২৪ ঘণ্টায় মৃত্যু ৩০, চিহ্নিত ২৬৮৬

চারজনের নমুনা পরীক্ষায় একজন শনাক্ত

  যুগান্তর রিপোর্ট ১২ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাসে গত কয়েকদিনের তুলনায় মৃত্যু কমেছে। পরীক্ষা কম হওয়ায় শনাক্তের সংখ্যাও কম। তবে পরীক্ষার তুলনায় বেড়েছে শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৬৮৬ জন। পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৪ শতাংশ। অর্থাৎ প্রতি চারজনের নমুনা পরীক্ষায় একজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছেন। আগের দিন শনাক্তের হার ছিল ২১ দশমিক ৮৬ শতাংশ। সব মিলিয়ে দেশে মোট শনাক্ত হলেন এক লাখ ৮১ হাজার ১২৯ জন। গত একদিনে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২৩০৫ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৬২৮ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৩৪ জন।

শনিবার কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৭৭টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৪৭৫টি, পরীক্ষা হয়েছে ১১ হাজার ১৯৩টি। আগের দিন নমুনা পরীক্ষা করা হয়েছিল ১৩ হাজার ৪৮৮টি। এখন পর্যন্ত ৯ লাখ ২৯ হাজার ৪৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮ দশমিক ৬০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, মৃতদের মধ্যে ২৫ জন পুরুষ এবং ৫ জন নারী। এখন পর্যন্ত মারা গেছেন পুরুষ এক হাজার ৮২৪ জন এবং নারী ৪৮১ জন। ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন। এদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৩ জন এবং বরিশাল বিভাগে একজন। হাসপাতালে ১৮ এবং বাসায় ১১ জন মারা গেছেন। মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় একজনকে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৮৫৩ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৪৯১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৫ হাজার ৭৬৮ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম মিলিয়ে কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ১৪২ জনকে। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৪৫২ জন। নাসিমা সুলতানা বলেন, কোভিড-১৯ পরীক্ষা নিয়ে অভিযোগ জানাতে একটি লিঙ্ক চালু করেছে স্বাস্থ্য অধিদফতর। www.dghs.gov.bd ওয়েবসাইটের করোনা কর্নারে এ বিষয়ক অভিযোগ জানানো যাবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত