করোনা সংক্রমণে রকেট গতি

বিশ্বে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ৩৭ হাজার

  যুগান্তর ডেস্ক ১২ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বে রকেট গতিতে বাড়ছে করোনা সংক্রমণ। এবার আগের সব রেকর্ড ছাড়িয়ে ২৪ ঘণ্টায় ২ লাখ ৩৭ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই শনাক্ত প্রায় ৭২ হাজার, যা দেশটিতে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

একই সময়ে ভারতে রেকর্ড ২৮ হাজার এবং ব্রাজিলে ৪৫ হাজার মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, শুধু গত ছয় সপ্তাহেই বিশ্বে করোনা রোগীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। এরপরও তারা মনে করছে, এই মহামারী এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব।

করোনার উৎসের সন্ধানে চীনে তদন্ত শুরু করার ডব্লিউএইচওকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. ফাউচি বলেছেন, বাতাসের মাধ্যমে কিছু মাত্রায় করোনা ছড়াতে পারে। খবর বিবিসি, গার্ডিয়ান ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ৭টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ২৬ লাখ ৬৪ হাজার ৩৫০ জন। মারা গেছেন ৫ লাখ ৬৩ হাজার ৬৯১ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৮ হাজার ৭৪৪ জনের। সুস্থ হয়েছেন ৭৩ লাখ ৯২ হাজার ১২৮ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৯১৮, মৃত্যু হয়েছে ৫ হাজার ৪১৬ জনের। যা আগের ২৪ ঘণ্টায় ছিল যথাক্রমে ২ লাখ ২৩ হাজার ২৩০ ও ৫ হাজার ৮২৫ জন।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৭১ হাজার ৭৮৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৮৪৯ জনের।

এ নিয়ে সেখানে মোট আক্রান্ত ৩২ লাখ ৯২ হাজার ৭৮৬ জন, মারা গেছেন ১ লাখ ৩৬ হাজার ৭১৬ জন। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ২৩৫ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ২৭০ জনের। এ নিয়ে দেশটিতে মোট রোগীর সংখ্যা ১৮ লাখ ৭ হাজার ৪৯৬ জন, মৃত্যু হয়েছে ৭০ হাজার ৬০১ জনের।

তৃতীয় স্থানে থাকা ভারতে একদিনেই প্রায় ২৮ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটিতে এটাই সর্বোচ্চ দৈনিক আক্রান্তের সংখ্যা। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৮ লাখ ২৫ হাজার ৮৩৬ জন, মৃত্যু হয়েছে ২২ হাজার ১৭১ জনের।

বৈশ্বিক তালিকায় চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৭ লাখ ২০ হাজার ৫৭৪ জন, মৃত্যু হয়েছে ১১ হাজার ২০৫ জনের।

পঞ্চম স্থানে থাকা পেরুতে মোট আক্রান্ত ৩ লাখ ১৯ হাজার ৬৪৬ জন, মারা গেছেন ১১ হাজার ৫০০ জন। স্পেনকে ছাড়িয়ে ষষ্ঠ স্থানে উঠে আসা চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৯ হাজার ২৭৪ জন, মৃত্যু হয়েছে ৬ হাজার ৭৮১ জনের। স্পেনে মোট আক্রান্ত ৩ লাখ ৯৮৮ জন, মৃত্যু হয়েছে ২৮ হাজার ৪০৩ জনের।

করোনা এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব- ডব্লিউএইচও : শুক্রবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আদামন বলেছেন, যথাযথ পদক্ষেপ নিতে পারলে অবশ্যই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।

তিনি ইতালি, স্পেন ও দক্ষিণ কোরিয়ার উদাহরণ তুলে ধরে বলেন, এসব দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ পর্যায়ে চলে গেলেও দ্রুততর ও বলিষ্ঠ পদক্ষেপের মধ্য দিয়ে তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

এর আগে বৃহস্পতিবার জেনেভায় এক আবেগঘন বক্তৃতায় ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, বন্ধুরা, কোনো ভুল করবেন না। আমরা এখন যে বড় হুমকির মুখে পড়েছি তার জন্য শুধু ভাইরাসই দায়ী নয়, বরং এর জন্য বৈশ্বিক ও জাতীয় পর্যায়ে নেতৃত্ব ও সংহতির অভাবই দায়ী।

বাতাসে সংক্রমণ হতে পারে- ড. ফাউচি : যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, বাতাসের মাধ্যমে কিছু মাত্রায় করোনা ছড়াতে পারে। শুক্রবার তিনি এই মন্তব্য করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দুই শতাধিক বিজ্ঞানীর চ্যালেঞ্জের পর যখন বাতাসে করোনার সংক্রমণ নিয়ে বিতর্ক চলছে তখন ফাউচি এ কথা বললেন। এর একদিন আগেই জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা ভাইরাসটি সংক্রমণের উপায় নিয়ে আরও গভীর গবেষণার আহ্বান জানায়।

৯০০০ কর্মীকে চাকরিচ্যুত করছে এমিরেটস : করোনা মহামারীর কারণে ৯০০০ কর্মীকে চাকরিচ্যুত করছে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এমিরেটস। সংস্থাটির প্রেসিডেন্ট এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনা সংকটের আগে এমিরেটসের ৬০ হাজার কর্মী ছিল। সংস্থাটির প্রেসিডেন্ট স্যার টিম ক্লার্ক জানিয়েছেন, সংস্থাটি এরই মধ্যে দশ ভাগ কর্মী ছাঁটাই করেছে। এখন সম্ভবত আরও কিছু কর্মীকে ছাড়িয়ে দেয়া হবে, মোট চাকরিচ্যুত কর্মীর সংখ্যা দাঁড়াবে ১৫ ভাগ।

চীনে আমদানি করা চিংড়িতে করোনা : আমদানি করা হিমায়িত চিংড়ির প্যাকেটে করোনাভাইরাস শনাক্তের পর ইকুয়েডরের তিনটি কোম্পানি থেকে খাদ্য আমদানি সাময়িকভাবে নিষিদ্ধ করেছে চীন।

বেইজিংয়ে নতুন প্রাদুর্ভাবের পর হিমায়িত পণ্যের ওপর নজরদারি জোরালো করা হয়। আর তা থেকেই চিংড়ির প্যাকেটে প্রাণঘাতী ভাইরাসটি পাওয়া যায়।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত