বাংলাদেশের সেমির স্বপ্নে বৃষ্টির আঁচড়

  স্পোর্টস ডেস্ক ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের সেমির স্বপ্নে বৃষ্টির আঁচড়

গত বিশ্বকাপে বাংলাদেশের জন্য আশীর্বাদ হয়ে এসেছিল বৃষ্টি। প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে ওঠার ক্ষেত্রে বড় অবদান ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে পরিত্যক্ত ম্যাচ থেকে পাওয়া এক পয়েন্টের। এবার সেই বৃষ্টিই বাংলাদেশের জন্য মূর্তিমান অভিশাপ হয়ে এলো।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাব্য জয়ের তালিকায় যে ম্যাচটি ছিল সবার উপরে, সেটিই কি না ভেসে গেল! আবহাওয়ার পূর্বাভাস যে শঙ্কা জাগিয়েছিল, সেটাই শেষ পর্যন্ত সত্যি হল। মঙ্গলবার ব্রিস্টলে প্রকৃতির অঝোর কান্নায় পরিত্যক্ত হয়েছে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ। খেলা মাঠে গড়ানো দূরে থাক, টানা বৃষ্টিতে টসই হতে পারেনি কাল। জয়ের জন্য উন্মুখ বাংলাদেশের বড় ক্ষতি করে গেল বেয়াড়া বৃষ্টি। মাশরাফিদের সেমিফাইনালে খেলার স্বপ্নে বুলিয়ে দিল হতাশার আঁচড়।

ব্রিস্টলে এ নিয়ে টানা দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেল। গত শুক্রবার এ মাঠেই শ্রীলংকা-পাকিস্তান ম্যাচেও টস সম্ভব হয়নি। এবারের আসরে সবমিলিয়ে এখন পর্যন্ত তিনটি ম্যাচ পরিত্যক্ত হল বৃষ্টির বাধায়। সোমবার সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ম্যাচে খেলা হয়েছিল মাত্র ৭.৩ ওভার। আসরের প্রথমভাগেই সবচেয়ে বেশি ম্যাচ পরিত্যক্ত হওয়ার রেকর্ড গড়ে ফেলল ২০১৯ বিশ্বকাপ।

বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার পথটা এতে অনেক কঠিন হয়ে গেল। চার ম্যাচ থেকে আর যাই হোক, তিন পয়েন্ট মাশরাফিদের প্রাপ্য ছিল না। এখন বাকি পাঁচ ম্যাচের চারটিতে জিতলেও নিশ্চিত নয় সেমিফাইনাল।

ফলে শেষ পাঁচ ম্যাচেই নকআউটের চ্যালেঞ্জ নিয়ে নামতে হবে মাশরাফিদের। চার ম্যাচে তিন পয়েন্ট নিয়ে আপাতত পয়েন্ট টেবিলের সাতে আছে বাংলাদেশ। সমান ম্যাচে চার পয়েন্ট নিয়ে পাঁচে শ্রীলংকা। নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের শোচনীয় হার দিয়ে বিশ্বকাপ শুরু করা লংকানরা বৃষ্টির বদান্যতায় টানা দুই ম্যাচ থেকে একটি করে পয়েন্ট পেয়ে গেল। আফগানিস্তানের বিপক্ষে তাদের একমাত্র জয়েও ছিল বৃষ্টির ভূমিকা।

বিশ্বকাপে আগের তিন দেখায় শ্রীলংকাকে হারাতে না পারলেও এবার পরিষ্কার ফেভারিট ছিল বাংলাদেশ। টানা দুই হারে কোণঠাসা মাশরাফিরা জয়ের জন্য উন্মুখ হয়ে ছিলেন। কিন্তু তাদের সেই আশায় জল ঢেলে দিল বৃষ্টি।

সোমবার রাত থেকেই টানা বৃষ্টি ব্রিস্টলে। বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ হবে কি না, এ নিয়ে অনিশ্চয়তা তাই শুরু থেকেই ছিল। মাঝে ক্ষণিকের জন্য বিরতি দিয়ে ফের বৃষ্টি শুরু হওয়ায় দুই আম্পায়ার তিনবার ঘোষণা দিয়েও মাত্র একবার মাঠ পরিদর্শনে নামতে পারেন। শেষ পর্যন্ত বৃষ্টি থামার লক্ষণ না দেখে বাংলাদেশ সময় ৬টা ৫৭ মিনিটে আনুষ্ঠানিকভাবে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা।

আগামী সোমবার টন্টনে বাংলাদেশের পরের ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। শ্রীলংকার বিপক্ষে প্রত্যাশিত জয়টা পেলে গেইলদের বিপক্ষে আত্মবিশ্বাসের তুঙ্গে থেকে নামতে পারতেন টাইগাররা। এখন কাজটা কঠিন হয়ে গেল। শ্রীলংকার সঙ্গে পয়েন্ট ভাগাভাগিতে হতাশা গোপন করলেন না বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা, ‘মাঠে এসে খেলতে না পারাটা সব দলের জন্য হতাশার। আমরা আরও বেশি হতাশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা সুযোগ কাজে লাগাতে পারিনি। এই ম্যাচটা পরিত্যক্ত হওয়ায় আমাদের আরও ক্ষতি হল। এবারের বিশ্বকাপ যে ফরম্যাটের তাতে সমীকরণটা খুব কঠিন হয়ে গেল আমাদের জন্য। এখন সামনে তাকাতে হবে। আশা করছি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা হবে এবং আমরা ভালো করব। তবে টন্টনের ছোট মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কাজটা সহজ হবে না।

কিন্তু আমাদের সামনে এখন ভালো খেলার কোনো বিকল্প নেই।’ আগেরদিন অনুশীলনে চোট পাওয়ায় দলের প্রাণভোমরা সাকিব আল হাসানের খেলা কাল অনিশ্চিত ছিল। সাকিব খেলতেন কি না, সেই কৌতূহল মেটানোর সুযোগ অবশ্য দেয়নি বৃষ্টি।

লম্বা বিরতি থাকায় উইন্ডিজ ম্যাচের আগে সাকিব সেরে উঠবেন বলে আশাবাদী মাশরাফি, ‘আমার ধারণা, সাকিব ঠিক হয়ে যাবে। সেরে ওঠার জন্য চার-পাঁচদিন সময় পাচ্ছে সে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×