১১৭ দিনে ঝরল ১১৩০ প্রাণ

সেতুতে বাঁশের রেলিং ভেঙে বাস খাদে, নিহত ৮

বিভিন্ন স্থানে আরও ১৫ জনের মৃত্যু

  ফরিদপুর ব্যুরো ২৫ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফরিদপুর

ফরিদপুরে সেতুর বাঁশের রেলিং ভেঙে বাস খাদে পড়ে ৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৮ জন। আহতদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

শনিবার দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুরের ধুলদী নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, ঝুঁকিপূর্ণ ব্রিজটিতে দীর্ঘদিন ধরে বাঁশের রেলিং থাকা সত্ত্বেও কর্তৃপক্ষ যাত্রীদের নিরাপত্তার স্বার্থে বিষয়টি বিবেচনায় আনেনি।

এদিকে প্রায় একই সময় জেলার নগরকান্দা উপজেলার তালমা মোড়ে বাসচাপায় মারা গেছেন মা-ছেলেসহ আরও তিনজন। বিকালে অপর এক দুর্ঘটনায় এক মোটরসাইকেল চালকের মৃত্যু হয়েছে।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ১১৭ দিনে সড়কে প্রাণ হারালেন ১১৩০ জন। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ফরিদপুর : পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয়রা জানান, ঢাকা থেকে কমফোর্ট হাইওয়ের একটি যাত্রীবাহী বাস গোপালগঞ্জ যাচ্ছিল। বেলা সোয়া ২টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর অংশের ধুলদী ব্রিজে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি অটোবাইককে সাইড দিতে গিয়ে বাসের চালক নিয়ন্ত্রণ হারায়।

এ সময় বাসটি একটি মোটরসাইকেলচাপা দিয়ে ব্রিজের রেলিং ভেঙে নিচে পড়ে যায়। সঙ্গে সঙ্গে দুমড়ে-মুচড়ে যায় বাসটি। এতে ঘটনাস্থলেই বাসের ৫ যাত্রী নিহত হন। দুর্ঘটনার পর স্থানীয় লোকজন হতাহতদের উদ্ধারে এগিয়ে আসেন।

পরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ও পুলিশ সদস্যরা এসে উদ্ধার অভিযান চালান। আহতদের উদ্ধার করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বাসের আরও ২ যাত্রী এবং হাসপাতালে নেয়ার পথে মারা যান ১ জন। নিহতদের মধ্যে ৩ জনের পরিচয় পাওয়া গেছে।

তারা হলেন- বাসের হেলপার গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার হাতিয়ারা গ্রামের হানিফ মিয়া, গোপালগঞ্জ সদরের বাসযাত্রী আসমা বেগম, একই জেলার কাঠিবাড়ি এলাকার ফারুক হোসেন। লাশগুলো ফরিদপুর কোতোয়ালি থানায় রাখা হয়েছে।

বাসের যাত্রী সুমন বলেন, বাসটি যখন দৌলতদিয়া ঘাট পার হচ্ছিল তখন চালক বিকল্প পথ দিয়ে বেরিয়ে আসে। ঘাট পার হয়েই চালক বেপরোয়া গতিতে বাসটি চালিয়ে আসছিলেন।

আমার চোখে তখন একটু ঘুম ঘুম ভাব। হঠাৎ বিকট শব্দে বাসটি নিচে পড়ে যায়। কোনোরকমে জানালা দিয়ে বের হই। আল্লাহর রহমতে প্রাণে বেঁচে গেছি।

স্থানীয় কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান, বাসটিতে ৪০-৪৫ জন যাত্রী ছিল। ভাগ্য ভালো যে খালে পানি ছিল না। পানি থাকলে হতাহতের সংখ্যা আরও বাড়ত।

ফরিদপুর ফায়ার সার্ভিসের কর্মকর্তা নুরুল আলম দুলাল জানান, দুর্ঘটনার খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান শুরু করি।

ফরিদপুর পুলিশ সুপার আলীমুজ্জামান বলেন, একটি অটোবাইককে সাইড দেয়ার সময় বাসটির সামনে হঠাৎ একটি মোটরসাইকেল চলে আসে।

এতে চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি ব্রিজের রেলিং ভেঙে নিচে পড়ে যায়। এ বিষয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

জেলা প্রশাসক অতুল সরকার বলেন, দুর্ঘটনায় আহতদের চিকিৎসার খোঁজখবর নেয়া হয়েছে। নিহতদের প্রয়োজনমাফিক অর্থ সাহায্য করা হবে।

এদিকে ঢাকা-খুলনা মহাসড়কের কোমরপুর মুসলিম মিশনের সামনে বিকাল সাড়ে ৫টার দিকে সোহাগ পরিবহনের একটি বাসের ধাক্কায় এক মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। তবে তার পরিচয় জানা যায়নি।

নগরকান্দা (ফরিদপুর) : শনিবার বেলা আড়াইটার দিকে নগরকান্দা উপজেলার তালমা মোড়ে বাসচাপায় মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও ৪ জন।

স্থানীয়রা জানান, ভাঙ্গা থেকে ছেড়ে আসা আরকে পরিবহনের একটি যাত্রীবাহী লোকাল বাস ঘটনাস্থলে একটি অটোরিকশা ও কয়েকজন পথচারীকে চাপা দেয়।

এতে ঘটনাস্থলেই মারা যান অটোরিকশার যাত্রী রেশমা বেগম (৩০) ও তার ছেলে রাজু (১১)। হাসপাতালে নেয়ার পথে মারা যান আবুল সিকদার (৪৪) নামে এক পথচারী। নিহত মা-ছেলের বাড়ি নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের বারখাদিয়া গ্রামে।

