বিশ্বে ৬০ লাখ ছাড়াল করোনা রোগী

ভারতে লকডাউন বাড়ল আরও এক মাস: ডব্লিউএইচও’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করল যুক্তরাষ্ট্র * মৃত্যুতে স্পেনকে ছাড়িয়ে গেল ব্রাজিল

  যুগান্তর ডেস্ক ৩১ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়ে গেল। যার মধ্যে তিন লাখ ৬৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম সংক্রমণ। এরপর একে একে ২১৩টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে করোনাভাইরাস।

সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্বের পরাশক্তি দেশগুলোও। প্রতিদিন এক লাখের বেশি আক্রান্ত এবং প্রায় পাঁচ হাজার মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে করোনা। ইউরোপে এর তাণ্ডব কিছুটা কমলেও আফ্রিকা, লাতিন আমেরিকা ও এশিয়ায় বাড়ছে সংক্রমণ।

ভারত ও ব্রাজিলে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। ভারতে লকডাউনের মেয়াদ আরেক মাস বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

এদিকে করোনাভাইরাস ইস্যুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) অর্থ সাহায্য বন্ধের ঘোষণার পর এবার সংস্থাটির সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জাতিসংঘের এ সংস্থাকে অভ্যন্তরীণ সংস্কারের প্রস্তাব দিতে তাতে সাড়া না পাওয়ায় শুক্রবার এ কথা ঘোষণা দেন তিনি। খবর বিবিসি, এএফপি, রয়টার্স ও গার্ডিয়ানসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে করোনায় আক্রান্ত আর প্রাণহানির হিসেবে যুক্তরাষ্ট্রের ধারে-কাছেও কেউ নেই।

দেশটিতে মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৮ লাখ পাঁচ হাজার ২৭৬ জন, মৃত্যু হয়েছে এক লাখ ৪ হাজার ৯৭৭ জনের। শুক্রবার যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন এক হাজার ২১২ জন।

আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে করোনার নতুন কেন্দ্রভূমি লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা চার লাখ ৬৯ হাজার ৫১০ জন। মারা গেছেন ২৮ হাজার ১৫ জন।

ব্রাজিলে টানা চার দিন দৈনিক মৃত্যু হাজারের উপরে। এতে বিশ্বে করোনায় মৃত্যুর তালিকায় স্পেনকে টপকে পঞ্চম স্থানে উঠল ব্রাজিল। শুক্রবার দেশটিতে কোভিড-১৯ এ মারা গেছেন এক হাজার ১২৪ জন।

প্রাণঘাতী এ ভাইরাসে ব্রাজিলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বড় শহর সাও পাওলো। শুধু সেখানেই ৯৫ হাজার ৮৬৫ জন করোনায় আক্রান্ত। বিশ্বে আক্রান্তের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া।

সেখানে মোট রোগীর সংখ্যা তিন লাখ ৯৬ হাজার ৫৭৫ জন, মৃত্যু হয়েছে চার হাজার ৫৫৫ জনের। দেশটিতে সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫৯ হাজার ২৫৭ জন। এরপর স্পেনে আক্রান্ত দুই লাখ ৮৬ হাজার ৩০৮ জন, মারা গেছেন ২৭ হাজার ১২৫ জন।

যুক্তরাজ্যে মোট আক্রান্ত দুই লাখ ৭২ হাজার ৮২৬ জন, মারা গেছেন ৩৮ হাজার ৩৭৬ জন। ইতালিতে আক্রান্ত দুই লাখ ৩২ হাজার ৬৬৪ জন, মারা গেছেন ৩৩ হাজার ৩৪০ জন।

ভারতে এক দিনে আক্রান্ত ৮ হাজার : করোনাভাইরাসে দৈনিক আক্রান্ত আর মৃত্যুতে রেকর্ড গড়ল ভারত। শনিবার রাত সাড়ে ১২ পর্যন্ত আক্রান্ত হয়েছেন আট হাজার ৩০৫ জন।

এর আগের ২৪ ঘণ্টায় দেশটিতে সাত হাজার ৯৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন, একই সময়ে মৃত্যু হয়েছে ২৬৫ জনের। এ নিয়ে দেশটিতে মোট রোগীর সংখ্যা এক লাখ ৮১ হাজার ৭৯৬ জন।

মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ১৮৫ জনে। ভারতে মহারাষ্ট্র, তামিলনাড়ু ও তেলেঙ্গানায় শুক্রবার এক দিনে সর্বোচ্চ কোভিড-১৯ রোগী পাওয়া গেছে। এক দিনে ১১৬ জনের মৃত্যুতে মহারাষ্ট্রে প্রাণহানি বেড়ে হয়েছে দুই হাজার ৯৮ জন।

সেখানে মোট আক্রান্ত ছাড়িয়েছে ৬২ হাজার। তামিলনাড়ুতে নতুন করে আরও ৮৭৪ জন ও তেলেঙ্গানায় ১৬৯ জন নতুন রোগী পাওয়া গেছে।

ভারতে লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আজ। তার আগেই শনিবার সন্ধ্যায় দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দিলো, আরও এক মাস বাড়বে লকডাউন। লকডাউন চলবে ৩০ জুন পর্যন্ত।

কিন্তু সব বন্ধ থাকবে না। বরং এবার ধাপে ধাপে তালা খুলবে। যাকে বলা হয়েছে, ‘আনলক ফেজ ১’। প্রথম ধাপে সেই তালা খোলার পর্বে ৮ জুন থেকে সব রেস্তোরাঁ, শপিংমল, ধর্মস্থান খোলা যাবে।

এ ব্যাপারে অবশ্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তথা এসওপি ঘোষণা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, কন্টেইনমেন্ট এলাকার বাইরে অর্থনৈতিক কর্মকাণ্ড ক্রমশ শুরু করে দেয়ার লক্ষ্যেই এ ব্যবস্থা নেয়া হচ্ছে।

কন্টেইনমেন্ট জোনের মধ্যে যে ধরনের নিষেধাজ্ঞা এখনও রয়েছে তা বজায় থাকবে।

ডব্লিউএইচও’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন ট্রাম্প : করোনাভাইরাস নিয়ে চীনের পক্ষপাতিত্ব করায় আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ সাহায্য বন্ধের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প।

এবার আরও এক ধাপ এগিয়ে সংস্থাটির সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের এ সংস্থাকে অভ্যন্তরীণ সংস্কারের প্রস্তাব দেয়ার পর তাতে সাড়া না পাওয়ায় শুক্রবার এ ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

এ মাসের শুরুতে চীনের ওপর নির্ভরতা কাটিয়ে উঠতে ডব্লিউএইচওকে একাধিক অভ্যন্তরীণ সংস্কার আনার আলটিমেটাম দেন ট্রাম্প। কিন্তু সংস্থাটি তা আমলে নেয়নি বলে জানান ট্রাম্প।

তার দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সংস্কারে চূড়ান্ত ব্যর্থ হয়েছে এবং চীননির্ভরতা কাটাতে পারেনি। এ কারণে সম্পর্ক ছিন্ন করার মতো কঠোর পদক্ষেপ নিতে হল।

সংস্থাটিকে এতদিন ধরে দেয়া বার্ষিক ৪৫ কোটি ডলার এখন থেকে অন্য সংস্থার মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে জরুরি স্বাস্থ্য প্রকল্পে ব্যয় করা হবে জানালেন ট্রাম্প।

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে ট্রাম্প বলেন, তারা আমাদের অনুরোধ রাখতে ব্যর্থ হয়েছে এবং প্রয়োজনীয় সংস্কারও করেনি। তাই আজ আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমাদের সম্পর্ক ছিন্ন করছি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত