নিবন্ধন শুরু

প্রথম হজ ফ্লাইট ১৪ জুলাই

নিবন্ধন চলবে ১১ মার্চ পর্যন্ত * ৭৭৪টি এজেন্সিকে অনুমোদন

  বিশেষ সংবাদদাতা ০২ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হজ ফ্লাইট

আগামী ১৪ জুলাই বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইট সৌদি আরব যাবে। এ লক্ষ্যে চলতি বছর যারা হজে যাবেন তাদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১১ মার্চ পর্যন্ত চলবে এই কার্যক্রম। ধর্মমন্ত্রী মতিউর রহমান বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ এই তথ্য জানান। সংবাদ সম্মেলনে শাহজওয়াহের জাহান কবীর নামে একজনের হাতে হজ নিবন্ধনের কাগজপত্র তুলে দিয়ে মন্ত্রী এই কার্যক্রমের উদ্বোধন করেন।

১৪ জুলাই প্রথম হজ ফ্লাইটের তারিখ নির্ধারণ করা হয়েছে জানিয়ে ধর্মসচিব আনিছুর রহমান বলেন, এবার যাতে ফ্লাইট বিপর্যয় না হয় সেজন্য নিবিড় পর্যবেক্ষণ করা হবে। তবে কোনো ধরনের থার্ড ক্যারিয়ারের কথা চিন্তা করা হচ্ছে না। হজ যাত্রীরা বিমান আর সাউদিয়া এয়ারলাইন্সযোগে আসা-যাওয়া করবেন।

তিনি বলেন, হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ফি ধরা হযেছে ২৮ হাজার টাকা। এখন যে যে প্যাকেজের অধীনে হজে যাবেন, সেই প্যাকেজের বাকি টাকা জমা দিয়ে নিবন্ধন করতে হচ্ছে।

সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর আওতায় হজে যেতে এবার ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর আওতায় ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা লাগবে। প্রাক-নিবন্ধনের সময় জমা দেয়া ২৮ হাজার টাকা বাদে প্যাকেজ-১ এর হজযাত্রীদের ৩ লাখ ৬৯ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর যাত্রীদের ৩ লাখ ৩ হাজার ৩৫৯ টাকা সোনালী ব্যাংকের মতিঝিলের স্থানীয় কার্যালয় শাখায় ০০০২৩৩০০৯০৮ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অ্যাকাউন্টে জমা দিতে হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, যারা ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে হজ করেছেন অথবা ভিসা পেয়েও হজে যাননি তারা এবার হজে গেলে তাদের অতিরিক্ত ৪৬ হাজার ৯৩৫ টাকা ওই অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করতে হবে। কেউ আলাদা ফ্লাইটে হজে যেতে চাইলে অবশ্যই আলাদাভাবে নিবন্ধন করতে হবে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের কাছ থেকে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকার কম নেয়া যাবে না জানিয়ে ধর্ম সচিব বলেন, বিভিন্ন সুযোগ-সুবিধার ওপর নির্ভর করে এই টাকার অঙ্কে হেরফের হবে।

এবারের হজ কার্যক্রমে অংশ নেয়ার জন্য ৭৭৪টি হজ এজেন্সিকে অনুমোদন দেয়া হয়েছে জানিয়ে আনিছুর বলেন, যারা ভালো করবে তাদের পুরস্কৃত করা ছাড়াও প্রণোদনা ও সনদ দেয়া হবে।

ধর্মমন্ত্রী জানান, গতবার হজের সময় অনিয়মের জন্য ৬৪টি এজেন্সির লাইসেন্স বাতিল করে জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। ১৭টি লাইসেন্স স্থগিত করে জরিমানা এবং ৪৯টি এজেন্সিকে জরিমানার পাশাপাশি তিরস্কার করা হয়েছে। এর বাইরে ১২টি এজেন্সিকে সতর্ক এবং ৫১টিকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী, বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগস্ট হজ হতে পারে।

ঘটনাপ্রবাহ : হজ ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter