প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন

ঢাকায় দুটিসহ ৭ আবেদন খারিজ * গ্রেফতার ও বিচার দাবি বিভিন্ন সংগঠনের

  যুগান্তর ডেস্ক ২২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হোয়াইট হাউসে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের সংখ্যালঘুদের ওপর নিপীড়ন ও নির্যাতনের মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার বিরুদ্ধে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করা হয়েছে। রোববার এসব আবেদন করা হয়। তবে ঢাকায় দুটি এবং যশোর, জামালপুর ও ব্রাহ্মণবাড়িয়ায় একটি করে আবেদন খারিজ হয়ে গেছে। এদিকে প্রিয়া সাহার মিথ্যা তথ্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তার গ্রেফতার দাবি করেছে বিভিন্ন সংগঠন।

স্টাফ রিপোর্টার, ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা : ঢাকা মহানগর হাকিম জিয়াউর রহমানের আদালতে প্রথম রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন। আর বিচারক আবু সুফিয়ান মো. নোমানের আদালতে অন্য মামলার আবেদন করেন ঢাকা কার্যকরী পরিষদের সদস্য অ্যাডভোকেট ইব্রাহিম খলিল। এ দুটি আবেদনই খারিজ করে দিয়েছেন আদালত।

আইনগত বাধা থাকায় ব্যারিস্টার সুমনের মামলাটি আদালত খারিজ করেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী আবু বকর সিদ্দিক। আর ইব্রাহিম খলিলের মামলার ক্ষেত্রে বাদী সরকারি প্রতিনিধি না হওয়ায় আদালত খারিজ করেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী রাশেদা আক্তার।

সিলেট : সিলেটে প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার দুটি আবেদন করা হয়। মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য রিমাদ আহমদ রুবেল ও মহানগর ছাত্রলীগ নেতা অ্যাডভোকেট সারোয়ার মাহমুদ বাদী হয়ে পৃথক আবেদন করেন। একটি মামলা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ১ম আদালতে ও অপর আবেদনটি করা হয় এডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে। দুটি আবেদনই আদালত খারিজ করে দিয়েছেন।

খুলনা : খুলনার আদালতে প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার দুটি আবেদন করা হয়েছে। অভিযোগ দায়েরকারীরা হলেন খুলনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল ও খুলনা নগরীর স্টেশন রোড এলাকার মদন কুমার সাহা।

রোববার সকালে সম্মিলিত সামাজিক আন্দোলন, খুলনা জেলা ও মহানগর কমিটির জরুরি সভা আহ্বান করা হয়। এতে সভাপতিত্ব করেন সম্মিলিত সামাজিক আন্দোলন খুলনা মহানগর কমিটির আহ্বায়ক সাংবাদিক সুধীর কুমার রায়। সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয়, ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশি নাগরিক প্রিয়া সাহা যে অভিযোগ করেছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন, ভয়ংকর মিথ্যাচার এবং উদ্দেশ্যপ্রণোদিত।

চট্টগ্রাম : প্রিয়া সাহার বিরুদ্ধে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করেছেন আইনজীবী এএইচএম হাবিবুর রহমান আজাদ। আদালত আবেদনটি আমলে নিয়ে পরবর্তী ধার্য তারিখে আদেশের জন্য রেখেছেন।

ব্রাহ্মণবাড়িয়া : মো. আসাদ উল্লাহ নামের এক ব্যক্তি ব্রাহ্মণবাড়িয়া চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করেন। কিন্তু বিচারক আবেদন খারিজ করে দিয়েছেন।

নাটোর : নাটোরে প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করেছেন গণমাধ্যম কর্মী নাসিম উদ্দিন নাসিম। নাটোরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদের আদালতে তিনি আবেদন করেন। বিচারক শুনানি শেষে নাটোর সদর থানার ওসিকে তদন্ত করে ৬ আগস্ট প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

ঝালকাঠি : প্রিয়া সাহার বিরুদ্ধে ঝালকাঠি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করেছেন ঝালকাঠি শহর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ছবির হোসেন। তার আইনজীবী শামীম আলম জানিয়েছেন, আবেদন বিচারক গ্রহণ করেছেন। তবে কোনো আদেশ দেননি।

যশোর : প্রিয়া সাহার বিরুদ্ধে যশোর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করেন জেলা ছাত্রলীগের সাবেক সদস্য গোলাম মোস্তফা কামাল। তবে আবেদনটি খারিজ করে দিয়েছেন বিচারক।

জামালপুর : জামালপুর আমলি আদালতে প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করেন জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আইনজীবী রাসেদুল ইসলাম খোকন। তবে আবেদনটি খারিজ করে দিয়েছেন বিচারক।

মিথ্যাচারের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার -প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, প্রিয়া সাহা যে অপপ্রচার করেছেন তা ঘৃণা করি। তার বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত। বাংলাদেশকে হেয়প্রতিপন্ন করার জন্য তিনি কাজটি করেছেন। বাংলাদেশে ধর্ম ও রাজনৈতিক স্বাধীনতা রয়েছে। আশা করছি, সরকার এ মিথ্যাচারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সংগঠনের চেয়ারম্যান মিঞা মুজিবুর রহমানের সভাপতিত্বে ও মহাসচিব ড. মনোরঞ্জন ঘোষালের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল হাই ও ভিকারুননিসা স্কুলের অভিভাবক সমিতির সভাপতি একেএম খোরশেদ আলম খান।

প্রিয়া সাহাকে গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে -চরমোনাই পীর : প্রিয়া সাহার মিথ্যা অভিযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর ও চরমোনাই পীর মুফতি সৈয়দ রেজাউল করীম। রোববার বরিশাল মহানগরীর অশ্বিনী কুমার হলে ইসলামী যুব আন্দোলনের কর্মী সম্মেলনে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের হিন্দু নারী প্রিয়া সাহা যে নালিশ করেছেন তা রাষ্ট্রবিরোধী। তাকে গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে। রোববার ইসলামী যুব আন্দোলনের কর্মী সম্মেলনে প্রধান অতিথির বক্তিতায় চরমোনাই পীর এসব কথা বলেন।

কর্মী সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন ইসলাম আন্দোলনের নায়েবে আমীর মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম। সভাপতিত্ব করেন যুব আন্দোলনের মহানগর সভাপতি মাওলানা আরিফুর রহমান। আরও বক্তব্য দেন, যুব আন্দোলনের সেক্রেটারি জেনারেল মাওলানা মুহাম্মাদ নেছার উদ্দিন, ইসলামী আন্দোলনের প্রধান উপদেষ্টা মাওলানা সৈয়দ নাছির আহমেদ কাওছার, সেক্রেটারি মাওলানা জাকারিয়া হামিদী, জেলা সেক্রেটারি উপাধ্যক্ষ মাওলানা সিরাজুল ইসলাম প্রমুখ।

অভিযোগ মুসলমান ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ -আল্লামা বাবুনগরী : প্রিয়া সাহার বক্তব্যকে ‘অদ্ভুত’ আখ্যা দিয়ে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদ্রাসার সহযোগী মহাপরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী। রোববার এক বিবৃতিতে তিনি বলেন, অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে প্রিয়া সাহার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। রাষ্ট্রের পক্ষ থেকে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করতে হবে। অন্যথায় ধর্মপ্রাণ, দেশপ্রেমিক সচেতন তৌহিদী জনতা তাকে অবাঞ্ছিত ঘোষণা করাসহ কঠিন কর্মসূচি দিতে বাধ্য হবে।

সুষ্ঠু তদন্ত দাবি ‘সম্প্রীতি বাংলাদেশ’র : প্রিয়া সাহার মিথ্যাচারের সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে সব ধর্মাবলম্বী মানুষের সমন্বয়ে গঠিত ‘সম্প্রীতি বাংলাদেশ’। রোববার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে সংগঠনের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধায় বলেন, একটি সংঘবদ্ধ প্রতিক্রিয়াশীল অপশক্তি আবারও এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার হীন চেষ্টায় লিপ্ত আছে। ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। প্রিয়া সাহার বক্তব্য সম্পূর্ণ বানোয়াট। বাংলাদেশকে একটি সাম্প্রদায়িক দেশের তকমা লাগানোর জন্য জাতীয় ও আন্তর্জাতিক গোষ্ঠী সক্রিয়।

সংগঠনের সদস্য সচিব ড. মামুন আল মাহাতাবের পরিচালনায় সংবাদ সম্মেলনে একুশে টেলিভিশনের সিইও মে. জে. (অব.) মোহাম্মদ আলি শিকদার, সাবেক সচিব মো. নাছির উদ্দিন আহমেদ, অর্থনীতি বিশ্লেষক ড. রামনিমোহন দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

কালকিনিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল : প্রিয়া সাহার বিচারের দাবিতে কালকিনিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ। রোববার দুপুরে কালকিনি কলেজ চত্বরে সমাবেশে বক্তব্য দেন ছাত্রলীগ নেতা বদিউজ্জামান বাকামিন খান, ইফতেখার আলম রিশাদ, পলাশ হোসেন, সাকিবুল ইসলাম খলিল ও ছামাদ হোসেন প্রমুখ। পরে বিক্ষোভ মিছিল বের করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×