প্রস্তুত করেন। প্রতিবেদনের মতামত অংশে বলা হয়েছে, ২৭ মার্চ দুপুর ১টা ১৮ মিনিটে ওসি মোয়াজ্জেম হোসেন তার ব্যক্তিগত মোবাইল ব্যবহার করে নুসরাত জাহান রাফির ভিডিওধারণ করেন, যাতে ভিকটিমের ব্যক্তিগত তথ্য প্রকাশ পেয়েছে। ফলে তিনি ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৬ ধারায় অপরাধ করেছেন।

তিনি ভিডিওটি শেয়ারইট অ্যাপের মাধ্যমে সজল নামক ডিভাইসে প্রেরণের মাধ্যমে প্রচার করেছেন। এই অপরাধে তিনি ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৯ ধারার অপরাধ করেছেন। ওই ভিডিও ভাইরাল হওয়ায় সামাজিক অস্থিরতা সৃষ্টি হয়েছে এবং আইনশৃঙ্খলা অবনতি হওয়ার উপক্রম হয়েছে।

এই অপরাধে তিনি ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ৩১ ধারার অপরাধ করেছেন। মাদ্রাসা ছাত্রী রাফি অল্প বয়সের মেয়ে- এটি বিবেচনা করে জিজ্ঞাসাবাদের সময় ওসি মোয়াজ্জেম হোসনকে আরও কৌশলী হয়ে নারী ও শিশুবান্ধব উপায়ে ভিকটিমকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন ছিল।

ওসি মোয়োজ্জেম সুশৃঙ্খল পুলিশ বাহিনীর সদস্য হয়েও নিয়মবহির্ভূতভাবে রাফির শ্লীলতাহানির ঘটনার বক্তব্য ভিডিওধারণ ও প্রচার করে অপেশাদারিত্বের পরিচয় দিয়েছেন। ফলে পুলিশ বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে।

৬ এপ্রিল সকালে আলিম পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় যান নুসরাত জাহান রাফি। সেখানে কয়েকজন তাকে অধ্যক্ষের বিরুদ্ধে করা যৌন হয়রানির মামলা তুলে নিতে বলে। তিনি অস্বীকৃতি জানাতে তার গায়ে আগুন ধরিয়ে দেয়া হয়। অগ্নিদগ্ধ নুসরাত ১০ এপ্রিল রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান। নানা অভিযোগে ১০ এপ্রিল সোনাগাজী মডেল থানা থেকে ওসি মোয়াজ্জেম হোসনকে প্রত্যাহার করা হয়।

পরোয়ানা হাতে পেলে পদক্ষেপ নেয়া হবে -ডিআইজি : রংপুর ব্যুরো জানায়, সাবেক ওসি মোয়াজ্জেমকে ১০ এপ্রিল রংপুর রেঞ্জে বদলি করা হয়। দুই দিন আগেও তাকে রংপুরে দেখা গেছে। রংপুর রেঞ্জের ডিআইজি অফিসের স্টাফ অফিসার সহকারী পুলিশ সুপার শরিফুল ইসলাম সংবাদমাধ্যমকে জানান, পুলিশ সদর দফতর তলব করায় তিনি ঢাকায় গেছেন বলে শুনেছি। গ্রেফতারি পরোয়ানা জারির কাগজপত্র আমরা হাতে পাইনি।’

রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য সংবাদিকদের বলেন, ‘আট-দশ দিন আগে ওসি মোয়াজ্জেম হোসেন রংপুর রেঞ্জে যোগ দিয়েছেন। নুসরাতের ঘটনায় ঢাকায় গিয়েছেন শুনেছি।’ গ্রেফতারি পরোয়ানার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা জানি না। তবে আদালতের গ্রেফতারি পরোয়ানা হাতে পেলে তাকে গ্রেফতারে পদক্ষেপ নেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×