করোনাভাইরাসে আক্রান্ত নতুন ৫ জনসহ ৪৪

  যুগান্তর রিপোর্ট ২৭ মার্চ ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশে নতুন করে আরও পাঁচজনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে। তবে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত কারও মৃত্যু হয়নি। কাজেই মৃতের সংখ্যা আগের সেই পাঁচজনই আছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)। মঙ্গলবার বিকালে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে করোনাভাইরাস মহামারীর সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ৪ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে আক্রান্তদের মধ্যে ১১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। নতুন যে ৫ জন আক্রান্ত হয়েছেন তারা সবাই পুরুষ। তাদের মধ্যে দু’জনের বয়স ৩০-৪০ বছরের মধ্যে। দু’জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে। আর একজন ষাটোর্ধ্ব। নতুন আক্রান্ত পাঁচজনের একজন বিদেশে থেকে এসেছিলেন। তিনজন আগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসে সংক্রমিত হয়েছেন। আর একজন কীভাবে সংক্রমিত হয়েছেন সেটা আমরা বোঝার চেষ্টা করছি। নতুন এই পাঁচ রোগীর মধ্যে চারজনের লক্ষণ মৃদু এবং একজনের মধ্যে দীর্ঘমেয়াদি অন্য রোগ আছে।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১২৬টি পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৯২০ জনের। নমুনা পরীক্ষা করার সুযোগ বাড়ানো হয়েছে জানিয়ে তিনি বলেন, ঢাকায় জনস্বাস্থ্য ইন্সটিটিউট, শিশু হাসপাতাল ও চট্টগ্রামের বিআইটিতে পরীক্ষা শুরু হয়েছে। পর্যায়ক্রমে সেটি আরও বাড়ানো হবে। গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কল এসেছে ৩৩২১টি। এর সব কটিই করোনাভাইরাস সংক্রান্ত।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের সমন্বিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, দেশে এ পর্যন্ত ৪৭ হাজার ৩৬১ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। যার মধ্যে ১৬ হাজার ৫৯৩ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। এ পর্যন্ত মোট আইসোলেশনে রাখা হয়েছিল ৩১৮ জনকে। এর মধ্যে ছাড়পত্র পেয়েছেন ২৭৪ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছে ৪৪ জন।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। যা বর্তমানে বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। বিশ্বের প্রায় ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। এ পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় পৌনে ৫ লাখ এবং মৃত্যু হয়েছে ২১ হাজার ৩৩৬ জন মানুষ। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ১৪ হাজার ৭৭৯ জন।

সার্কভুক্ত দেশগুলোর ভিডিও কনফারেন্স : করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সার্কভুক্ত দেশগুলোর চিকিৎসক, মেডিকেল প্রফেশনাল ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রথম ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় স্বাস্থ্যসেবা অধিদফতরে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের নেতৃত্বে ৯০ মিনিটের এই সেশনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ, আফগানিস্তান অংশগ্রহণ করে। এ সময় করোনাভাইরাস মোকাবেলায় সার্কভুক্ত দেশগুলোর চিকিৎসা ব্যবস্থা, সার্ভিলেন্স সিস্টেম, কোয়ারেন্টিন, কেস ডেফিনেশন, কেস আইডেন্টিফিকেশন, আইসোলেশন, ল্যাবরেটরি ডায়াগনস্টিকের ক্যাপাসিটি বাড়ানো, লজিস্টিক ম্যানেজমেন্ট, গাইডলাইন ও এসওপি প্রস্তুতকরণ, ডেটা শেয়ারিং ও ম্যানেজমেন্ট প্ল্যাটফরম বিষয়ে আলোচনা করা হয়। বাংলাদেশে প্রস্তুতি সন্তোষজনক বলে অভিমত প্রকাশ করা হয়।

তিন মন্ত্রণালয়ের মতবিনিময় : বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের মিনি কনফারেন্স রুমে তিন মন্ত্রণালয়ের স্টেকহোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন এবং ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী ডা. এনামুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় প্রাইভেট মেডিকেল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়, করোনা চিকিৎসায় তারা প্রয়োজনীয় সরঞ্জামসহ চিকিৎসাসেবা প্রদান করবে। এ ছাড়া স্বাস্থ্যমন্ত্রীর হাতে ৫ হাজার পিপিই সরবরাহ করবে।

প্রজন্মের চেতনা : করোনাভাইরাসের মহামারী মোকাবেলায় রাষ্ট্রপতি কর্তৃক জাতীয় সংলাপ করার আহ্বান জানিয়েছে আত্মদায়বদ্ধ সংগঠন প্রজন্মের চেতনা। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়। বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক মোহাম্মদ গোলাম নবী হোসেন ও যুগ্ম আহ্বায়ক এমএম রাশেদ রাব্বি, শাজাহান কবির সুমন বলেন, জাতির এই ক্রান্তিলগ্নে সব রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, বুদ্ধিজীবী ও পেশাজীবীদের নিয়ে একসঙ্গে বসে করোনা পরিস্থিতি মোকাবেলায় সম্মিলিত ঐকমত্য দরকার। এ জন্য রাষ্ট্রের অভিভাবক হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কর্তৃক একটি জাতীয় সংলাপ আয়োজন করা সময়ের দাবি। রাষ্ট্রপতি আয়োজিত ওই সংলাপে সবার উপস্থিতিতে একটি জাতীয় উপদেষ্টা পরিষদ গঠন করে সরকারের কোথায় ঘাটতি রয়েছে, কোথায় কী ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হবে- সেগুলো নির্ধারণ করতে হবে। এসব সিদ্ধান্ত বাস্তবায়নে দলমত নির্বিশেষে সবাই একসঙ্গে কাজ করবে।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ২৫
বিশ্ব ৮,৫৬,৯১৭১,৭৭,১৪১৪২,১০৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×