উড়ন্ত শুরু অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের

  স্পোর্টস ডেস্ক ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিউজিল্যান্ড

উড়ন্ত জয়ে বিশ্বকাপ শুরু করল গত আসরের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। শনিবার ব্রিস্টলে আফগানিস্তানকে সাত উইকেটে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

কার্ডিফে দিনের প্রথম ম্যাচে রানার্সআপ নিউজিল্যান্ড পেয়েছে আরও দাপুটে জয়। শ্রীলংকাকে মাত্র ১৩৬ রানে অলআউট করে কিউইরা তুলে নেয় ১০ উইকেটের বিশাল জয়।

ব্রিস্টলে কাল সবার দৃষ্টি ছিল অস্ট্রেলিয়ার দুই তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের ওপর। বল টেম্পারিং-কাণ্ডে একবছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এ ম্যাচ দিয়েই তারা ফিরলেন আন্তর্জাতিক ক্রিকেটে। ওয়ার্নার ফেরাটা রাঙালেন ম্যাচসেরা হয়ে।

টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানিস্তানকে ২০৭ রানে গুটিয়ে দিয়ে দাপুটে জয়ের ভিত গড়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার বোলাররা। ছোট পুঁজি নিয়ে চ্যাম্পিয়নদের চোখ রাঙাতে পারেননি রশিদরা। ৯৬ রানের উদ্বোধনী জুটিতেই কাজ অর্ধেক সেরে ফেলেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ওয়ার্নার।

৪৯ বলে ৬৬ রান করে ফিঞ্চের বিদায়ের পর উসমান খাজা (১৫), স্মিথ (১৮) ও ম্যাক্সওয়েলকে নিয়ে বাকি পথটুকু অনায়াসে পাড়ি দেন ওয়ার্নার। ১১৪ বলে ৮৯ রানে অপরাজিত থাকেন তিনি। ৯১ বল হাতে রেখেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

এরআগে আফগানিস্তানকে ২০৭ রানে বেঁধে ফেলতে বড় ভূমিকা রাখেন প্যাট কামিন্স ও অ্যাডাম জাম্পা। দু’জনই নেন তিনটি করে উইকেট। আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন নাজিবউল্লাহ জাদরান। এছাড়া রহমত শাহ ৪৩, গুলবাদিন নাইব ৩১ ও রশিদ খান করেন ২৭ রান।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে প্রত্যাশিত ঝড় তুলতে না পারলেও চার ফিফটিতে তিনশ’ পেরিয়েছিল স্বাগতিক ইংল্যান্ড। পরের ম্যাচগুলোয় আগে ব্যাট করা দলগুলোর দুর্গতি দেখে ইংল্যান্ডের ৩১১ রানের ইনিংসটিকে ব্যতিক্রমই মনে হচ্ছে।

শুক্রবার ট্রেন্ট ব্রিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১০৫ রানে অলআউট হয়ে সাত উইকেটে হেরেছিল পাকিস্তান। শনিবার কার্ডিফে শ্রীলংকাও হাঁটল পাকিস্তানের পথে। রান একটু বেশি করলেও হারল আরও শোচনীয়ভাবে।

শ্রীলংকাকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপযাত্রা শুরু করল গত আসরের রানার্সআপ নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে দুই কিউই পেসার ম্যাট হেনরি ও লকি ফার্গুসনের তোপের মুখে ২৯.২ ওভারে মাত্র ১৩৬ রানে গুটিয়ে যায় শ্রীলংকা।

বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে এটাই লংকানদের সর্বনিু স্কোর। জবাবে ১৩৭ রানের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে ১৬.১ ওভারেই বিশ্বকাপে নিজেদের তৃতীয় ১০ উইকেটের জয় তুলে নেয় নিউজিল্যান্ড। মার্টিন গাপটিল ৫১ বলে ৭৩ ও কলিন মানরো ৪৭ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন।

দুই ওপেনারের দাপুটে ফিফটিতে ২০৩ বল হাতে রেখেই জয়ের আনুষ্ঠানিকতা সেরে ফেলে কিউইরা। মেঘলা কন্ডিশনে রুগ্ণ শ্রীলংকাকে চূর্ণ করার কাজটা দারুণভাবেই সেরেছেন নিউজিল্যান্ডের পেসাররা।

গতি আর সুইংয়ের পসরা সাজিয়ে ধ্বংসযজ্ঞে নেতৃত্ব দিয়েছেন ম্যাচসেরা ম্যাট হেনরি। ২৯ রানে তিন উইকেট নেয়া হেনরি শুরুতেই কাঁপিয়ে দেন লংকানদের। ইনিংসের দ্বিতীয় বলেই তিনি ফিরিয়ে দেন লাহিরু থিরিমান্নেকে।

দ্বিতীয় উইকেটে কুশাল পেরেরাকে (২৯) নিয়ে ৪২ রানের জুটি গড়েছিলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। নবম ওভারে টানা দুই বলে কুশাল পেরেরা ও কুশাল মেন্ডিসকে ফিরিয়ে শ্রীলংকাকে আবার ব্যাকফুটে ঠেলে দেন হেনরি।

এরপর আঘাত হানেন ২২ রানে তিন উইকেট নেয়া লকি ফার্গুসন। ৬০ রানে ছয় উইকেট হারিয়ে ধুঁকতে থাকা শ্রীলংকা একশ’ পেরোয় সপ্তম উইকেটে করুনারত্নে ও থিসারা পেরেরার (২৭) ৫২ রানের জুটির সুবাদে।

এ জুটি ভাঙার পর বেশি দূর এগোয়নি শ্রীলংকার ইনিংস। বিশ্বকাপে প্রথম অধিনায়ক ও মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তি গড়া করুনারত্নে অপরাজিত থাকেন ৫২ রানে। লড়াই যা করার একাই করেছেন তিনি।

দলের আট ব্যাটসম্যান যেতে পারেননি দুই অঙ্কে। প্রভাতের সূর্য যদি দিনের সঠিক পূর্বাভাস দেয়, তবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের ভাগ্যে এবার আরও লজ্জা ও গ্লানিই অপেক্ষা করছে!

আফগানিস্তান ২০৭/১০, ৩৮.২ ওভারে

অস্ট্রেলিয়া ২০৯/৩, ৩৪.৫ ওভারে

ফল : অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী

শ্রীলংকা ১৩৬/১০, ২৯.২ ওভারে

নিউজিল্যান্ড ১৩৭/০, ১৬.১ ওভারে

ফল : নিউজিল্যান্ড ১০ উইকেটে জয়ী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×