বিশ্বে ৩ লাখ মানুষের প্রাণ নিল করোনা

চার মাসে যুক্তরাষ্ট্রে প্রাণহানি ৮৫ হাজার * একশ’ দিনে হংকংয়ে মৃত্যু ৪, তাইওয়ানে ৭ জন * সৌদি আরবে আরও ৯ জনের মৃত্যু

  যুগান্তর ডেস্ক ১৫ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বে করোনায় মৃত্যু কিছুতেই থামছে না। প্রতিদিনই মৃত ও আক্রান্তের তালিকায় যোগ হচ্ছে হাজার হাজার মানুষ। বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে প্রাণ হারিয়েছেন তিন লাখ মানুষ। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন ৮৫ হাজারের বেশি।

তবে কিছু কিছু দেশ করোনা নিয়ন্ত্রণে সাফল্য দেখিয়েছে। হংকংয়ে ১১১ দিনে মৃত্যু হয়েছে মাত্র ৪ জনের, তাইওয়ানে ১০৬ দিনে মারা গেছে ৭ জন।

গত বছরের ৩১ ডিসেম্বর চীন সরকারের ওয়েবসাইটে উহানে অজ্ঞাত নিউমোনিয়ায় মানুষের সংক্রমিত হওয়ার ঘোষণা দেয়া হয়।

পরে জানা গেল, সেই অজ্ঞাত নিউমোনিয়া আসলে করোনাভাইরাস। এরপর গেল সাড়ে চার মাসে (১৩৬ দিন) গোটা বিশ্ব ওলটপালট করে দিয়েছে ভাইরাসটি।

ইউরোপ ও আমেরিকায় করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কিছুটা কমলেও দক্ষিণ আমেরিকা, রাশিয়া ও ভারতে বাড়ছে সংক্রমণ। বৃহস্পতিবার দেশের অধিকাংশ এলাকা থেকে জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো তিনবার করোনাভাইরাস টেস্ট করিয়েছেন। তবে তিনবারই পরীক্ষার ফল নেগেটিভ। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ৯০ হাজার ৯৫৮ জন। মারা গেছেন ৩ লাখ ১ হাজার ৫৫৮ জন। অবস্থা আশঙ্কাজনক ৪৫ হাজার ৭৭৪ জনের।

সুস্থ হয়েছেন ১৬ লাখ ৯০ হাজার ৯৬৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৮৮ হাজার ২২০ জন, মারা গেছে ৫ হাজার ৩১৪, যা আগের ২৪ ঘণ্টায় ছিল ৫ হাজার ৩২০।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৭৭২ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৮৬ হাজার ৪০ জনে দাঁড়াল।

প্রতিদিনের হিসাবে রবি ও সোমবার মৃতের সংখ্যা হ্রাস পেয়ে ১ হাজারের নিচে চলে আসার পর মঙ্গলবার মৃতের সংখ্যা ফের বাড়ে (১,৮৯৪ জন)।

সে তুলনায় বুধবার মৃত্যু কিছুটা কমেছে। দেশটিতে মোট আক্রান্ত ১৪ লাখ ৪১ হাজার ৫৫ জন। স্পেনে মোট আক্রান্ত ২ লাখ ৭২ হাজার ৬৪৬ জন, মারা গেছেন ২৭ হাজার ৩২১ জন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ১৮৪। যুক্তরাজ্যে মোট আক্রান্ত ২ লাখ ৩৩ হাজার ১৫১ জন, মারা গেছেন ৩৩ হাজার ৬১৪ জন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৪৯৪ জনের। ইতালিতে মোট আক্রান্ত ২ লাখ ২৩ হাজার ৯৬ জন, মারা গেছেন ৩১ হাজার ৩৬৮ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ১৯৫ জনের।

ভারতে মোট আক্রান্ত ৮১ হাজার ৯৯০ জন, মৃত্যু হয়েছে ২ হাজার ৬৪৯ জনের। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ হাজার ৭৬৩, মৃত্যু হয়েছে ১৩৬ জনের।

সংক্রমণ বাড়ছে চিলিতে : প্রথমদিকে চিলিতে করোনার সংক্রমণের হার ছিল খুবই কম। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেখানে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৬৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সেখানে করোনার প্রাদুর্ভাব ঘটার পর এটাই একদিনে সর্বোচ্চ আক্রান্তের ঘটনা। দেশটিতে মোট আক্রান্ত ৩৭ হাজার ৪০ জন, মৃত্যু ৩৬৮ জনের।

ব্রাজিল প্রেসিডেন্টের তিনবার টেস্ট : ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো তিনবার করোনাভাইরাস টেস্ট করিয়েছেন। তবে তিনবারই ফল নেগেটিভ এসেছে। বুধবার বিকালে জনগণের উদ্দেশে তার করোনা নেগেটিভের বিষয়টি প্রকাশ করা হয়।

এদিকে গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে রেকর্ড ১১ হাজার ৩৮৫ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। একই দিন আরও ৭৪৯ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট করোনায় আক্রান্ত ১ লাখ ৯৬ হাজার ৩৭৫ জন, মৃত্যু হয়েছে ১৩ হাজার ৫৫৫ জনের।

ইতালিতে আক্রান্তের চেয়ে সুস্থ চার গুণ : টানা অনেকদিন আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে থাকা ইউরোপের দেশ ইতালিতে কমতে শুরু করেছে ভাইরাসটির সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্তের চেয়ে চার গুণ রোগী সুস্থ হয়েছেন।

একদিনে নতুন রোগী শনাক্ত হয়েছে ৮৮৮ জন। বিপরীতে একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ৫০২ জন।

সৌদিতে আরও ৯ জনের মৃত্যু : সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন এক হাজার ৯০৫ জন। ফলে দেশটিতে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়াল ৪৬ হাজার ৮৬৯ জনে। ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯ জন। এ নিয়ে মোট ২৮৩ জনের মৃত্যু হল।

রাশিয়ায় কমেছে আক্রান্ত : রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ৯ হাজার ৯৭৪ জন। ১২ দিনে প্রথমবার দেশটিতে একদিনে ১০ হাজারের নিচে করোনা রোগী শনাক্ত হল।

দেশটিতে ২ মে থেকে বুধবার পর্যন্ত টানা ১১ দিন ১০ হাজারের বেশি কোভিড-১৯ রোগী পাওয়া গেছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত