বিশ্বে করোনা সংক্রমণে ফের রকেট গতি

  যুগান্তর ডেস্ক ০৫ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

আবারও রকেট গতিতে সংক্রমণ ছড়াচ্ছে করোনাভাইরাস। শনিবার বিশ্বে টানা দ্বিতীয় দিন দুই লাখের বেশি রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১২ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৫ লাখ ২৯ হাজারের বেশি মানুষ। করোনা রোগীর চিকিৎসায় শর্তসাপেক্ষে অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির ব্যবহারের অনুমতি দিয়েছে ইউরোপীয় কমিশন (ইইউ)।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেইশি করোনায় আক্রান্ত হয়েছেন। চীন দাবি করেছে, করোনাভাইরাস ছড়িয়েছে স্পেন থেকে। খবর বিবিসি, গার্ডিয়ান ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় শনিবার রাত ১টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ১২ লাখ ৯৩ হাজার ৮১৬ জন। মারা গেছেন ৫ লাখ ৩০ হাজার ৯৩৬ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৮ হাজার ৮৩৮ জনের। সুস্থ হয়েছেন ৬৪ লাখ ৫ হাজার ৯৭৪ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯ হাজার ২৮, মৃত্যু হয়েছে ৫ হাজার ১৭০ জনের; যা আগের ২৪ ঘণ্টায় ছিল ২ লাখ ৯ হাজার ৩৭৯ ও ৫ হাজার ১৫৫ জন।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে রোগী। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৯০৪ জন, মৃত্যু হয়েছে ৬১৬ জনের। এ নিয়ে টানা তৃতীয় দিন দেশটিতে অর্ধ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে মোট রোগীর সংখ্যা ২৯ লাখ ১৯ হাজার ১৩২ জন, মারা গেছেন ১ লাখ ৩২ হাজার ২১২ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৯৮৮ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ২৬৪ জনের। দেশটিতে রোগীর সংখ্যা ১৫ লাখ ৫০ হাজার ১৭৬ জন, মৃত্যু হয়েছে ৬৩ হাজার ৪০৯ জনের। তৃতীয় স্থানে রাশিয়ায় রোগীর সংখ্যা ৬ লাখ ৭৪ হাজার ৫১৫ জন, মৃত্যু হয়েছে ১০ হাজার ২৭ জনের।

চতুর্থ স্থানে থাকা ভারতে লকডাউন শিথিলের পর থেকে করোনাভাইরাস পরিস্থিতি ভয়ানক রূপ পেয়েছে। শুক্রবার সকাল থেকে শনিবার পর্যন্ত ২২ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। একদিনে ভারতে এত বেশি সংক্রমণ আগে কখনও হয়নি। দেশটিতে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৭২১ জন। এ নিয়ে সেখানে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৭২ হাজার ৬৯৫ জন, মৃত্যু হয়েছে ১৯ হাজার ২৭৯ জনের।

এদিকে আক্রান্তের সংখ্যায় বিশ্ব তালিকায় যুক্তরাজ্যকে পেছনে ফেলে পঞ্চম স্থানে উঠে এসেছে স্পেন। দেশটিতে আক্রান্ত ২ লাখ ৯৭ হাজার ৬২৫ জন, মারা গেছেন ২৮ হাজার ৩৮৫ জন। ষষ্ঠ স্থানে উঠে এসেছে পেরু। দেশটিতে আক্রান্ত ২ লাখ ৯৫ হাজার ৫৯৯ জন, মৃত্যু হয়েছে ১০ হাজার ২২৬ জনের।

স্পেন থেকে ছড়িয়েছিল করোনা, দাবি চীনের : নভেল করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়েছে এমন তথ্য প্রকাশিত হয়ে আসছিল। তবে সম্প্রতি চীন দাবি করেছে, উহান থেকে নয়, করোনা ছড়িয়েছে স্পেন থেকে। কমিউনিস্ট সরকারের সিনিয়র স্বাস্থ্য উপদেষ্টা ওয়াং গুয়াংফা বার্সেলোনার একটি গবেষণার কথা উল্লেখ করে বলেছেন, ২০১৯ সালের মার্চে স্পেনের বর্জ্য পানির নমুনায় নভেল করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। তাই করোনাভাইরাসের উৎস খোঁজার কার্যক্রম শুধু চীনেই সীমাবদ্ধ করে ফেলা উচিত হবে না। চীন এমন সময় এসব কথা বলছে, যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে দেশটিতে করোনার উৎপত্তিস্থল খুঁজতে যাওয়ার ঘোষণা এসেছে।

করোনার প্রকোপ বাড়ছে মধ্যপ্রাচ্যে : মধ্যপ্রাচ্যের দেশ ওমান, বাহরাইন ও কুয়েতে নতুন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৭৪ জন এবং মারা গেছেন ৮৫১ জন। ফলে দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪৫ হাজার ১০৬।

এর মধ্যে মারা গেছেন ২০৩ জন। বাহরাইনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪২৩ জন এবং মারা গেছেন দু’জন। বাহরাইনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ৪১০। এর মধ্যে মারা গেছেন ৯৫ জন। কুয়েতে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যা ৮১৩, মারা গেছেন একজন এবং সুস্থ হয়ে উঠেছেন ৮৮৬ জন।

রেমডেসিভির ব্যবহারের অনুমতি দিল ইইউ : একটি ত্বরিত পর্যালোচনা প্রক্রিয়া শেষে গুরুতর কোভিড-১৯ রোগীর চিকিৎসায় শর্তসাপেক্ষে অ্যান্টিভাইরাল রেমডেসিভির ব্যবহারের অনুমতি দিয়েছে ইউরোপীয় কমিশন (ইইউ)। করোনার চিকিৎসায় এটাই হতে যাচ্ছে এ অঞ্চলের প্রথম স্বীকৃত থেরাপি।

এক সপ্তাহ আগে ইউরোপিয়ান ওষুধ সংস্থা প্রাপ্তবয়স্ক ও ১২ বছরের বেশি বয়সী করোনা রোগীদের চিকিৎসায় রেমডেসিভির ব্যবহারের অনুমতি দিয়েছিল যারা নিউমোনিয়ায় ভুগছেন এবং অক্সিজেন প্রয়োজন। ইইউ এমন সময়ে রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দিল যখন এর উৎপাদনকারী কোম্পানি গিলিয়াড সায়েন্সেস আগামী ৩ মাসের জন্য তাদের সব অ্যান্টিভাইরাল যুক্তরাষ্ট্রকে সরবরাহ করেছে। তাতে করে বিশ্বে এর ঘাটতি দেখা দেয়া অস্বাভাবিক নয়।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনায় আক্রান্ত : পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেইশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি নিজেই এ খবর জানান। তবে আক্রান্ত হলেও শারীরিকভাবে সুস্থ ও সবল থাকার কথা জানিয়েছেন তিনি। এক টুইট বার্তায় মেহমুদ কুরেশি লিখেছেন, ‘শনিবার সামান্য জ্বর অনুভব করায় বাড়িতেই কোয়ারেন্টিনে ছিলাম। পরীক্ষা শেষে জানতে পেরেছি আমি কোভিড-১৯ পজিটিভ। তবে আল্লাহর রহমতে আমি সুস্থ ও সবল আছি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত