বাড়ি ফিরেছেন ৭৩ হাজার ৯৪২ ডেঙ্গু রোগী

আরও একজনের মৃত্যু

  যুগান্তর রিপোর্ট ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাড়ি ফিরছে রোগীরা
বাড়ি ফিরছে রোগীরা। ফাইল ছবি

চলতি মৌসুমে ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন এমন রোগীদের মধ্যে ৭৩ হাজার ৯৪২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সারা দেশে গত এক জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৭ হাজার ২৩০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর মধ্যে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৩ হাজার ৯১ জন। স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে। এদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে সোমবার দুপুরে রাজশাহীতে শাপলা বেগম নামে এক নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে যুগান্তরের অনুসন্ধানে গত ৪০ দিনে ১৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেল।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭১৬ জন। এর মধ্যে ঢাকায় ৩০০ জন এবং ঢাকার বাইরে ৪১৬ জন। ১ জানুয়ারি থেকে ৯ আগস্ট পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৭৭ হাজার ২৩০ জন।

ডেঙ্গু আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ঢাকা শহরে চিকিৎসা নিয়েছেন ৪৩ হাজার ৬৮৬ জন এবং অন্যান্য বিভাগে ৩৩ হাজার ৫৪৪ জন। ঢাকায় চিকিৎসা নেয়া ৪৩ হাজার ৬৮৬ জনের মধ্যে ২৫ হাজার ৬০৮ জনই সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এছাড়া বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১৮ হাজার ৭৮ জন।

বিভাগ অনুযায়ী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা যথাক্রমে ঢাকা বিভাগে (ঢাকা শহর ব্যতীত) ৮,৫২৪ জন, চট্টগ্রাম বিভাগে ৫,৮৯৫ জন, খুলনা বিভাগে ৬,২০৬ জন, রংপুর বিভাগে ১,৮০২ জন, রাজশাহী বিভাগে ৩,৬৫৪ জন, বরিশাল বিভাগে ৪,৬৫৩ জন, সিলেট বিভাগে ৮৩৫ জন এবং ময়মনসিংহ বিভাগে ১,৯৭৫ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত (১ জানুয়ারি থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত) ১৯৭ জনের মৃত্যুর তথ্য এসেছে। যার মধ্যে ১০১ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

একজনের মৃত্যু : রাজশাহী ব্যুরো জানায়, ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে সোমবার দুপুরে শাপলা বেগম (২৩) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি জেলার পুঠিয়া উপজেলার বানেশ্বর গ্রামের হাসিবুল ইসলামের স্ত্রী। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রামেক হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস জানান, ৪ সেপ্টেম্বর শাপলাকে হাসপাতালের ৩৮ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। সকালে (সোমবার) তার শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। সেখানেই দুপুরে তার মৃত্যু হয়।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×