বিশ্বে মৃত্যু বেড়ে ৩ লাখ ৮৩ হাজার

দৈনিক হিসাবে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেল ব্রাজিল

  যুগান্তর ডেস্ক ০৪ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে। দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসাবে যুক্তরাষ্ট্রকেও পেছনে ফেলেছে দেশটি। গেল ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজারের বেশি মানুষ।

মৃত্যু হয়েছে ১২শ’ জনের। একই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও মৃত্যু যথাক্রমে ২১ হাজার ও ১১শ’ জন। ভারতেও ঝড়ের বেগে বাড়ছে সংক্রমণ। দেশটিতে গত ১৫ দিনে আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ।

এদিকে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬৪ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু ৩ লাখ ৮৪ হাজার ছাড়িয়েছে। খবর বিবিসি, এএফপি, রয়টার্স ও গার্ডিয়ানসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের।

বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ১৫ হাজার ৫৬৬ জন। মারা গেছেন ৩ লাখ ৮৪ হাজার ৬৭৮ জন।

অবস্থা আশঙ্কাজনক ৫৪ হাজার ৫২৭ জনের। সুস্থ হয়েছেন ৩১ লাখ ১ হাজার ৫৭৮ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৫ হাজার ২১৫, মারা গেছেন ৪ হাজার ৬৬৯ জন।

বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে রোগীর সংখ্যা ১৮ লাখ ৯০ হাজার ৯৩১, মৃত্যু হয়েছে ১ লাখ ৮ হাজার ৫৯৯ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৮৮২, মৃত্যু হয়েছে ১ হাজার ১৩৪ জনের।

অন্যদিকে তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ২৬৩, মৃত্যু হয়েছে ১ হাজার ২৩২ জনের। দেশটিতে করোনায় আক্রান্ত ৫ লাখ ৬০ হাজার ৫৩৭, মারা গেছেন ৩১ হাজার ৪১৭ জন।

বিশ্বে আক্রান্তের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে রোগীর সংখ্যা ৪ লাখ ৩২ হাজার ২৭৭, মৃত্যু হয়েছে ৫ হাজার ২১৫ জনের। চতুর্থ স্থানে থাকা স্পেনে আক্রান্ত ২ লাখ ৮৭ হাজার ১২, মারা গেছেন ২৭ হাজার ১২৭ জন।

এরপর যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৭৯ হাজার ৮৫৬, মারা গেছেন ৩৯ হাজার ৭২৮ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ৩৩ হাজার ৮৩৬, মারা গেছেন ৩৩ হাজার ৬০১ জন।

ভারতে হু-হু করে বাড়ছে করোনা সংক্রমণ। গত ৩ দিনে দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে গড়ে আট হাজারের উপরে। শুধু গেল ১৫ দিনেই আক্রান্ত হয়েছেন অন্তত এক লাখ। প্রতিদিনই ভাঙছে আগের দিনের রেকর্ড।

বুধবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৮ হাজার ৯০৯ জনের শরীরে ধরা পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। সেখানে এখন পর্যন্ত এটাই একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড।

এর আগে মঙ্গলবার আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছিল ভারতে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৬ হাজার ৭১৫, মৃত্যু হয়েছে ৬ হাজার ৮৮ জনের। বিশ্ব তালিকায় দেশটির অবস্থান এখন সপ্তম।

ভারতে যে হারে সংক্রমণ বাড়ছে তাতে কয়েকদিনের মধ্যেই দেশটি ইতালিকেও ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। পাকিস্তানেও সংক্রমণ বেড়েছে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে রেকর্ড ৪ হাজার ৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

এ নিয়ে দেশটিতে শনাক্ত রোগী ৮০ হাজার ৪৬৩, মৃত্যু হয়েছে ১ হাজার ৬৮৮ জনের। ইউরোপের দেশ ইতালিতে করোনা পরিস্থিতির যথেষ্ট উন্নতি হয়েছে। দেশটি এখন পর্যটকদেরও পুনরায় স্বাগত জানাচ্ছে।

প্রায় ৩ মাস পর পর্যটকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি। গ্রীষ্মের শুরু থেকেই পর্যটন শিল্পকে চাঙ্গা করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত