‘ভালোবাসার নৌকা পাহাড় বাইয়া চলে’

টেস্ট কিটসহ চিকিৎসা সামগ্রী দিল চীন

  যুগান্তর রিপোর্ট ২৭ মার্চ ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস মোকাবেলায় সহায়তা হিসেবে চীন থেকে ১০ হাজার টেস্ট কিট, প্রথম সারির চিকিৎসকদের জন্য ১০ হাজার পিপিই ও এক হাজার থার্মোমিটার এসেছে। বৃহস্পতিবার বিকালে একটি বিশেষ কার্গো উড়োজাহাজে এসব সরঞ্জামাদি ঢাকায় পৌঁছে। বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাস এবং বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এসব তথ্য জানা গেছে। চীনের কুনমিং শহর থেকে বিশেষ ফ্লাইটটি সাড়ে ৪টা নাগাদ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে চীন দূতাবাসের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এসব সরঞ্জাম বাংলাদেশের কর্তৃপক্ষকে হস্তান্তর করা হয়। বাংলাদেশের পক্ষে এসব সরঞ্জাম গ্রহণ করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। এ সময় বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং উপস্থিত ছিলেন।

সেখানে এক ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আজাদ বলেন, বন্ধুত্বের নিদর্শনস্বরূপ চীন সরকার বাংলাদেশকে এসব চিকিৎসা সরঞ্জাম দিয়েছে। বিদ্যমান করোনা পরিস্থিতিতে এসব সরঞ্জাম গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি বলেন, চীন থেকে দ্বিতীয় দফায় আসা এ মেডিকেল সরঞ্জামের মধ্যে ১০ হাজার টেস্ট কিট, চিকিৎসক-নার্সদের জন্য ১০ হাজার পিপিই, ১৫ হাজার এন ৯৫ মাস্ক এবং এক হাজার ইনফ্রারেড থার্মোমিটার রয়েছে। বিশ্বে মহামারী রূপ নেয়া নভেল করোনাভাইরাস চীন থেকে ছড়িয়ে পড়লেও এখন দেশটিতে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। বিশ্বের বিভিন্ন দেশকে এখন সহায়তা করছে তারা। এর আগে বাংলাদেশে কোভিড-১৯ রোগী পাওয়ার আগেই ফেব্র“য়ারির তৃতীয় সপ্তাহে ৫০০ টেস্ট কিট পাঠিয়েছিল চীন। ওই সময়ে ‘বন্ধুত্বমূলক সহায়তা’ হিসেবে চীনাদের জন্য ১০ লাখ হ্যান্ড গ্লাভস, পাঁচ লাখ ফেস মাস্ক, দেড় লাখ মাথার ক্যাপ, এক লাখ হ্যান্ড স্যানিটাইজার, ৫০ হাজার সু কাভার এবং ৮ হাজার গাউন পাঠিয়েছিল বাংলাদেশ।

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশকে চীন সরকার চিকিৎসা সামগ্রী সহায়তা দিচ্ছে। এরই অংশ হিসেবে বাংলাদেশে এসব সামগ্রী এসেছে। বৃহস্পতিবার পাঠানো এসব সামগ্রীর বিশাল চালানের ওপর বড় করে দুই দেশের জাতীয় পাকা আঁকা আছে। দুই পতাকার মাঝখানে লাল কালিতে ‘ভালোবাসা’র প্রতীক লাভ চিহ্নিত। এর নিচে চীনা ও বাংলা ভাষায় লেখা আছে- ‘ভালোবাসার নৌকা পাহাড় বাইয়া চলে’। এর আগে প্রথম দফায় চীন বাংলাদেশকে দুই হাজার কিট ও চিকিৎসা সামগ্রী দিয়েছিল।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ২৫
বিশ্ব ৮,৫৬,৯১৭১,৭৭,১৪১৪২,১০৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×