দেশে শনাক্ত ছাড়াল পৌনে ২ লাখ

২৪ ঘণ্টায় মারা গেছেন ৪১ জন

  যুগান্তর রিপোর্ট ১০ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমছেই না। প্রতিদিনই নতুন শনাক্ত ও মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। শনাক্তের ১২৪ দিনে বৃহস্পতিবার নতুন করে ৩৩৬০ জন সংক্রমিত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১ লাখ ৭৫ হাজার ৪৯৪ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে মৃতের সংখ্যা ২২৩৮। একই সময়ে সুস্থ হয়েছেন ৩৭০৬ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৪ হাজার ৫৪৪ জন। বৃহস্পতিবার কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৭৬টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরমধ্যে সরকারি ৩৪টি, বিশ্ববিদ্যালয় ও রিসার্চ ইন্সটিটিউট মিলে ১১টি, বেসরকারি ১৯টি এবং ডায়াগনস্টিক সেন্টার ১২টি। তবে অনুমোদনপ্রাপ্ত বেসরকারি হাসপাতাল ২টি এবং ৭টি ডায়াগনস্টিক সেন্টার এখনও কাজ শুরু করেনি।

বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে করোনা পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে সাড়ে ৩ হাজার টাকা। তবে যেসব হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারকে অনুমোদন দেয়া হয়েছে তারা বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করতে পারবে। সেক্ষেত্রে এক হাজারসহ খরচ ধরা হয়েছে সাড়ে চার হাজার টাকা। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৮৬২টি এবং পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৬৩২টি। এখন পর্যন্ত ৯ লাখ ৪ হাজার ৭৮৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ৪৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮ দশমিক ১৭ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ২৯ জন পুরুষ এবং ১২ জন নারী। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৮ জন এবং বাসায় মৃত্যুবরণ করেছেন ৩ জন। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ এক হাজার ৭৭০ জন এবং নারী ৪৬৮ জন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছেন। ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে ১৪ জন, রাজশাহী বিভাগে ২ জন, খুলনা বিভাগে ৬ জন, সিলেট বিভাগে ২ জন, রংপুর বিভাগে ৩ জন এবং ময়মনসিংহ বিভাগে ২ জন মারা গেছেন।

বিভাগভিত্তিক মৃত্যুহার ঢাকায় সর্বোচ্চ ৫০ দশমিক ৪০ শতাংশ। এরপর চট্টগ্রামে ২৬ দশমিক ১৪ শতাংশ, রাজশাহীতে ৫ দশমিক ০১ শতাংশ, খুলনায় ৫ দশমিক ০১ শতাংশ, বরিশালে ৩ দশমিক ৬২ শতাংশ, সিলেটে ৪ দশমিক ৩৩ শতাংশ, রংপুরে ৩ দশমিক ০১ শতাংশ এবং ময়মনসিংহে ২ দশমিক ৪১ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৮৭৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৪ হাজার ২২ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম মিলিয়ে কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ২৮২ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ১০৬ জন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত