ভর্তি পরীক্ষা আজ

বুয়েটে গ্রাফিতিতে নীরব প্রতিবাদ

নভেম্বরের প্রথম সপ্তাহে চার্জশিট

  যুগান্তর রিপোর্ট ১৪ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বুয়েটে গ্রাফিতিতে নীরব প্রতিবাদ
ছবি: যুগান্তর

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার ঘটনায় দেয়ালে দেয়ালে গ্রাফিতির মাধ্যমে নীরব প্রতিবাদ জানিয়েছেন আন্দোলনকারীরা। রোববার বিশ্ববিদ্যালয়ের ২৩টি স্থানের দেয়ালে প্রতিবাদী গ্রাফিতি দেখা গেছে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে আন্দোলন শিথিল থাকায় গ্রাফিতির মাধ্যমে নির্যাতনের প্রতিবাদ এবং আবরার হত্যার বিচারের দাবি জানান তারা। এদিকে, এ পরিস্থিতির মধ্যে আজ বুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুয়েট ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. প্রাণ কানাই সাহা যুগান্তরকে বলেন, ভর্তি পরীক্ষায় ১২ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নেবেন। ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি নিয়েছেন।

ক্যাম্পাসের নিরাপত্তায় যান চলাচলে বিধিনিষেধ ও আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ক্যাম্পাসে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে পুলিশ ও র‌্যাব সদস্যদের সঙ্গে বৈঠক করেছে বুয়েটের নিরাপত্তাসংক্রান্ত কমিটি।

তারা ক্যাম্পাসে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে। ড. প্রাণ কানাই সাহা বলেন, শিক্ষার্থীরা আন্দোলন শিথিল করায় আশা করছি সুন্দর পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, বুয়েটের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে বিশ্ববিদ্যালয়ের হলে হলে অভিযান চলবে।

এর আগে ভর্তি পরীক্ষা সামনে রেখে ২ দিন আন্দোলন শিথিলের ঘোষণা দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। শনিবার তারা জানান, আজ (শনিবার) ও রোববার আন্দোলন কর্মসূচি শিথিল থাকবে।

বুয়েট প্রশাসন আন্দোলনকারীদের পাঁচ দফা দাবি মেনে নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করায় তারা আন্দোলন শিথিল করার ঘোষণা দেন। আন্দোলনকারীরা বলেন, বুয়েটের ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে হোক তা আমরা চাই। পরীক্ষা বানচালের দায় আমরা নিতে চাই না।

সরেজমিন রোববার বুয়েট ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, দিনভর ক্যাম্পাস শান্ত ছিল। শিক্ষার্থীদের উপস্থিতি ও কোলাহল ছিল না। তবে আন্দোলনকারী কিছুসংখ্যক শিক্ষার্থীকে আড্ডা দিতে দেখা গেছে। আরেক দল ব্যস্ত ছিল দেয়াল গ্রাফিতি আঁকায়।

বুয়েটের প্রধান গেট থেকে পলাশী পর্যন্ত হলসংলগ্ন দেয়ালের এক পিলার থেকে আরেক পিলার পর্যন্ত আঁকা হয়েছে বিভিন্ন ছবি। কোথাও কোথাও রক্তাক্ত আবরারের ছবি এঁকে নির্যাতন বন্ধের দাবি জানানো হয়েছে।

কোথাও প্রতীকী ছবিতে নির্যাতনের ভয়ংকর ছবিও আঁকা হয়। কচ্ছপের একটি ছবি এঁকে তাতে ‘বিচার’ শব্দ বসিয়ে দেয়া হয়েছে। আবরারের বাবার ছবি এঁকে লেখা হয়েছে- ‘পারবেন আমার ছেলেকে ফিরিয়ে দিতে’।

এছাড়া বুয়েটে প্রবেশপথের দুটি দেয়ালেও আঁকা হয়েছে বিভিন্ন ছবি। বুয়েটের গেটে আবরারের ছবি দিয়ে প্ল্যাকার্ড টানানো হয়। আরেকটিতে ‘সরি মা’ লিখে আবরারের মায়ের প্রতিচ্ছবি দেয়া হয়েছে। বুয়েটের ভেতরে আগের দিনের মতো রয়েছে আবরার হত্যার বর্ণনা সংবলিত ছবি।

এসব প্রতিবাদী গ্রাফিতি প্রসঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থী অন্তরা মাধুরী তিথি যুগান্তরকে বলেন, বুয়েটে ভর্তিচ্ছুদের সুবিধার্থে আন্দোলন শিথিল করা হয়েছে।

তবে গ্রাফিতির মাধ্যমে নীরব প্রতিবাদ চলছে। তিনি বলেন, ভর্তি পরীক্ষার সময় আমরা বুয়েটের গেটের বাইরে স্বেচ্ছাসেবক হিসেবে অবস্থান নেব।

শিক্ষার্থীদের আসন খুঁজে দিতে তাদের সহযোগিতা করব। এছাড়া আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পানি ও খাবার সরবরাহ করব। আরেক আন্দোলনকারী আবদুল্লাহ আল আজওয়াদ বলেন, ২৩টি দেয়ালে চিত্রাঙ্কন করা হয়েছে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে বুয়েটে কয়েক হাজার শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা আসবেন। তারাও এসব ছবি দেখে বুঝতে পারবেন কীভাবে শিক্ষার্থী নির্যাতন করা হয়। তারাও শিক্ষাঙ্গনে নির্যাতনের প্রতিবাদে সোচ্চার হবেন- এমনটাই আমাদের প্রত্যাশা।

বুয়েট ক্যাম্পাস ঘুরে আরও দেখা গেছে, ভর্তিচ্ছুদের সুবিধার্থে প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে আসনবিন্যাসের তালিকা টানিয়ে দেয়া হয়েছে। কোন পরীক্ষা হল কোথায় অবস্থিত, সেই মার্কিংও দিয়েছে বুয়েট প্রশাসন।

নভেম্বরের প্রথম সপ্তাহে আবরার হত্যার চার্জশিট : আবরার ফাহাদ হত্যা মামলার চার্জশিট (অভিযোগপত্র) নভেম্বরের প্রথম সপ্তাহে দাখিল করা হতে পারে বলে জানিয়েছে পুলিশ।

মামলার অগ্রগতির বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের জনসংযোগ বিভাগের উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, তদন্ত অব্যাহত আছে। আগামী মাসের প্রথম সপ্তাহে এ মামলার অভিযোগপত্র দেয়া হবে।

আবরার হত্যার ঘটনায় এখন পর্যন্ত বুয়েট ছাত্রলীগের ১৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের ১৫ জন মামলার এজাহারভুক্ত আসামি। আর পুলিশের তদন্তে চারজনের নাম আসায় তাদের গ্রেফতার করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×