৪৪ বছরের রেকর্ড ভাঙল ৪ মাসেই 

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর ইতিহাস

  যুগান্তর ডেস্ক ২৯ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনা মহামারীতে বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। মাত্র ৪ মাসে এক লাখের বেশি মৃত্যু- এত লাশ এর আগে কখনও দেখেনি প্রভাবশালী এ দেশটি। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ৪৪ বছর ধরে যুদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। এসব যুদ্ধের প্রাণহানির রেকর্ডও ভেঙে গেছে এ ৪ মাসে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটিকে অদৃশ্য শত্রু বলে আখ্যায়িত করে ভাইরাসটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। কিন্তু সে যুদ্ধে এখনও জয়ী হতে পারেনি দেশটি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৫০ থেকে ১৯৫৩ সালে হওয়া কোরিয়া যুদ্ধে যুক্তরাষ্ট্রের সাড়ে ৩৬ হাজার সেনা মারা যান। ১৯৬১ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ভিয়েতনাম যুদ্ধে মারা গেছেন আরও ৫৮ হাজার সেনা। ২০০৩ থেকে ২০১১ পর্যন্ত ইরাক যুদ্ধে যুক্তরাষ্ট্রের সাড়ে ৪ হাজার সেনার মৃত্যু হয়েছে।

এরপর ২০০১ থেকে শুরু হওয়া আফগানিস্তান যুদ্ধে এ পর্যন্ত মারা গেছেন ২ হাজার মার্কিন সেনা। এসব যুদ্ধে সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের ১ লাখ ৫শ’ সেনা সদস্যের মৃত্যু হয়েছে। আর মাত্র ৪ মাসের করোনাঝড়ে দেশটিতে মারা গেছেন ১ লাখ ২ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ৫৪ হাজার ৯২৩ জন। মারা গেছেন ৩ লাখ ৫৯ হাজার ৯০২ জন। অবস্থা আশঙ্কাজনক ৫২ হাজার ৯৯১ জনের।

সুস্থ হয়েছেন ২৫ লাখ ৪০ হাজার ১৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬ হাজার ৪৭৫ জন, মারা গেছেন ৫ হাজার ২৮৩।

বিশ্বে করোনায় আক্রান্ত ও প্রাণহানিতে শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৩৫ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ১ লাখ ২ হাজার ৭৯৩ জন। দেশটিতে আক্রান্ত ১৭ লাখ ৫৭ হাজার ১৬ জন।

আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিল। দেশটিতে আক্রান্ত ৪ লাখ ১৮ হাজার ৬০৮, মৃত্যু হয়েছে ২৫ হাজার ৯৩৫ জনের। তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৩ লাখ ৭৯ হাজার ৫১ জন। তবে মৃত্যু তুলনামূলক কম হয়েছে দেশটিতে- মারা গেছেন ৪ হাজার ১৪২ জন।

স্পেনে আক্রান্ত ২ লাখ ৮৪ হাজার ৯৮৬, মারা গেছেন ২৭ হাজার ১১৯ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৬৯ হাজার ১২৭, মারা গেছেন ৩৭ হাজার ৮৩৭ জন। ইতালিতে মোট আক্রান্ত ২ লাখ ৩১ হাজার ৭৩২ জন, মারা গেছেন ৩৩ হাজার ১৪২ জন।

আজ থেকে ধীরে ধীরে খুলছে ওয়াশিংটন ডিসি : করোনাভাইরাসে আরও বেশি সংক্রমণের আশঙ্কা মাথায় রেখেই আজ থেকে ধীরে ধীরে খুলতে শুরু করবে ওয়াশিংটন ডিসি। যুক্তরাষ্ট্রের রাজধানীর মেয়র মুরিয়েল বাউসার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, অতিথিদের বাইরে বসানোর শর্তে রেস্তোরাঁ খোলা যাবে। সীমিত পরিসরে খুলবে বারবার শপ ও হেয়ার সেলুন। অপ্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠান খোলা যাবে শর্তসাপেক্ষে।

