বিজয় আমাদের অহংকার

  গাজী মাজহারুল আনোয়ার ১১ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গীতিকার
গীতিকার গাজী মাজহারুল আনোয়ার

স্বাধীনতাহীনতায় কে বাঁচিতে চায় রে, কে বাঁচিতে চায়?

সত্যিই তাই। স্বাধীনতাহীনভাবে কেউ বাঁচতে চায় না। কারণ, মানুষের স্বাধীনতার প্রয়োজন আছে- মুক্তভাবে কথা বলার, মুক্তভাবে পথ চলার, আকাশ দেখার। নিজেদের অধিকার আদায়ের জন্য কথা বলার অধিকার সবারই আছে।

আর এ অধিকার যারা কেড়ে নিতে চায় তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়াও ন্যায্য অধিকার। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের আগে আমাদের অধিকার কেড়ে নিতে চেয়েছিল একটি শাসকশ্রেণি। যার ফলে নিজেদের অধিকার আদায়ের জন্য আওয়াজ তুলেছিলেন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। তিনি বলেছিলেন ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।’

তার ডাকে উদ্বুদ্ধ হয়েছিলেন সর্বশ্রেণির মানুষ। শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী, কবি, সাহিত্যিক, সাংবাদিক ও শিল্পীরাও তার ডাকে সাড়া দেন। সে সময় আমি লিখেছিলাম, ‘জয় বাংলা, বাংলার জয়। হবে হবে হবে নিশ্চয়’। স্বাধীনতা সংগ্রামে সবার মতো আমিও অংশগ্রহণ করেছি আমার বিবেকের তাড়নায়। সে সময় আমার লেখা গান বেতারে ও টেলিভিশনে বেজে উঠেছিল। শুধু আমার গানই নয়, সে সময় অনেকের গান বেজে উঠেছিল। তার একটাই কারণ- এ দেশকে স্বাধীন করতে হবে, নিজেদের অধিকার আদায় করতে হ

বে। তবে আমাদের দেশে সবাই যে এ দেশের স্বাধীনতার জন্য কাজ করেছেন তা নয়। কেউ কেউ ছিল যারা আমাদের বিপরীতে কাজ করেছে, তবে পরিশেষে তারা ব্যর্থতার গ্লানিই মেখেছে নিজেদের গায়ে।

বহু বাধা-বিপত্তি পেরিয়ে দীর্ঘ নয় মাস যুদ্ধ করে আমরা পেয়েছি একটি দেশ- ‘বাংলাদেশ’। গ্রহণ করেছি আমরা স্বাধীনতার স্বাদ। পেয়েছি ১৬ ডিসেম্বর। প্রতি বছর আমরা এ দিনটিতে মন ভরে স্বাধীনতার পক্ষের বীরদের স্মরণ করি।

সঙ্গীতের একজন কর্মী হিসেবে যে কথাটি বলতে চাই তা হল, কী কারণে আমরা যুদ্ধ করেছি, কিসের টানে আমরা নিজেদের রক্ত দিতেও দ্বিধাবোধ করিনি, তা এ প্রজন্মকে ভাবতে হবে। গান মানুষকে ভাবায়, কাঁদায়, হাসায়।

অধিকার আদায় করতে যুদ্ধে যেতে অনুপ্রেরণা জোগায়। এ বিষয়টি তরুণ প্রজন্মকে ভাবতে হবে। হৃদয়ে লালন করতে হবে। আমি বলছি না তরুণ প্রজন্ম বিপথে আছে। আমি সঙ্গীতের মানুষ। যারা সঙ্গীত চর্চা করেন, তাদের প্রতিই আমার এসব যত বলা, এ জন্যই যে, আমাদের সঙ্গীত বিশ্ব দরবারে পৌঁছে দিতে হবে। স্রোতে গা না ভাসিয়ে গানে গানে মানুষের কথা বলতে হবে। প্রযুক্তি আছে বলে ভাবলে চলবে না যে আমরা সব জয় করতে পারব।

বিজয়ের মাসে এটিই হোক সবার কথা। বিজয় আমাদের, আমরাই তা রক্ষা করব গানে, কবিতায়, মন ও মননে।

গাজী মাজহারুল আনোয়ার : গীতিকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×