বাংলাদেশের সম্ভাবনা নিয়ে চার ক্রিকেটার

  স্পোর্টস রিপোর্টার ৩০ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের সম্ভাবনা নিয়ে চার  ক্রিকেটার
বাংলাদেশের সম্ভাবনা নিয়ে চার ক্রিকেটার। ফাইল ছবি

সাবেক অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার বিশ্বকাপে বাংলাদেশ দলের সঙ্গে ইংল্যান্ডে থাকবেন। আরেক সাবেক অধিনায়ক শফিকুল হক হীরাও মাঠে বসে খেলা দেখবেন। বাংলাদেশের হয়ে প্রথম বিশ্বকাপ খেলা মোহাম্মদ রফিকেরও ইংলিশ কন্ডিশন সম্পর্কে ভালো ধারণা রয়েছে। সাবেক অধিনায়ক শাহরিয়ার নাফীসের ওয়ানডে অভিষেক হয়েছিল ইংল্যান্ডের মাটিতে।

ইংল্যান্ডের কন্ডিশনের অভিজ্ঞতা বিবেচনা করে হাবিবুল বাশার, শফিকুল হক, রফিক ও নাফীস মনে করেন এবার বাংলাদেশের সেমিফাইনালে খেলার ভালো সম্ভাবনা রয়েছে। কাজটা কঠিন হলেও সেমিফাইনালে যেতে পারলে শিরোপা জেতাও অসম্ভব বলে মনে করছেন না তারা। যুগান্তরকে যা বলেছেন এই চারজন-

শফিকুল হক হীরা

বিশ্বকাপে এবার সবাই বড় স্কোরের ম্যাচ দেখার অপেক্ষায়। প্রচুর রান হবে। প্রস্তুতি ম্যাচগুলোতে তা দেখা গেছে। উইকেট বেশি ব্যাটিং সহায়ক হওয়ায় বাংলাদেশের জন্য কিছুটা ভয়ের কারণ রয়েছে। বাংলাদেশ সাধারণত আড়াইশ’ বা ২৬০-২৭০ রান তাড়া করে সাফল্য পেয়েছে।

সেখানে সাড়ে তিনশ’ বা চারশ’র কাছাকাছি রান করে জেতা অনেক কঠিন। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ভালো করে অবশ্য একটা ধারণা পেয়ে গেছে বাংলাদেশ।

অনেক সময় হয়তো যে দলগুলো আলোচনায় থাকে না তারা বড় টুর্নামেন্টগুলোতে ভালো করে। বাংলাদেশেরও এবার সেই সুযোগ থাকবে। গ্রুপপর্ব কঠিন হবে। দলের সেমিফাইনালে খেলার যোগ্যতা রয়েছে। সেটা করতে পারলে হয়তো ট্রফিও ছোঁয়া সম্ভব।

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের ভালো সুযোগ আছে। ভারতও শিরোপার অন্যতম দাবিদার। আবার ইংল্যান্ডে পাকিস্তান সব সময়ই দুর্দান্ত। অস্ট্রেলিয়াকেও ফেলা যাচ্ছে না। শুরুতে কয়েকটি ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ হবে সব দলের জন্য।

হাবিবুল বাশার

বাংলাদেশ খেলছে। তাই নিজেদের পিছিয়ে রেখে ফেভারিট বাছাই করা কঠিন। তবে বাস্তবতা মানতে হবে। বাংলাদেশের চেয়ে অনেক ভালো দল বিশ্বকাপে আছে। সবার চোখ ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার দিকে। তবে আমরাও শুধু অংশগ্রহণের জন্য খেলব না। আমাদের দলটা নকআউট পর্বে (সেমিফাইনাল) খেলার ক্ষমতা রাখে।

