এডিবি’র প্রতিবেদন

করোনায় দ. এশিয়ার ক্ষতি ২২ হাজার কোটি ডলার

বিশ্ব অর্থনীতির ক্ষতি ৮.৮ লাখ কোটি ডলার

  যুগান্তর ডেস্ক ১৬ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাসের কারণে মহামন্দায় বিশ্ব অর্থনীতি। এ মহামারীর ধাক্কায় বিশ্ব অর্থনীতিতে সব মিলিয়ে ক্ষতির অঙ্ক দাঁড়াতে পারে ৫ দশমিক ৮ ট্রিলিয়ন থেকে ৮ দশমিক ৮ ট্রিলিয়ন কোটি মার্কিন ডলার বা ৫ লাখ ৮০ হাজার কোটি থেকে ৮ লাখ ৮০ হাজার কোটি ডলার (এক ট্রিলিয়নে এক লাখ কোটি)।

আর এই ক্ষতি বৈশ্বিক জিডিপির (মোট দেশজ উৎপাদন) ৬ দশমিক ৪ শতাংশ থেকে ৯ দশমিক ৭ শতাংশ হবে। অপরদিকে দক্ষিণ এশিয়ার জিডিপিতে করোনাজনিত ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১৪ হাজার ২০০ কোটি থেকে ২১ হাজার ৮০০ কোটি ডলারের মতো।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বিশ্ব অর্থনীতি নিয়ে প্রকাশিত ‘পটেনশিয়াল ইকোনমিক ইমপ্যাক্ট অব কোভিড-১৯’ বা ‘কোভিড-১৯ এর সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি’ শীর্ষক প্রতিবেদনে নতুন করে এই পূর্বাভাস দিয়েছে এডিবি। সংস্থাটি এবারের পূর্বাভাসে বৈশ্বিক অর্থনীতিতে করোনাজনিত ক্ষতির পরিমাণ এপ্রিলে প্রকাশিত ‘বিশ্ব অর্থনৈতিক পূর্বাভাস’ প্রতিবেদনের তুলনায় দ্বিগুণ প্রাক্কলন করেছে।

এডিবির মতে, দক্ষিণ এশিয়ার মোট দেশজ উৎপাদনে (জিডিপি) করোনাজনিত ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১৪ হাজার ২০০ কোটি থেকে ২১ হাজার ৮০০ কোটি ডলারের মতো। বিশেষ করে বাংলাদেশ, ভারত, পাকিস্তান প্রভৃতি দেশে করোনা মোকাবেলায় কঠোর বিধিনিষেধের কারণে সার্বিকভাবে এবার দক্ষিণ এশিয়ার জিডিপি ৩ দশমিক ৯ শতাংশ থেকে ৬ শতাংশ কমবে।

সংস্থাটি জানায়, করোনার উৎপত্তিস্থল চীনের অর্থনৈতিক ক্ষতি দাঁড়াবে ১ দশমিক ১ ট্রিলিয়ন থেকে ১ দশমিক ৬ ট্রিলিয়ন বা ১ লাখ ১০ হাজার কোটি থেকে ১ লাখ ৬০ হাজার কোটি ডলার। আর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই আর্থিক ক্ষতি দাঁড়াবে ১ দশমিক ৭ ট্রিলিয়ন থেকে ২ দশমিক ৫ ট্রিলিয়ন।

বিশ্বব্যাপী কোভিড-১৯ বা করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ নেয়ার পরিস্থিতিতে এসব পূর্বাভাস দিল এডিবি। করোনাভাইরাস বিশ্ব অর্থনৈতিক কর্মকাণ্ডে প্রায় পঙ্গু করে দিচ্ছে। সেজন্য করোনার প্রভাব কাটিয়ে উঠতে বিশ্বব্যাপী অর্থনীতি চাঙ্গা করে তুলতে সর্বাত্মক পদক্ষেপ নেয়া হচ্ছে।

এডিবির প্রধান অর্থনীতিবিদ ইয়াসুয়াকি সাওয়াদা বলেন, ‘নতুন পূর্বাভাস থেকে বিশ্ব অর্থনীতিতে কোভিড-১৯ বা করোনাভাইরাসের ভয়াবহ প্রভাবের একটি চিত্র উঠে এসেছে।’ করোনার ক্ষতি কাটিয়ে উঠতে নীতিসহায়তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে তিনি উল্লেখ করেন।

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা জোরালো হয়ে ওঠার যে আশঙ্কা তৈরি হয়েছে সেই পরিস্থিতি মোকাবেলায় দেশে দেশে কেন্দ্রীয় ব্যাংকগুলো এরই মধ্যে ব্যাপক হারে সুদ কমানোসহ আর্থিক পুনরুদ্ধার কর্মসূচি ঘোষণা করেছে।

করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়ার প্রমাণ পাওয়া যায় মার্কিন যুক্তরাষ্ট্রের বেকারত্বের তথ্যে। বৃহস্পতিবার প্রকাশিত তথ্যে দেখা যায়, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটিতে গত সপ্তাহে বেকার ভাতা চেয়ে নতুন আবেদন করেছেন ৩০ লাখ মানুষ।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত