দাতব্য অর্থ অপব্যবহার: ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা

  যুগান্তর ডেস্ক ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

দাতব্য সংস্থার অর্থ নিজের নির্বাচনী প্রচারে খরচ করার দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ ডলার (প্রায় ১৭ কোটি টাকা) জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার নিউইয়র্ক সুপ্রিম কোর্টের বিচারক স্যালিয়ান স্কারপুলা এ রায় দেন।

ব্যক্তিস্বার্থে নিজ দাতব্য প্রতিষ্ঠান ‘দ্য ট্রাম্প ফাউন্ডেশনের’ অর্থ ব্যবহারের অভিযোগ তোলেন আইনজীবীরা। ২০১৬ সালের জুনে উত্থাপিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়া হয়। খবর বিবিসি ও রয়টার্সের।

বিচারক স্যালিয়ান স্কারপুলা জরিমানা করার পাশাপাশি ট্রাম্প বা তার তিন সন্তানের নামে চালানো কোনো দাতব্য প্রতিষ্ঠান রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না বলে নির্দেশ দেন। শিগগিরই ট্রাম্পকে এ জরিমানা শোধ করতেও তিনি কড়া নির্দেশ দেন। তবে বরাবরের মতো অর্থ অপব্যবহারের অভিযোগ ট্রাম্প অস্বীকার করেছেন।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিসিয়া জেমস জানান, ট্রাম্পকে জরিমানা করার পাশাপাশি ফাউন্ডেশনটির বাকি তিন পরিচালক ডোনাল্ড জুনিয়র, এরিক ও ইভাঙ্কাকে বাধ্যতামূলক ‘দাতব্য সংস্থার দায়িত্বে থাকা কর্মকর্তা ও পরিচালকদের’ কাছ থেকে প্রশিক্ষণ নিতে নির্দেশ দেয়া হয়েছে। আইওয়া অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে ট্রাম্প নিজের জিম্মাদারি লঙ্ঘন করে দাতব্য প্রতিষ্ঠানের অর্থ ব্যবহার করেন।

এ রায়কে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার বিরোধী পক্ষ ডেমোক্রাটদের কূটচাল বলে উল্লেখ করেছেন। এ মামলার শুরু থেকেই তিনি ত্যক্ত-বিরক্ত। নিউইয়র্কের ধুরন্ধর ডেমোক্রেটরা তাকে ‘মামলায় ফাঁসাতে যে কোনো কিছু করতে পারে’ বলেও তিনি মন্তব্য করেন। নিউইয়র্কের সাবেক অ্যাটর্নি জেনারেল বারবারা আন্ডারউডের করা মামলাটিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ হিসেবে ট্রাম্পের আইনজীবীরা ২০১৮ সালের জুনে অভিহিত করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×