বার্লিন সম্মেলনে মিয়ানমারের নিবন্ধন বাতিল

  যুগান্তর ডেস্ক ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

berlin

বার্লিন শান্তি সম্মেলনে মিয়ানমারের প্রতিনিধি দলের নিবন্ধন বাতিল করল জার্মানি। মঙ্গলবার মিয়ানমার টাইমসকে দেয়া এক বিবৃতিতে দলের মুখপাত্র ইউ অং টুন থেত খবরটি নিশ্চিত করেন। তিনি মিয়ানমারের কৌশলগত এবং আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানের একজন সদস্য।

রাখাইনে ঘটে যাওয়া হত্যাকাণ্ড ও নির্যাতনের জন্য জার্মানি মিয়ানমারের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে বলে জানান ইউ অং টুন থেত। আট সদস্যবিশিষ্ট ওই দলের মুখপাত্র আরও জানান, তাদের জার্মানিতে প্রবেশের অনুমতি থাকলেও এই সম্মেলনে তারা অংশগ্রহণ করতে পারবেন না।

শুক্রবার তাদের এই নিবন্ধন বাতিল হয়েছে। রাখাইনের মানবিক সহায়তা, পুনর্বাসন ও উন্নয়নের (ইউইএইচআরডি) প্রধান সমন্বয়কারী আরও জানান, হঠাৎ করেই তারা আমাদের এই নিবন্ধন বাতিল করেছে। এতে করে বোঝা যায় তারা আমাদের কথা শুনতে সম্পূর্ণরূপে অপ্রস্তুত।

আমরা মনে করি এই সম্মেলনে অংশগ্রহণ করতে পারলে নতুন অবকাঠামোগত পরিবর্তন আসত। এই প্রতিনিধি দলের অন্য এক সদস্য ইউ তুন খুরা থেত বলেন, আমাদের এইভাবে বাদ দেয়ার পেছনে কোনো কারণ আছে বলে আমি মনে করি না। এরই মধ্যে ওই সম্মেলনে আমাদের দেশের জন্য ২০টি আসন বরাদ্দ রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়গুলোর উচিত আমাদের সুযোগ করে দেয়া। আমাদের কথাগুলো শোনা।

এদিকে আয়োজকদের একজন বার্লিন অ্যালাইস স্যালোমন বিশ্ববিদ্যালয়ে শিক্ষা বিজ্ঞানের অধ্যাপক মারিয়া ভো মার কাস্ত্র ভেরেলা ও সমাজকর্মী জানান, তারা রাখাইনের বর্তমান অবস্থার ব্যাপারে জার্মানির বেসামরিক নাগরিক ও একই সঙ্গে ইউরোপের সচেতন নাগরিকদের অবহিত করেন। নাগরিকরা এই বিষয়টিকে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন নেতার কাছে তাদের মতামত পৌঁছে দেয়। মিয়ানমারকে যেন এ সম্মেলনে অংশগ্রহণ করতে না দেয়া হয় সে দাবিও জানান। এই সম্মেলনটির সহ-আয়োজক হিসেবে থাকবে পৃথিবীর নামকরা মানবাধিকার, গণহত্যা, আইন ও মানবিক প্রতিষ্ঠান। এছাড়া জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি’সহ উচ্চপদস্থ বক্তারা তাদের মূল্যবান বক্তব্য দেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×