বাণিজ্যিক ব্যাংকগুলোতে বাংলাদেশ ব্যাংকের চিঠি

ঋণ-আমানতের সুদের হার কমানোর পরামর্শ

  যুগান্তর রিপোর্ট ১১ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ ব্যাংক

বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ ও আমানতের সুদের হার কমানোর পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে বেসরকারি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে আলাদাভাবে চিঠি দেয়া হয়েছে।

এতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ঘোষিত ঋণের সুদের হার ৯ শতাংশ এবং ৩ থেকে ৬ মাসের কম মেয়াদি আমানতের সুদের হার ৬ শতাংশের মধ্যে নামিয়ে আনার পরামর্শ দেয়া হয়।

ঋণের সুদের হার কমাতে বেসরকারি ব্যাংকগুলোর পরিচালকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি), সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যান ও এমডিরা একাধিক বার প্রতিশ্রুতি দিলেও ঋণের সুদ হার কমছে না। এ কারণে ওই হার কমাতে এ চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) গত বছরের ২০ জুন বৈঠক করে ঋণের সুদ হার সর্বোচ্চ ৯ শতাংশ এবং ৩ মাস থেকে ৬ মাসের কম মেয়াদি আমানতের সুদের হার সর্র্বোচ্চ ৬ শতাংশ নির্ধারণ করে।

এর আলোকে ২ আগস্ট সাবেক অর্থমন্ত্রী সভাপতিত্বে এনইসি সম্মেলন কক্ষে সরকারি বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে অনুষ্ঠিত সভায়ও এ ব্যাপারে ঐকমত্য পোষণ করা হয়।

এর আলোকে পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক থেকে গত বছরের ৪ ডিসেম্বর বিএবির ঘোষণা মোতাবেক ঋণের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ এবং ৩ মাস থেকে ৬ মাসের কম মেয়াদি আমানতের সর্বোচ্চ সুদের হার ৬ শতাংশ করার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দেয়া হয়।

কিন্তু জুনে ব্যাংকগুলোর ঋণ ও আমানতের সুদ হারের বিবরণী পর্যালোচনা করে দেখা গেছে, ঋণের সুদ হার ৯ শতাংশের এবং ৩ মাসের বেশি থেকে ৬ মাসের কম মেয়াদি আমানতের সর্বোচ্চ সুদের হার ৬ শতাংশ বেশি রয়েছে।

এ পরিপ্রেক্ষিতে বিএবির ঘোষণা মোতাবেক ঋণ ও আমানতের সুদের হার কমানোর জন্য চিঠিতে ব্যাংকগুলোকে পরামর্শ দেয়া হয়েছে। ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে প্রধানমন্ত্রী ইতিমধ্যে ৫ দফা নির্দেশ দিয়েছেন।

বর্তমান ও সাবেক অর্থমন্ত্রীও এ ব্যাপারে ব্যাংকগুলোকে বিভিন্ন সময় ৬ দফা নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নরও ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং চেয়ারম্যানদের ডেকে এ ব্যাপারে বিশেষ নির্দেশনা দিয়েছেন।

সুদের হার কমানোর শর্তে ব্যাংকগুলোকে ৫ ধরনের বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়। এসব সুবিধা নিয়েও এ হার কমায়নি ব্যাংকগুলো। দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি, বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে অর্থনীতিকে আরও গতিশীল করতে ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

কিন্তু গত প্রায় ১ বছরের মধ্যেও সেটি বাস্তবায়ন হয়নি। উল্টো এখন আবার তারল্য সংকটের অজুহাত দেখিয়ে সুদের হার আবার বাড়ানো হচ্ছে। এ অবস্থায় ঋণের সুদের হার কমাতে ব্যাংকগুলোকে আরও ছাড় দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×