সম্ভাব্য সেরা দল নিয়ে আমরা বিশ্বকাপে লড়াই করব। এই দলের ওপর সবার আস্থা রয়েছে। দলগত পারফরম্যান্স করতে পারলে কঠিন চ্যালেঞ্জ সহজ হয়ে যাবে। আমাদের এই দলটা অনেকদিন ধরে একসঙ্গে খেলছে। বোঝাপড়া ভালো।

ক্রিকেটে সাফল্য পেতে হলে দলীয় বোঝাপড়া ভালো হওয়া দরকার। বিশ্বকাপ শুরু হওয়ার আগে আমরা দলের দুর্বলতা নিয়ে চিন্তা করছি না। আশা করি সব বিভাগেই এবার ভালো করবে বাংলাদেশ। মনে রাখার মতো একটা বিশ্বকাপ হবে।

মোহাম্মদ রফিক

বাংলাদেশ দল বেশ কয়েকটি বিশ্বকাপ খেলার পর এখন পরিণত। বাংলাদেশ শুধু অংশগ্রহণের জন্য এখন বিশ্বকাপ খেলে না। অনেক প্রত্যাশাও থাকে। কিন্তু ইংল্যান্ডে ভালো করা সত্যিই কঠিন। আমরা অনেক এগিয়েছি। একই সঙ্গে অন্য দলগুলোও এগিয়েছে।

এবার কোনো দল দুটি ম্যাচ হেরে গেলেও টুর্নামেন্টে ফেরার সুযোগ পাবে। ক্রিকেট দলীয় খেলা। এখানে ভালো ফল পেতে হলে সবাইকে অবদান রাখতে হবে। বোলারদের লাইন-লেন্থ ঠিক রেখে বল করতে হবে। স্পিনাররা ইংলিশ কন্ডিশনে বেশি সুবিধা পাবে না।

তাই সঠিক জায়গায় ধারাবাহিক বল করা গুরুত্বপূর্ণ। আগে থেকেই লক্ষ্য নিয়ে আমরা সেটা পূরণ করে ফেলব সেই পর্যায়ে বাংলাদেশ এখনও পৌঁছতে পারেনি। তবে ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে।

ইংল্যান্ড-ভারত এবার ফেভারিট। অস্ট্রেলিয়া সব বিশ্বকাপেই ফেভারিট। নিজেদের মনে করতে হবে আমরা ফেভারিটদের মানের ক্রিকেট খেলতে পারি। এবার জমজমাট বিশ্বকাপ হবে।

শাহরিয়ার নাফীস

বাংলাদেশের শক্তির বিবেচনায় এবার সেমিফাইনালে খেলার সুযোগ আছে। তবে কাজটা কঠিন। ইংল্যান্ডের কন্ডিশন আরও কঠিন। বাংলাদেশ সেমিফাইনালে খেলতে পারলে অনেক কিছুই হতে পারে। এবার বিশ্বকাপে ফেভারিট ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়া। হয়তো এদের মধ্যে কেউ শিরোপা জিতবে।

বাংলাদেশের শক্তি টপঅর্ডার। শুরুতে টপঅর্ডার ভালো রান করতে পারলে বাংলাদেশের কাজটা সহজ হয়ে যাবে। আর দুর্বলতার কথা বললে লোয়ার মিডলঅর্ডার। এই জায়গায় আরেকটু ভালো হওয়ার দরকার ছিল। আমাদের পেস বোলিং আক্রমণ মোটামুটি ভালো।

তবে স্পিনারদের জন্য ইংল্যান্ড কন্ডিশন সব সময়ই চ্যালেঞ্জিং। আমার পরামর্শ টস জিতলে অবশ্যই ব্যাটিং নেয়া উচিত। কারণ বড় লক্ষ্যে খেলতে গেলে শুরুতেই চাপে পড়ে যাবে বাংলাদেশ। আর প্রতিপক্ষ প্রথমে ব্যাট করলে তাদের অবশ্যই তিনশ’র নিচে অলআউট করার লক্ষ্য থাকতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×