বিশ্বের সবচেয়ে বয়স্ক নারীর করোনা জয়

  যুগান্তর ডেস্ক ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মহামারী করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর ঝুঁকিতে আছেন বয়স্করা। সেখানে স্প্যানিশ ফ্লুর পর করোনাও জয় করলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী স্পেনের মারিয়া ব্রানিয়াস। ১১৩ বছর বয়সে করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে রীতিমতো বিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন তিনি।

স্পেনের স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিরোনার বাসিন্দা মারিয়া। এ বৃদ্ধা করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর ১ মাস চিকিৎসা নিয়ে অবশেষে প্রাণঘাতী ভাইরাসকে জয় করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন।

এপ্রিলে মারিয়ার করোনা ধরা পড়ে। আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর তিনি যে ‘ওল্ড এজ নার্সিং হোমে’ (বৃদ্ধাশ্রম) থাকতেন সেখানেই আইসোলেশনে ছিলেন। অবশেষে সোমবার তাকে করোনা মুক্ত ঘোষণা করা হয়। এদিন পুনরায় নমুনা পরীক্ষা শেষে জানা যায়, মারিয়ার দেহে আর করোনার উপস্থিতি নেই। এখন পর্যন্ত করোনা থেকে আরোগ্য লাভ করা বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনিই।

ওই কেয়ার হোমের ১৭ জন করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ১১৩ বছর বয়সী মারিয়া যাতে আক্রান্ত না হন সে কারণে তার দেখাশোনার দায়িত্বে মাত্র একজনকে নিয়োজিত করা হয়। খুবই সতর্কতার সঙ্গে তিনি তার দেখাশোনা করছিলেন। কিন্তু করোনা আক্রান্ত হওয়া থেকে তাকে রক্ষা করা যায়নি। শুধু করোনাভাইরাস নয়, কিশোরী বয়সে মারিয়া জয় করেছিলেন স্প্যানিশ ফ্লুও। তার জন্ম ১৯০৭ সালে। ১৯২০ সালে তিনি স্প্যানিশ ফ্লুতে আক্রান্ত হয়েছিলেন। মারিয়া ১৯৩১ সালে জিরোনার ডাক্তার জোয়ান মরেটকে বিয়ে করেন। তাদের তিন সন্তান। বর্তমানে ১১ নাতি-নাতনি রয়েছে। তাদের মধ্যে কারও কারও বয়স বর্তমানে ৬০ বছর। ব্রানিয়াসের নাতি-নাতনিদেরও ১৩ সন্তান রয়েছে। এক টুইটে তার মেয়ে বলেছেন, এখন উনি সুস্থ, চমৎকার আছেন, কথা বলতে চাইছেন... তার স্বাভাবিকতা ফিরে এসেছে।

বিশ্বের যে দুই শতাধিক দেশে করোনার বিস্তার, তার মধ্যে অন্যতম বিপর্যস্ত দেশ স্পেন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ২ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। মৃত্যু ছাড়িয়ে গেছে ২৭ হাজারের উপরে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত