সমালোচনার মুখে নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

  যুগান্তর ডেস্ক ০৩ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সমালোচনার মুখে পদত্যাগ করলেন নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক। বৃহস্পতিবার তিনি একথা জানিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। এদিকে করোনাভাইরাস মোকাবেলায় পিপিইসহ স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন সামগ্রী ক্রয়ে দুর্নীতির অভিযোগে গ্রেফতার হয়েছেন স্লোভেনিয়ার অর্থমন্ত্রী। একই অভিযোগে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীও পদত্যাগ করেছেন। খবর বিবিসি ও এএফপির।

করোনার বিস্তার রোধে নিউজিল্যান্ডে লকডাউন চলাকালে নিয়ম ভাঙেন স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক। লকডাউনের মধ্যেই তিনি সপরিবারে গাড়িতে করে সাগর সৈকতে বেড়াতে গিয়েছিলেন। ২৫ মার্চ নিউজিল্যান্ডে লকডাউন শুরু হয়। প্রথম সপ্তাহেই লকডাউন ভাঙেন তিনি। এ ঘটনায় ক্ষুব্ধ হন প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। পরে ডেভিড ক্লার্ক নিজের ভুল স্বীকার করেন। তখনই তিনি দেশটির প্রধানমন্ত্রীর কাছে তার পদত্যাগপত্র দিতে চেয়েছিলেন। কিন্তু সংকটময় পরিস্থিতি বিবেচনায় তাকে দায়িত্ব চালিয়ে যেতে বলা হয়। এ প্রসঙ্গে তখন প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছিলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে এমন অপরাধের জন্য ডেভিড ক্লার্ককে বরখাস্ত করা হতো।

তবে ওই সময় ক্লার্কের পদাবনতি হয়েছে। আর এখন তিনি নিজেই পদত্যাগ করলেন। এ ব্যাপারে ডেভিড ক্লার্ক বলেন, স্বাস্থ্যমন্ত্রী থাকাকালে যেসব সিদ্ধান্ত নেয়া হয়েছিল, তার সব দায়-দায়িত্ব আমার। করোনা মোকাবেলায় সফলতা দেখিয়ে নিউজিল্যান্ড প্রশংসা কুড়ায়। দেশটিতে ১ হাজার ৫২৮ জনের করোনা শনাক্ত হয়। মারা যান ২২ জন। গত মাসে করোনাসংক্রান্ত সব বিধি-নিষেধ তুলে নেয় নিউজিল্যান্ড। তবে সম্প্রতি দেশটির সীমান্ত ও আইসোলেশন ব্যবস্থাপনা নিয়ে সমালোচনা হচ্ছে।

জানা গেছে, নিউজিল্যান্ডে আইসোলেশনে থাকা দুই রোগী কোনো পরীক্ষা ছাড়াই তাদের বাবা-মা’র সঙ্গে সাক্ষাৎ করে যাওয়ার সুযোগ পান। পরে তাদের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়।

পিপিই দুর্নীতিতে স্লোভেনীয় অর্থমন্ত্রী গ্রেফতার : পিপিইসহ অন্যান্য সুরক্ষাসামগ্রী কেনাকাটায় দুর্নীতির অভিযোগে স্লোভেনীয় অর্থমন্ত্রী সদ্রাভকো পচিভালেস্ককে পুলিশ গ্রেফতার করেছে। এ ঘটনার পর একই অভিযোগে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোসেও পদত্যাগ করেছেন। করোনা মহামারীর মধ্যে শীর্ষ দুই মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় ইউরোপীয় দেশটি রাজনৈতিক সংকটে পড়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

অর্থমন্ত্রী পচিভালেস্কের বিরুদ্ধে অভিযোগ, তিনি পিপিইসহ স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন সামগ্রী সরবরাহে পছন্দের একটি কোম্পানিকে কাজ দিয়েছেন। তবে ওই কোম্পানি সঠিক সামগ্রী সরবরাহ করেনি। যদিও গ্রেফতারের আগে অর্থমন্ত্রী তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন। অন্যদিকে মঙ্গলবার স্লোভেনিয়ার পুলিশ স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোসের সন্ধানে তার বাড়িতে তল্লাশি চালায়। এরপর তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। আলেস হোসে দাবি করছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এ অভিযোগ ইয়ানেজ জানসা নেতৃত্বাধীন মধ্য ডানপন্থী সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র।

এদিকে এ ঘটনার প্রতিবাদে স্লোভেনীয় পুলিশ বাহিনীর প্রধানও পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। তবে সরকারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়নি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত