বিশ্বে ফের দুই লাখ ছাড়াল দৈনিক শনাক্ত

  যুগান্তর ডেস্ক ০৯ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বে আবারও দৈনিক করোনা রোগী শনাক্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৫ হাজার রোগী পাওয়া গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। এ ছাড়া গেল ২৪ ঘণ্টায় ব্রাজিলে ৪৮ হাজার এবং ভারতে রেকর্ড ২৩ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে।

এতে বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ কোটি ২০ লাখ। আক্রান্তে স্পেনকে ছাড়িয়ে বৈশ্বিক তালিকায় ছয় নম্বরে উঠে এসেছে চিলি। দেশটিতে এখন তিন লাখের বেশি করোনা রোগী। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি, গার্ডিয়ান ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় বুধবার রাত পৌনে ১টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ২০ লাখ ৫৮ হাজার ৮৩৮ জন। মারা গেছেন ৫ লাখ ৪৯ হাজার ৫৩ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৮ হাজার ২৮৬ জনের। সুস্থ হয়েছেন ৬৯ লাখ ৯১ হাজার ৩১৩ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮ হাজার ৮৭, মৃত্যু হয়েছে ৫ হাজার ৫১৫ জনের। যা আগের ২৪ ঘণ্টায় ছিল যথাক্রমে ১ লাখ ৭১ হাজার ৫০৮ ও ৩ হাজার ৫৮৩ জন।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৫৫ হাজার ৪৪২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। দেশটিতে মৃত্যু আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৯৩ জন, যা আগের দিন ছিল ৩৭৮ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্ত ৩১ লাখ ২৩ হাজার ২৮২ জন, মারা গেছেন ১ লাখ ৩৪ হাজার ৩৬৪ জন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, হাওয়াই, আইডাহো, মিসৌরি, মন্টানা, ওকলাহোমা এবং টেক্সাস অঙ্গরাজ্যে মঙ্গলবার করোনায় নতুন করে সংক্রমণ আগের আক্রান্তের রেকর্ড ছাড়িয়ে গেছে। টেক্সাস ও ক্যালিফোর্নিয়ায় একদিনে ১০ হাজারের বেশি করে মানুষ আক্রান্ত হয়েছেন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৫৮৪ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ৩১২ জন, যা আগের দিন ছিল যথাক্রমে ২১ হাজার ৪৮৬ জন ও ৬৫৬ জন। দেশটিতে মোট রোগীর সংখ্যা ১৬ লাখ ৮৩ হাজার ৭৩৮ জন, মৃত্যু হয়েছে ৬৭ হাজার ১১৩ জনের।

রাশিয়াকে ছাড়িয়ে তৃতীয় স্থানে উঠে আসা ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২৩ হাজার ১৩৫ জন, মৃত্যু হয়েছে ৪৭৯ জনের। এ নিয়ে দেশটিতে মোট রোগী ৭ লাখ ৬৯ হাজার ৪১ জন, মারা গেছেন ২১ হাজার ১৪০ জন।

চতুর্থ স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৭ লাখ ৭৯২ জন। গেল ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৯৮ জন। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১০ হাজার ৬৬৭ জনের। পঞ্চম স্থানে থাকা পেরুতে মোট আক্রান্ত ৩ লাখ ৯ হাজার ২৭৮ জন, মারা গেছেন ১০ হাজার ৯৫২ জন। স্পেনকে ছাড়িয়ে ষষ্ঠ স্থানে উঠে আসা চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৩ হাজার ৮৩ জন, মৃত্যু হয়েছে ৬ হাজার ৫৭৩ জনের। ব্রাজিল ও পেরুর পর দক্ষিণ আমেরিকার তৃতীয় দেশ হিসেবে চিলিতে করোনায় আক্রান্ত রোগী তিন লাখ ছাড়াল। স্পেনে মোট আক্রান্ত ২ লাখ ৯৯ হাজার ৫৯৩ জন, মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩৯৬ জনের।

ডব্লিউএইচও ছাড়ার প্রক্রিয়া শুরু যুক্তরাষ্ট্রের : অবশেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করেছে যুক্তরাষ্ট্র। সারাবিশ্ব যখন প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত, ঠিক সেই সময়ে এমন বিতর্কিত পদক্ষেপ গ্রহণ করল ট্রাম্প প্রশাসন। মার্কিন প্রেসিডেন্ট প্রথম হুমকি দিয়েছিলেন মে মাসে।

মাঝে একের পর এক বিস্ফোরক কথা বলেছেন ডব্লিউএইচওর বিরুদ্ধে। ফান্ড বন্ধ করে দেয়ার কথাও বলেছেন। এবার সরকারিভাবে যুক্তরাষ্ট্রকে ডব্লিউএইচও থেকে সরিয়ে নেয়ার চিঠি পাঠালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘের মহাসচিবের কাছে চিঠি দিয়ে আমেরিকা জানিয়ে দিল, তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আর সম্পর্ক রাখতে চায় না।

ট্রাম্পের চিঠির জবাবে একটি শব্দই শুধু ব্যবহার করেছেন ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আদানম ‘টুগেদার’। আমেরিকা জাতিসংঘকে চিঠি দিয়েছে শুনেই নিজের টুইটার হ্যান্ডেল থেকে এই শব্দটি টুইট করেন তিনি।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: jugantor[email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত