ঝড় থামার পর ভারত সফরের প্রস্তুতি শুরু

  স্পোর্টস রিপোর্টার ২৬ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাকিব আল হাসানদের সংবাদ সম্মেলন
সাকিব আল হাসানদের সংবাদ সম্মেলন।ফাইল ছবি

বাংলাদেশের ক্রিকেটে গত কয়েকদিনে বড় একটা ঝড় বয়ে গেছে। সোমবার ক্রিকেটাররা ১১ দফা দাবি নিয়ে ধর্মঘট শুরু করলে ভারত সফর নিয়েই সংশয় তৈরি হয়েছিল। অনেক নাটকের পর বিসিবি ও ক্রিকেটারদের মধ্যে বুধবার রাতেই সমঝোতা হয়ে গেছে।

আলোচনার টেবিলে বোর্ডের কাছ থেকে অধিকাংশ দাবি পূরণের আশ্বাস পেয়ে ধর্মঘট প্রত্যাহার করে মাঠে ফেরার ঘোষণা দেন ক্রিকেটাররা। ঝড় থামার পর ক্রিকেটের ব্যস্ততা শুরু হয়ে গেল কাল। সবার দৃষ্টি ছিল শুক্রবার ভারত সফরের জন্য শুরু হতে যাওয়া বাংলাদেশ দলের অনুশীলনে। আলাদা চোখ ছিল নতুন স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরির দিকেও। কোচিং স্টাফের সবাই কাল সকালেই ঢাকায় পৌঁছান। বেলা ৩টার আগে সবাই মাঠে চলে আসেন।

অনুশীলনে না নামলেও মাঠে ছিলেন তামিম ইকবাল। নির্দিষ্ট দিনেই অনুশীলন শুরুর মধ্যদিয়ে বাংলাদেশ দলের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। আগের মতোই প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। অপূর্ণতা বলতে সাকিব আল হাসানের অনুপস্থিতি। যার নেতৃত্বে ক্রিকেটাররা ধর্মঘটে নেমেছিলেন, তিনিই প্রথমদিনের অনুশীলনে ছিলেন না। সাকিব কেন মাঠে আসেননি সেটা বলতে পারলেন না বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির ম্যানেজার সাব্বির খানও। পরে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো নিশ্চিত করেন সাকিব একটু অসুস্থ। তবে আজ থেকে তাকে অনুশীলনে দেখা যাবে বলেই জানান কোচ।

বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ হিসেবে গত জুলাইয়ে ড্যানিয়েল ভেট্টোরির নাম ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশ দলের সঙ্গে কাজ করতে কাল সকালে তিনি ঢাকায় পা রাখেন। নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনারের জন্য অপেক্ষায় ছিলেন সবাই।

অনুশীলনের আগে ও পরে কাল অনেকের সঙ্গেই সেলফি তুলেছেন ভেট্টোরি। প্রথমদিনে সেভাবে শিষ্যদের নিয়ে কথা বলার সুযোগ না পেলেও পর্যবেক্ষণ করেছেন। তামিম ইকবাল অনুশীলনে ব্যাটিং করবেন না সেটা আগেই নিশ্চিত ছিল। ভারত সফরে তামিমের খেলা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। এজন্য তামিমের ব্যাকআপ হিসেবে মাঠে উপস্থিত ছিলেন ইমরুল কায়েস। পুরোদমে ব্যাটিং করেছেন তিনি।

সাকিবকে অনুশীলনে দেখতে না পাওয়ায় সবার মধ্যেই ধোঁয়াশা ছিল। কেন তিনি অনুশীলনে আসেননি সেটা টিম ম্যানেজমেন্টের কেউই বলতে পারছিলেন না। অবশেষে অনুশীলন শেষ হওয়ার পর কোচ ডমিঙ্গো জানালেন, সাকিব অসুস্থ। ইনডোরের বাইরে অনেকের ভিড়, টিভি ক্যামেরা দেখে কোচের জিজ্ঞাসা, ‘কি হবে এখানে?’ ‘আপনাকে কথা বলতে হবে’ শুনেই যেন চমকে গেলেন। বললেন, ‘আমি নেই (হাসি)।’ সবাই অনুশীলনে মনোযোগী ছিলেন।

তিন বছরের বেশি সময় পর জাতীয় দলে ফেরা আরাফাত সানি অনুশীলনের পর বলেন, ‘কয়েকদিন আগে কি হয়েছে সেটা নিয়ে আমাদের কোনো ফোকাস নেই। সামনে ভারত সিরিজ, সেটা নিয়েই ফোকাস করছি।’

দেশের মাটিতে আরও তিনদিন অনুশীলন করবে বাংলাদেশ দল। ৩০ অক্টোবর ভারতে যাবে দল। ৩ নভেম্বর দিল্লিতে প্রথম টি ২০। ভারত সফরে বাংলাদেশ তিনটি টি ২০ ও দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে।

ঘটনাপ্রবাহ : ক্রিকেটারদের আন্দোলন-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×