গার্মেন্ট বন্ধ করতে চাইলে বিধিবিধান মানতে হবে

রুবানা হক

  যুগান্তর রিপোর্ট ২৫ মার্চ ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গার্মেন্ট বন্ধ করতে চাইলে বিধিবিধান মানতে হবে

বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে কেউ সাময়িকভাবে গার্মেন্ট কারখানা বন্ধ কিংবা শ্রমিক-কর্মচারীদের ছুটি দিতে চাইলে সংশ্লিষ্ট আইনের বিধিবিধান মেনে করতে হবে। মঙ্গলবার রাতে তিনি যুগান্তরকে এ কথা বলেন।

এ বিষয়ে জানতে চাইলে রুবানা হক রাতে প্রতিবেদককে বলেন, ‘কোনো মালিক যদি তার কারখানার শ্রমিকদের ছুটিতে পাঠানো কিংবা সাময়িকভাবে কারখানা বন্ধ রাখতে চান, তাহলে তাকে অবশ্যই সব বিধিবিধান অনুসরণ করতে হবে। বিশেষ করে চলতি মাসের বেতন পরিশোধ করাসহ নিয়মানুযায়ী প্রতি মাসের বেতন পরবর্তী মাসের ৭ কার্যদিবসের মধ্যে পরিশোধ করতে হবে।’

সূত্র জানায়, করোনাভাইরাসের প্রভাবে মঙ্গলবার ৩টি কারখানা সাময়িকভাবে বন্ধ করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করে। এদিকে মঙ্গলবার পর্যন্ত গার্মেন্ট সেক্টরে ২২৫ কোটি ডলারের সমপরিমাণ রফতানি আদেশ বাতিল হয়েছে বলে বিজিএমইএ’র পক্ষ থেকে জানানো হয়েছে।

স্থানীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৯ হাজার কোটি টাকা। বিজিএমইএ’র পরিচালক আসিফ ইব্রাহিম জানান, ৮৪৩টি কারখানা ক্রয়াদেশ বাতিলের শিকার হয়েছে। এসব কারখানায় প্রায় ১৫ লাখ শ্রমিক রয়েছে। ক্রয়াদেশ বাতিলের ফলে উদ্যোক্তাদের পক্ষে ভবিষ্যতে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করা কঠিন হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯,৮১,৪২৫২,০৬,২৭২৫০,২৫৫
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×