ভারতে বাড়তে পারে লকডাউন : ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। এমন পরিস্থিতিতে চলমান লকডাউন তুলে নেয়ার পক্ষপাতী নন দেশটির শীর্ষ কর্মকর্তারা। চতুর্থ দফার লকডাউন শেষে রোববার এ বিষয়ে ঘোষণা দেয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

গোটা দেশে এক সপ্তাহ ধরে গড়ে ছয় হাজারের বেশি করোনা রোগী পাওয়া যাচ্ছে। গেল ২৪ ঘণ্টায় এ সংখ্যা ৬ হাজার ৩৮৭ এবং মৃতের সংখ্যা ১৯৪ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৪ হাজার ৭১০ জন। আক্রান্ত ১ লাখ ৬৫ হাজার ৩৬২ জন। সুস্থ হয়েছেন ৭০ হাজার ৭৮৮ জন।

স্পেনে ১০ দিনের রাষ্ট্রীয় শোক : মহামারী করোনাভাইরাসে মৃত ২৭ হাজারের বেশি মানুষকে শ্রদ্ধা জানাতে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে স্পেন। বুধবার থেকে দেশজুড়ে এ শোক পালন করা হচ্ছে বলে জানিয়েছেন স্পেন সরকারের মুখপাত্র মারিয়া জেসুস।

মৃতদের স্মরণে এ সময় পতাকা অর্ধনমিত রাখা হচ্ছে। রাষ্ট্রপ্রধানের সভাপতিত্বে ৫ জুন এক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে ১০ দিনের এ শোক। স্পেনে গত ২৪ ঘণ্টায় আটলান্টিক পাড়ের দেশটিতে মাত্র ১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৫শ’র কিছু বেশি।

দক্ষিণ কোরিয়ায় নতুন সংক্রমণ : দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের মুখে পড়েছে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবার দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৯ জন। যা ৫ এপ্রিলের পর থেকে সর্বোচ্চ।

দেশটি করোনা নিয়ন্ত্রণ করে স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ডে আসতে শুরু করলে নতুন সংক্রমণ শুরু হয়। এ অবস্থায় সংক্রমণের উৎস খুঁজছেন কর্মকর্তারা। দেশটিতে করোনায় আক্রান্ত দাঁড়িয়েছে ১১ হাজার ৩৪৪ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৬৯ জন।

ব্রাজিলে ৪ লাখ ছাড়াল আক্রান্ত : ব্রাজিলে একদিনে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ১ হাজারের বেশি মানুষের। ২৪ ঘণ্টায় ১০৮৬ জনের মৃত্যুতে প্রাণহানি বেড়ে হয়েছে ২৫ হাজার ৯৩৫ জন। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আরও ২০ হাজার ৫৯৯ জন আক্রান্তের খবর দিয়েছে।

তাতে আক্রান্তের সংখ্যা হয়েছে ৪ লাখ ১৪ হাজার ৬৬১ জন। ব্রাজিলে এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ লাখ ৬৬ হাজার ৬৪৭ জন।

হাসপাতাল ছাড়লেন নিউজিল্যান্ডের শেষ করোনা রোগী : করোনাভাইরাস প্রতিরোধে বৃহস্পতিবার ছিল নিউজিল্যান্ডের জন্য মাইলফলক। কেননা প্রাদুর্ভাব শুরুর সঙ্গে সঙ্গে লকডাউন জারির পর এ প্রথম দেশটির কোনো হাসপাতালে একজনও কোভিড-১৯ রোগী চিকিৎসাধীন নেই।

সরকারের তরফে এদিন সংবাদ সম্মেলন করে এ সুসংবাদ জানানো হয়েছে।

জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী আক্রান্ত : জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী চিতালু চিলুফিয়া বুধবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মন্ত্রিপরিষদ সচিব ডা. সিমন মিতি এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন। মঙ্গলবার দেশটির তথ্যমন্ত্রী ডোরা সিলিয়া করোনায় আক্রান্ত হন। একদিনের মাথায় স্বাস্থ্যমন্ত্রীও আক্রান্ত হলেন।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত