আক্রান্ত ৬৪ লাখ

বিশ্বে টানা ৬ দিন লাখের উপরে রোগী শনাক্ত

  যুগান্তর ডেস্ক ০৩ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও প্রায় ১ লাখ ৪ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে টানা ৬ দিন দৈনিক এক লাখের উপরে করোনা রোগী শনাক্ত হয়েছেন। এতে বিশ্বে রোগীর সংখ্যা ৬৪ লাখ ছাড়িয়ে গেছে। প্রাণঘাতী এ ভাইরাসে মারা গেছেন ৩ লাখ ৭৯ হাজার মানুষ।

ভারতে ঝড়ের বেগে বাড়ছে সংক্রমণ। দেশটিতে ইতোমধ্যে রোগীর সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। ইউরোপের স্পেন ও ইতালিসহ বেশ কয়েকটি দেশে সংক্রমণ ও মৃত্যু কমে এলেও বেড়েছে যুক্তরাজ্যে। রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে করোনায় প্রাণহানি ৫০ হাজার ছুঁইছুঁই। এদিকে ২ মাস লকডাউনে থাকার পর সিঙ্গাপুরে খুলে দেয়া হয়েছে স্কুল। সেখানে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ৩১ হাজার ৪২৯ জন। মারা গেছেন ৩ লাখ ৭৯ হাজার ৭২৮ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৩ হাজার ৪০৩ জনের। সুস্থ হয়েছেন ২৯ লাখ ৪৫ হাজার ৮০৬ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩ হাজার ৯৪৬, মারা গেছেন ৩ হাজার ৫৩ জন। বিশ্বে আক্রান্ত ও মৃত্যুর তালিকায় শীর্ষে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে রোগীর সংখ্যা ১৮ লাখ ৬৯ হাজার ১৯০, মৃত্যু হয়েছে ১ লাখ ৭ হাজার ৫৮৩ জনের। দেশটিতে এ নিয়ে টানা ২ দিন দৈনিক মৃত্যু হাজারের নিচে ছিল।

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৩০ জন, যা আগের ২৪ ঘণ্টায় ছিল ৬৩৮ জন। রাশিয়ায় রোগীর সংখ্যা ৪ লাখ ২৩ হাজার ৭৪১ জন, মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৭ জনের। স্পেনে আক্রান্ত ২ লাখ ৮৭ হাজার ১২, মারা গেছেন ২৭ হাজার ১২৭ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৭৭ হাজার ৯৮৫, মারা গেছেন ৩৯ হাজার ৩৬৯ জন।

তবে রয়টার্সের হিসাবে যুক্তরাজ্যে করোনায় মৃত্যু ৪৯ হাজার ৬৪৬ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ৩৩ হাজার ৫১৫, মারা গেছেন ৩৩ হাজার ৫৩০ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৮৯ হাজার ২২০, মৃত্যু হয়েছে ২৮ হাজার ৮৩৩ জনের।

ভারতে আক্রান্ত দুই লাখ ছাড়াল : টানা তৃতীয় দিন ২৪ ঘণ্টায় ৮ হাজারের বেশি ভারতীয় করোনাভাইরাসে আক্রান্ত হলেন। এতে মঙ্গলবার ভারতে কোভিড-১৯ রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে আক্রান্ত ২ লাখ ৭ হাজার ১৩৫, মৃত্যু হয়েছে ৫৮২৯ জনের।

দেশটিতে গত ১ সপ্তাহ ধরে আক্রান্তের সংখ্যা হু-হু করে বেড়েছে। তবে ভারতে মৃত্যুর হার তুলনামূলক কম। এ পর্যন্ত ১ লাখ ২০৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এদিন রাজধানী দিল্লিতে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। সংক্রমণে তাদের উপরে মহারাষ্ট্র ও তামিলনাড়ু। মহারাষ্ট্রের ৭০ হাজার ১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২ হাজার ৩৬২ জন।

ব্রাজিলে মৃত্যু ৩০ হাজার ছাড়িয়েছে : ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আগের দিনের চেয়ে কমলেও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন সাড়ে ১৪ হাজার, মৃত্যু হয়েছে ৭৩২ জনের। দেশটিতে এ পর্যন্ত কোভিড-১৯ রোগে মৃত্যু হয়েছে ৩০ হাজার ১৫২ জনের। আক্রান্ত বেড়ে হয়েছে ৫ লাখ ৩১ হাজার ৭৬৮ জন। ব্রাজিলে করোনায় সবচেয়ে খারাপ পরিস্থিতি সাও পাওলোতে। সেখানে ১ লাখ ১০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত, তাদের মধ্যে ৭ হাজার ৬১৫ জন মারা গেছেন।

স্কুল খুলেছে সিঙ্গাপুরে : প্রায় ২ মাস পর মঙ্গলবার থেকে খুলেছে এশিয়ার দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরের স্কুল। তবে কঠোর স্বাস্থ্যবিধি মেনে স্কুলে যেতে হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের আগে সবার দেহের তাপমাত্রা পরীক্ষা, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজেশন নিশ্চিত করা হচ্ছে। শুধু তাই নয়, স্কুল ও ক্লাসে ঢোকার সময়ও নিশ্চিত করা হচ্ছে নিরাপদ দূরত্ব। স্কুলের শিক্ষক থেকে শুরু করে সেখানকার সব কর্মীকেই কঠোরভাবে এসব স্বাস্থ্যবিধি মেনে চলতে হচ্ছে। করোনায় বিপর্যস্ত এশিয়ার দেশগুলোর তালিকায় আছে এ দ্বীপ দেশটি। ছোট এ দেশটিতে এ পর্যন্ত ৩৫ হাজার ৮৩৬ জন আক্রান্ত হয়েছেন, যাদের বেশিরভাগই বিদেশি শ্রমিক।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত