এসএসসি ও সমমান: সংশোধিত রুটিনে ৪ দিন আগেই শেষ হবে পরীক্ষা

  যুগান্তর রিপোর্ট ২০ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এসএসসি ও সমমান: সংশোধিত রুটিনে ৪ দিন আগেই শেষ হবে পরীক্ষা
ফাইল ছবি

এসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত রুটিন রোববার প্রকাশ করা হয়েছে। নতুন সূচি অনুসারে ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা নেয়া হবে। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা। শিক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে সময়সূচি প্রকাশ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এবং আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির আহ্বায়ক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম এ তথ্য জানান।

আগের রুটিনে ১ ফেব্রুয়ারি শুরু ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় এবং ৯ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা নির্ধারিত ছিল। সেই হিসাবে পরে পরীক্ষা শুরু হলেও শেষ হচ্ছে ৪ দিন আগে। নতুন রুটিনে ৩ ফেব্রুয়ারি নেয়া হবে বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের পরীক্ষা। একই দিন ঐচ্ছিক বিষয় সহজ বাংলা প্রথম পত্রের পরীক্ষা। ৪ ফেব্রুয়ারি বাংলা দ্বিতীয় পত্র এবং ঐচ্ছিক বিষয় সহজ বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা।

৬ ফেব্রুয়ারি ইংরেজি প্রথম পত্র এবং ৯ ফেব্রুয়ারি ইংরেজি দ্বিতীয় পত্র। ১১ ফেব্রুয়ারি গণিত, ১২ ফেব্রুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ১৩ ফেব্রুয়ারি সকালে গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সঙ্গীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক এবং ক্রীড়া চারু ও কারুকলার পরীক্ষা। বিকালে শারীরিক শিক্ষা স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা বিষয়ের পরীক্ষা। ১৫ ফেব্রুয়ারি ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষার বিষয়ের পরীক্ষা। ১৭ ফেব্রুয়ারি পদার্থ বিজ্ঞান, বাংলাদেশ ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, ১৮ ফেব্রুয়ারি ভূগোল ও পরিবেশ, ২০ ফেব্রুয়ারি রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা। ২২ ফেব্রুয়ারি হিসাব বিজ্ঞান, ২৩ ফেব্রুয়ারি বিজ্ঞান ও উচ্চতর গণিত, ২৫ ফেব্রুয়ারি জীব বিজ্ঞান ও অর্থনীতি, ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের মাধ্যমে শেষ হবে লিখিত পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি শুরু হবে বিভিন্ন বিষয়ের ব্যবহারিক পরীক্ষা।

এবার নিয়মিত-অনিয়মিত মিলে এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী।

সরস্বতী পূজার দিন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ নির্ধারিত হওয়ায় তা পিছিয়ে ১ ফেব্রুয়ারি করা হয়। এ কারণে পরীক্ষাও পেছাতে হয়েছে।

দাখিল পরীক্ষা : ৩ ফেব্রুয়ারি নেয়া হবে কুরআন মাজীদ ও তাজবীদ বিষয়ের পরীক্ষা। ৪ ফেব্রুয়ারি হাদিস শরীফ, ৬ ফেব্রুয়ারি আরবী প্রথম পত্র, ৯ ফেব্রুয়ারি আরবী দ্বিতীয় পত্র, ১১ ফেব্রুয়ারি গণিত, ১৩ ফেব্রুয়ারি ইংরেজি প্রথম পত্র, ১৫ ফেব্রুয়ারি ইংরেজি দ্বিতীয় পত্র, ১৬ ফেব্রুয়ারি আকাইদ ও ফিকহ, ১৭ ফেব্রুয়ারি সকালে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা (২০১৬-১৭ সেশন) এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ১৯ ফেব্রুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ২০ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্র, ২২ ফেব্রুয়ারি বাংলা দ্বিতীয় পত্র, ২৩ ফেব্রুয়ারি পৌরনীতি ও নাগরিকতা, কৃষিশিক্ষা (তত্ত্বীয়), গার্হস্থ্য বিজ্ঞান, মানতিক, উর্দু এবং ফার্সি, ২৫ ফেব্রুয়ারি ইসলামের ইতিহাস ও পদার্থবিজ্ঞান, ২৭ ফেব্রুয়ারি রসায়ন, তাজবীদ নসর নযম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজবীদ (হিফজুল কোরআন গ্রুপ), ২৯ ফেব্রুয়ারি উচ্চতর গণিত, ১ মার্চ জীববিজ্ঞান। ৮ মার্চ শুরু হয়ে ব্যবহারিক পরীক্ষা শেষ হবে ১১ মার্চ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×