ভুরুঙ্গামারী (কুড়িগ্রাম) : শুক্রবার সন্ধ্যায় পাইকেরছড়া ইউনিয়নের পাটেশ্বরী বাজার এলাকায় ট্রলির ধাক্কায় জিনিয়া আরেফিন জুঁই নামের দুই বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে।

জুঁই ভুরুঙ্গামারী উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের গছিডাঙ্গা গ্রামের আ. জলিলের মেয়ে। উপস্থিত জনতা ট্রলিটি জব্দ করলেও চালক পালিয়ে যায়।

হোসেনপুর (কিশোরগঞ্জ) : হোসেনপুরে সড়ক দুর্ঘটনায় আহত মাদ্রাসাছাত্র ওয়াজকুরুনীর (২৬) মৃত্যু হয়েছে। শুক্রবার রাত ১০টার দিকে কিশোরগঞ্জ জেলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

ওয়াজকুরুনী কিশোরগঞ্জ সদর উপজেলার কাতিয়ারচর গ্রামের আবদুল হান্নানের ছেলে। তিনি হোসেনপুর ডাহরা গোল পুকুরপাড় সৈয়দুন্নেছা আলিম মাদ্রাসার আলিম শেষ বর্ষের ছাত্র ছিলেন।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) : শনিবার বেলা ১১টার দিকে বেপরোয়া মোটরসাইকেলের ধাক্কায় গৃহবধূ ফাতেমা বেগম নিহত হয়েছেন। তিনি উপজেলা সদরের পানিমাছকুটি গ্রামের মুছা আলীর স্ত্রী।

পানিমাছকুটি গ্রামে একটি সড়ক পার হওয়ার সময় এ ঘটনা ঘটে।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : দুটি স্থানে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাতনামা এক যুবক নিহত এবং ১৫ জন আহত হয়েছেন। শনিবার সকালে নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল এলাকার বার্মাস্ট্যান্ড এলাকায় যাত্রীবাহী দুরন্তের সঙ্গে একটি পোশাক কারখানার শ্রমিক বহনকারী বাসের মুখোমুখি সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হন।

এদের মধ্যে দুরন্ত পরিবহনের চালক মেহেদী মিয়াকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে শুক্রবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল এলাকায় গাড়িচাপায় অজ্ঞাতনামা এক যুবক নিহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন সিদ্ধিরগঞ্জ থানার ওসি মো. কামরুল ফারুক।

আশুলিয়া (ঢাকা) : আশুলিয়া ডিইপিজেড এলাকায় বাসচাপায় গ্রুপ-৪ এর নিরাপত্তাকর্মী মঞ্জুরুল ইসলাম নিহত হয়েছেন। শনিবার সকালে ডিইপিজেডের সামনে নবীনগর-চন্দ্রা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত মঞ্জুরুল ইসলাম সিরাজগঞ্জ জেলার বেলকুচি থানার বাসিন্দা।

দিনাজপুর : হিলি স্থলবন্দরে মোটরসাইকেলের ধাক্কায় নিহত হয়েছেন নজরুল ইসলাম (৬০) নামে এক ট্রাক শ্রমিক। নিহত ট্রাক শ্রমিক নজরুল ইসলাম দিনাজপুরের হাকিমপুর উপজেলার ধরন্দা গ্রামের মৃত ময়েজউদ্দীনের ছেলে।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও-দিনাজপুর মহাসড়কে নৈশকোচ গাছের সঙ্গে ধাক্কা খেয়ে দুমড়ে-মুচড়ে যায়। এতে গাড়ির হেলপার ইউসুফ (৩৮) নিহত ও ১৩ যাত্রী আহত হয়েছেন। আহতদের ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত ইউসুফের বাড়ি চাঁদপুরে।

বগুড়া : শিবগঞ্জ উপজেলার রহবল এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে শনিবার সকালে একটি কোচ উল্টে আবদুল আজিজ (৩৬) নামে এক সেনা সার্জেন্ট নিহত হয়েছেন। এ সময় আহত পাঁচ যাত্রীকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত আবদুল আজিজ লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার চরজাঙ্গালিয়া গ্রামের নুরুল হুদার ছেলে।

ভালুকা (ময়মনসিংহ) : শনিবার সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভালুকা উপজেলার ধামশুর কনজিউমার মিলের সামনে বাসচাপায় হৃদয় (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। হৃদয় গাইবান্ধা জেলার সাঘাটা থানার দক্ষিণ উল্লাহ গ্রামের ইন্তাজ আলীর ছেলে। ঘটনার সময় তিনি সড়ক পার হওয়ার চেষ্টা করছিলেন।

শ্রীপুর (গাজীপুর) : শুক্রবার বিকাল সাড়ে ৫টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার এলাকায় ট্রাকচাপায় আবদুছ ছাত্তার (৩০) নামে এক যুবক নিহত হয়েছেন। নিহত ছাত্তারের বাড়ি বরিশালে। তিনি উপজেলার জৈনাবাজার এলাকায় ভাড়া থেকে চা ও পানের ব্যবসা করতেন। পাশাপাশি তিনি ভ্যানগাড়িও চালাতেন।

রানীনগর (নওগাঁ) : রানীনগরে ট্রাক্টরের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মেরী বেগম (৩৫) নামে এক গৃহবধূ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তার স্বামী ও ছেলে। শনিবার সন্ধ্যায় উপজেলার ঝিনা রাস্তায় এ ঘটনা ঘটে। পুলিশ ট্রাক্টর ও চালক আবদুল হালিমকে আটক করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×